ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

মেটা ইনকরপোরেশনের ১১ হাজার কর্মী ছাঁটাই

প্রকাশিত: ১৮:৩১, ৯ নভেম্বর ২০২২

মেটা ইনকরপোরেশনের ১১ হাজার কর্মী ছাঁটাই

ফেসবুকের লগো

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ইনকরপোরেশন ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে। বুধবার (৯ নভেম্বর) থেকেই এই ছাঁটাই শুরু হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ভার্জের খবরে বলা হয়েছে, মেটা যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির মোট কর্মীর ১৩ শতাংশ কর্মীকে ছাঁটাইয়ের এ ঘোষণার সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ছাঁটাই হওয়া কর্মীদের ১৬ সপ্তাহের মূল বেতন দিয়ে দেওয়া হবে।

বিশ্বজুড়ে মেটার কর্মী ছাঁটাইয়ের কথা আগেই শোনা গিয়েছিল। এনডিটিভির খবরে বলা হয়, মূলত ব্যয় সংকোচনের লক্ষ্য নিয়েই বিশ্ব জুড়ে কর্মী কমাতে চাইছে মেটা।

সাম্প্রতিক সময়ে মেটা’র আয় উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। সেই সঙ্গে টিকটক, অ্যাপলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা বেড়েছে মেটার। প্রতিযোগিতার এই দৌড়ে কিছুটা পিছিয়েও পড়েছে প্রতিষ্ঠানটি। তার ওপরে আছে বর্তমানের ধীর গতির বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি। এতেও ক্ষতি হচ্ছে মেটা’র। ফলে ব্যয় কমানো ছাড়া উপায় নেই তার।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা গত অক্টোবরে একটি বাণিজ্যিক পূর্বাভাস তৈরি করে। তাতে দেখা গেছে, বর্তমান বাজার পরিস্থিতিতে মেটা’র খরচ বেড়েই চলেছে। তবে খরচ বাড়লেও ব্যবসা আশানুরূপ হচ্ছে না। বর্তমান অবস্থা অপরিবর্তিত থাকলে আগামী বছরের মধ্যে মেটা’র স্টক মার্কেটে থাকা মূল্য থেকে ৬৭ বিলিয়ন ডলার হাওয়া হয়ে যেতে পারে। 

আবার চলতি বছরই মেটা স্টক মার্কেটে প্রায় অর্ধেক ট্রিলিয়ন ডলার হারিয়েছে। এমন পরিস্থিতিতে কোম্পানির খরচ কমানো ছাড়া অন্য কোনো পথ খুঁজে পাচ্ছে না মেটা।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে বলেছেন, মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছিল। আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।

এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিল।

এসআর

monarchmart
monarchmart