ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বারবার রিমান্ডে নেয়ার বৈধতা নিয়ে হাইকোর্টে চাঁদের মেয়ের রিট

প্রকাশিত: ১৮:২৬, ১০ জুলাই ২০২৩

বারবার রিমান্ডে নেয়ার বৈধতা নিয়ে হাইকোর্টে চাঁদের মেয়ের রিট

রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার ঘটনায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে বিভিন্ন জেলায় দায়ের করা মামলায় বারবার রিমান্ডে নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। চাঁদের মেয়ে শিরিন আক্তার এ রিট করেন। 

সোমবার (১০ জুলাই) এ তথ্য জানিয়েছেন তার আইনজীবী কায়সার কামাল ও মাহফুজুর রহমান মিলন।

তারা জানান, তার বিরুদ্ধে সারাদেশে ১৮টির মতো মামলা হয়েছে। এইসব মামলায় বারবার রিমান্ড চাওয়া হচ্ছে। একই ঘটনায় বারবার রিমান্ড না চেয়ে একসাথে একবার নিতে পারতো। এই কারণে বারবার রিমান্ডে নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি  মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

পুঠিয়ার শিবপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে আবু সাঈদ চাঁদের নামে মামলা দায়ের করা হয়েছিল গত ২১ মে রাতে। স্থানীয় আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ বাদী হয়ে পুঠিয়া থানায় সন্ত্রাস দমন আইনে মামলাটি দায়ের করেছিলেন। তবে গত ১৯ মে সমাবেশে হুমকি দিয়েই লাপাত্তা হন বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ। তাকে হন্যে হয়ে খুঁজছিল আইনশৃঙ্খলা বাহিনী। ওই ঘটনার পর ২৫ মে রাজশাহী শহরের কোর্ট ভেড়িপাড়া মোড় থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে দুপুর ১২টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) সদর দপ্তরে সংবাদ সম্মেলন করা হয়। সেখানে গণমাধ্যমকর্মীদের সামনে চাঁদকে আনা হয় এবং গ্রেপ্তারের তথ্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

গ্রেপ্তার পরবর্তী সংবাদ সম্মেলনে পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন বলেন, বেলা ১১টার দিকে নগরীর রাজপাড়া থানার কোর্ট ভেড়িপাড়া মোড় দিয়ে পালানোর সময় একটি প্রাইভেটকার থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

পরে বিকেল পৌনে ৪টার দিকে আদালতে তোলা হয়। এ সময় তাকে জিজ্ঞাসাবাদ করার জন্য রাজশাহীর জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন। পরে তার বিরুদ্ধে ঢাকা, ফরিদপুরসহ বিভিন্ন জেলায় মামলা হয়।

এমএস

সম্পর্কিত বিষয়:

×