ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নিবন্ধন পেল নাজমুল হুদার তৃণমূল বিএনপি 

প্রকাশিত: ২০:৪৩, ১৬ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ২০:৪৭, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

নিবন্ধন পেল নাজমুল হুদার তৃণমূল বিএনপি 

তৃণমূল বিএনপি 

উচ্চ আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেল সাবেক যোগাযোগমন্ত্রী নাজমুল হুদার তৃণমূল বিএনপি। তাকে দেওয়া হয়েছে সোনালী আঁশ প্রতীক।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) কমিশন থেকে তার দলকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি করে ইসি। নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিবন্ধন দেওয়ার বিষয়টি জানানো হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য নাজমুল হুদার দলের এতদিন নিবন্ধন ছিল না। কিন্তু নিয়ম অনুযায়ী দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে হলে ইসিতে নিবন্ধন থাকতে হয়। 

রাজনৈতিক দল হিসেবে ইসিতে নিবন্ধনের জন্য ২০১৮ সালে আবেদন করেছিল তার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপি। তবে যাচাই–বাছাই শেষে ইসি এই দলটিকে নিবন্ধন দেয়নি। পরে এর বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন নাজমুল হুদা। রিটের চূড়ান্ত শুনানি নিয়ে একই বছরের ৪ নভেম্বর হাইকোর্ট রায় দেন। হাইকোর্টের রায়ে রাজনৈতিক দল হিসেবে তৃণমূল বিএনপিকে অবিলম্বে নিবন্ধন দিতে ইসিকে নির্দেশ দেওয়া হয়।

তবে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ইসি ২০১৯ সালে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে। পরে ২০২২ সালের ডিসেম্বরে নাজমুল হুদার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা বহাল রাখার আদেশ দেয় আপিল বিভাগ। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ইসি মো. আলমগীর জানিয়েছিলেন শিগগিরই তৃণমূল বিএনপিকে আদালতের নির্দেশে নিবন্ধন দেওয়া হবে।
 

এমএস

সম্পর্কিত বিষয়:

×