ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বিজয় ২০২২ ॥ দুর্নীতিবাজ বর্জনের অঙ্গীকার

ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

প্রকাশিত: ২১:৩০, ৯ ডিসেম্বর ২০২২; আপডেট: ২১:৩২, ৯ ডিসেম্বর ২০২২

বিজয় ২০২২ ॥ দুর্নীতিবাজ বর্জনের অঙ্গীকার

.

মুক্তির মহানায়ক সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত লাল সবুজ পতাকার মুক্ত আমাদের এই সার্বভৌম মাতৃভূমি। শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি এই পরিক্রমায় সকল প্রাণ বিসর্জনকারী বিশেষ করে মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদান ও দুই লাখ জননী-জায়া-কন্যার সর্বোচ্চ ত্যাগ স্বীকার। বিজয় মাসে একই সঙ্গে সভ্যতার ইতিহাসে নৃশংসতম হত্যাকান্ডে শাহাদাতবরণকারী জাতির জনক বঙ্গবন্ধু-বঙ্গমাতা ও বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্য, জাতীয় চার নেতাসহ অগণিত অকুতোভয় শহীদ বীর সেনানির প্রতি অকৃত্রিম শ্রদ্ধা নিবেদন করছি। জাতীয় কবি নজরুল ইসলামের কবিতার পঙ্ক্তি ‘অসত্যের কাছে কভু নত নাহি হবে শির, ভয়ে কাঁপে কাপুরুষ লড়ে যায় বীর’ উচ্চারণে সমগ্র বাঙালি জাতির কণ্ঠে কণ্ঠ মিলিয়ে বলতে চাই বাঙালি বীরের জাতি। কোনো অন্ধকার-পরাজিত-কথিত মোড়ল রাষ্ট্রের রক্তচক্ষুর অবাঞ্ছিত শক্তির অশুভ চক্রান্ত-ষড়যন্ত্র বাংলাদেশকে কখনো পরাভূত করতে পারবে না। প্রায় দেড় যুগের অধিককাল মুক্তিযুদ্ধের পক্ষের দেশপ্রেমিক-অসাম্প্রদায়িক শক্তির শাসনামলের অকৃত্রিম প্রচেষ্টায় দেশ আজ বিশ্বপরিমন্ডলে উন্নয়ন অগ্রগতির আকাশচুম্বী মর্যাদায় সমাসীন হয়েছে। ধারাবাহিকতায় বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে অদম্য অগ্রগতিতে এগিয়ে যাওয়া বাংলাদেশ শুধু করোনা জয়ে বিশ্বব্যাপী নন্দিত হয়নি, সাম্প্রতিককালে বৈশ্বিক মহামন্দার সম্ভাব্য সংকট আমলে নিয়ে দেশের প্রতিটি খাতে উন্নয়ন ও অর্থনৈতিক পুনরুদ্ধারে বিস্ময়কর সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছেন।
চলমান বিজয় মাসের শুরু থেকে নতুন করে রপ্তানি ও রেমিটেন্স খাতে আশাজাগানিয়া সমৃদ্ধির বার্তা দেশবাসীকে নবতর প্রাণস্পন্দনে উদ্বেলিত করে চলছে। নানামুখী দেশীয়-আন্তর্জাতিক চক্রান্ত-ষড়যন্ত্রের সকল অপকৌশল সম্পর্কে জনগণের সচেতন দৃষ্টিভঙ্গি সর্বত্রই প্রতিফলিত। দেশকে অস্থিতিশীল করে অরাজক পরিস্থিতি সৃষ্টির সকল কদর্য অপচেষ্টাকে রুখে দিতে দেশবাসী প্রস্তুত।

বিজয়ের গৌরবে দেশ আবার নতুন আবেগ-উদ্দীপনা ও আশা-প্রত্যাশায় জাগ্রত। দুর্ভাগ্যজনক হলেও সত্য জনশ্রুতিমতে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি-সপরিবারে বঙ্গবন্ধুকে শাহাদাতবরণের নিষ্ঠুর ক্ষেত্র তৈরির কুশীলব এবং হত্যার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ দায়ী ব্যক্তিদের বশংবদরা নানা ছলচাতুরী-প্রতারণা-মিথ্যাচার-অনৈতিক আর্থিক লেনদেনসহ বিবেকবর্জিত লবিং-তদবির বাণিজ্যের আড়ালে পদ-পদায়ন-পদক দখলে প্রচন্ড তৎপর। কথিত নামধারী নেতা-নেত্রীর কূটশক্তির পৃষ্ঠপোষকতায় উচ্চশিক্ষা থেকে শুরু করে দেশের প্রায় সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সর্বোচ্চ পর্যায়ে এদের অবস্থান এবং দেশ-সরকারবিরোধী কার্যকলাপ অবলোকনে দেশবাসী নিদারুণ উৎকণ্ঠিত। অত্যন্ত গর্হিত-দেশবিধ্বংসী এসব অপশক্তির গোপন যোগসাজশ বর্তমান সকল ক্ষেত্রে সফল ও সার্থক গণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে কূটকৌশলে নানা অপপ্রচার-গুজব ছড়িয়ে জনগণের মনে সন্দেহ-সংশয়-বিভ্রান্তির অনুপ্রবেশ ঘটাচ্ছে।
সচেতন দেশবাসীর উপলব্ধিতে এটি সুস্পষ্ট অগ্রসরমান বাংলাদেশকে তাদের অভিভাবক বিশ্বে ঘৃণিত রাষ্ট্র পাকিস্তানের তুলনায় পিছিয়ে রেখে প্রাগ্রসর-উন্নত বিশ্বের মহাসড়কে পদার্পণের পথকে রুদ্ধ করতে চায়। শত অন্তরায় ও প্রতিবন্ধকতা সৃষ্টির কুৎসিত অপপ্রয়াস সংহার করে জাতিকে দুর্নীতিবাজমুক্ত করার সাহসিক ব্রতে জাতি বদ্ধপরিকর। ৬ ডিসেম্বর ২০২২ মাতৃভাষা থেকে শুরু করে স্বাধীন মাতৃভূমি প্রতিষ্ঠা পর্যন্ত গৌরবের উত্তরাধিকারী বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রী বলেন, ‘লেখাপড়া শিখে নিজেদের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে, যাতে আগামী দিনে দেশের দায়িত্ব নিতে পার, যেন বাংলাদেশের এই উন্নয়নের ধারাটা অব্যাহত থাকে। আর ওই দুর্নীতিবাজ, লুটেরা, খুনি, যুদ্ধাপরাধী, রাজাকার, আলবদরা যেন আর ক্ষমতায় আসতে না পারে সেজন্য সতর্ক থাকতে হবে।’ স্বাধীনতার ইতিহাস যাতে মুছে ফেলতে না পারে সেজন্য জনমত গঠন এবং আওয়ামী লীগ ও সরকারের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় লাগাতার অপপ্রচারের জবাব দিতে তিনি ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান। এছাড়াও ব্যাংকে টাকা নেই বলে যে গুজব ছড়ানো হচ্ছে দেশবাসীকে তাতে কান না দেওয়ার পরামর্শ দিয়েছেন।  
অস্বীকারের কোনো সুযোগ নেই যে, জাতির জনকের নেতৃত্বে যুদ্ধোত্তর বাংলাদেশ পুনর্গঠনে দল ও অঙ্গ সংগঠনের সকল নেতা-কর্মীর নিরলস প্রজ্ঞা-মেধা-শ্রম যোগানের বিপরীতে কূটকৌশলের আশ্রয়ে ছাত্রলীগে ভাঙন ধরিয়ে দলকে দুর্বল করার দায়ী ব্যক্তিরা এখন কোথায়? সেনা-স্বৈরশাসকদের শাসন-শোষণ পাকাপোক্ত করার জন্য তারা কতটুকু দায়ী সত্য-বস্তুনিষ্ঠ তদন্তের মাধ্যমে তা নির্ধারণ অতি জরুরি। ছদ্মবেশী এসব অর্থ-ক্ষমতালিপ্সু দানবকে চিহ্নিত করে দল বা সরকার থেকে এদের বিতাড়ন অনিবার্য হয়ে পড়েছে। অন্যথায় সূক্ষ্ম অভিনয়শৈলীর কারসাজিতে সাদা চুল-গোফ-দাড়ি সংবলিত এসব নষ্ট চরিত্রের ভোল পাল্টানো এবং নিত্যদিন বিভিন্ন মিডিয়ায় অন্তরে ন্যূনতম ধারণ না করেও বঙ্গবন্ধুর নাম ও আদর্শ উপস্থাপন কোনোভাবেই দুঃসময়ে ত্যাগী নেতা-কর্মীদের কাছে গ্রহণযোগ্য নয়। বরাবরই সকল অপকর্মে জড়িত এসব ব্যক্তির যেকোনো সময় ভয়ংকর অঘটন ঘটিয়ে রাজনৈতিক পটপরিবর্তনে হীন পারদর্শিতা সম্পর্কে প্রকৃত সচেতন মহল-বীর মুক্তিযোদ্ধারা সম্যক অবগত আছেন। উল্লেখ্য, মুখোশধারী সুবিধাভোগীদের চরিত্র উন্মোচন ও দ্রুততম সময়ের মধ্যে এরা পরিত্যক্ত ঘোষিত না হলে দেশ বিপদগ্রস্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।
এটি সর্বজনবিদিত যে, মহান স্বাধীনতা অর্জনের অব্যবহিত পরেই ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানি কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু তাঁর আজীবন লালিত স্বপ্ন ও সংগ্রামের অমিত ফসল স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তনের সূচনা থেকেই এই যুদ্ধবিধ্বস্ত দেশটিকে নতুন করে নির্মাণের নিরলস কর্মকান্ড অফুরন্ত উৎসাহ-উদ্দীপনায়  ঝাঁপিয়ে পড়েন। যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে মাত্র সাড়ে তিন বছরের স্বল্পাধিককাল শাসনকালে দূরদর্শী পরিকল্পনা ও নিরলস পরিশ্রমের বিনিময়ে বহুবিধ সমস্যা তথা খাদ্য-বস্ত্র-বাসস্থান, এক কোটি শরণার্থীর পুনর্বাসন, পরিপূর্ণ বিপর্যস্ত যোগাযোগ ও উৎপাদন ইত্যাদি চরম সংকটের চ্যালেঞ্জ গ্রহণ, শর্তসাপেক্ষে বৈদেশিক সাহায্য বা পরনির্ভরশীলতার পরাকাষ্ঠাকে অবজ্ঞা করে আপামর জনগণের সাহস ও শক্তিকে কাজে লাগিয়ে চারটি বাজেট প্রণয়নের মাধ্যমে টেকসই দীর্ঘমেয়াদি সমৃদ্ধ অর্থনৈতিক ভিত নির্মাণে অসাধারণ সফলতার দ্বার উন্মোচন করেন। বঙ্গবন্ধু তাঁর শাসনামলে দুর্নীতিসহ বিভিন্ন ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন। নির্ভীক সাহসিকতায় দেশপ্রেমের মোহনীয়া পরিগ্রহে বঙ্গবন্ধু বারবার ঘুষখোর, দুর্নীতিবাজ, চোরাকারবারি, মুনাফাখোর, দেশের সম্পদ পাচারকারী, মজুদদার এবং অর্থ-ক্ষমতার মোহে পাগলপ্রায় মানুষ সম্পর্কে জনগণকে সচেতন করেছেন এবং বাংলার দুঃখী মানুষের সুখ-শান্তি ও দু’বেলা পেট ভরে খাওয়ার ব্যবস্থা গ্রহণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তাঁর আজীবনের লালিত স্বপ্ন সোনার বাংলা বিনির্মাণে করণীয় উদ্যোগ এবং তা বাস্তবায়নে সোনার মানুষের সন্ধানে নিরলস নিজেকে নিবেদন করেছেন। আত্মনির্ভর-আত্মসম্মান ও আত্মমর্যাদাশীল জাতিতে পরিণত করার মাঙ্গলিক স্বপ্নে দেশবাসীকে উদ্ভাসিত করেছেন।
স্বাধীনতাকে অর্থবহ করে মানুষের আহার, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা ও কাজের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি ঘোষণা দেন; যার প্রধান লক্ষ্য ছিল দুর্নীতি দমন, খেতে-খামারে ও কলকারখানায় উৎপাদন বৃদ্ধি, জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং জাতীয় ঐক্য প্রতিষ্ঠা। ১৯৭৫ সালের ১৫ জানুয়ারি রাজারবাগ পুলিশ লাইনসে প্রথম পুলিশ সপ্তাহ উপলক্ষে বঙ্গবন্ধু তাঁর ভাষণে বলেছিলেন, ‘সরিব-দুঃখীর সুখেই স্বাধীনতার সার্থকতা’। উল্লেখ্য, ভাষণে বঙ্গবন্ধু আরও বলেন, ‘এবার আমি আপনাদের সাহায্য চাই। আপনারা একবার আল্লাহ্র নামে প্রতিজ্ঞা করুন, আমরা দুর্নীতির ঊর্ধ্বে থাকব। প্রতিজ্ঞা করুন, আমরা দুর্নীতিবাজদের খতম করব। প্রতিজ্ঞা করুন, আমরা দেশকে ভালোবাসব, দেশের মানুষকে ভালোবাসব, দেশের মাটিকে ভালোবাসব।’ ধারাবাহিকতায় ১৯৭৫ সালের ১১ জানুয়ারি কুমিল্লা সেনানিবাসে অস্থায়ী বাংলাদেশ মিলিটারি একাডেমি প্রাঙ্গণে ব্যাচ পাসিং আউট প্যারেডে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু বলেন, ‘এত রক্ত দেওয়ার পরে যে স্বাধীনতা এনেছি, চরিত্রের পরিবর্তন অনেকের হয়নি। এখনো ঘুষখোর, দুর্নীতিবাজ, চোরাকারবারি, মুনাফাখোরি বাংলার দুঃখী মানুষের জীবনকে অতিষ্ঠ করে তুলেছে। দীর্ঘ তিন বছর পর্যন্ত আমি এদের অনুরোধ করেছি, আবেদন করেছি, হুমকি দিয়েছি, চোরা নাহি শোনে ধর্মের কাহিনী।... এবার আমি প্রতিজ্ঞা করেছি, যদি ২৫ বছর এই পাকিস্তানি জালেমদের মধ্যে জিন্নাহ থেকে প্রারম্ভ করে গোলাম মোহাম্মদ. চৌধুরী মোহাম্মদ আলী, আইয়ুব খান, ইয়াহিয়া খানের মধ্যে বুকের পাটা টান করে সংগ্রাম করতে পারি আর আমার ত্রিশ লাখ লোকের জীবন দিয়ে স্বাধীনতা অর্জন করতে পারি, তাহলে পারব না? নিশ্চয় ইনশাআল্লাহ পারব। এই বাংলার মাটি থেকে এই দুর্নীতিবাজ, এই ঘুষখোর, এই মুনাফাখোরি, এই চোরাকারবারিদের নির্মূল করতে হবে। আমিও প্রতিজ্ঞা নিয়েছি, তোমরাও প্রতিজ্ঞা নাও, বাংলার জনগণও প্রতিজ্ঞা গ্রহণ করুক।’  
আমাদের সকলের জানা ২০০২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত অর্থাৎ ক্রমান্বয়ে ৪ বছর বাংলাদেশ বিশে^র দুর্নীতির শীর্ষ অবস্থানে ছিল। দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার ক্ষেত্রে অবৈধ সামরিক শক্তি সমর্থিত কথিত গণতান্ত্রিক সরকারের আমলে বিশ্বে বাংলাদেশ দুর্নীতির শীর্ষ দেশ হিসেবে পরিচিতি লাভ করেছিল প্রায় পাঁচবার। কিন্তু অত্যন্ত আশাব্যঞ্জক বিষয় হচ্ছে ২০০৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষ সরকার পরিচালনায় দুর্নীতিকে কঠোরভাবে নিয়ন্ত্রণ এবং সকল ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতার অবস্থান সুদৃঢ় করতে পেরেছিলেন। ফলে তিনি ২০১৭ সালে নভেম্বর মাসে বিশ্বের ১৭৩টি দেশের সরকারপ্রধানদের মধ্যে সততার জন্য বিশ্বে শীর্ষ পাঁচটি আসনের মধ্যে নিজেকে তৃতীয় স্থানে অধিষ্ঠিত করতে পেরেছিলেন। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর ২০১৯ সালে জানুয়ারি মাসে প্রথম কর্মদিবসে প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে জননেত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করেছিলেন। একই সময়ে জনপ্রশাসন মন্ত্রণালয় পরিদর্শনকালে দুর্নীতির বিরুদ্ধে নিজের কঠোর অবস্থান এবং দুর্নীতির মূলোৎপাটন করতে সরকারের বার্তা প্রশাসনের তৃণমূল পর্যন্ত পৌঁছে দিতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। ইতোমধ্যে সকল স্তরে দুর্নীতি প্রতিরোধ ও দমনে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতিতে অটল থাকায় এক দশক আগের তুলনায় দুর্নীতি অনেকাংশে কমে এসেছে। দুর্নীতির বিষবৃক্ষ সমূলে উৎপাটন করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য একটি সুশাসনভিত্তিক প্রশাসনিক কাঠামো তৈরি করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
জনগণ দৃঢ়ভাবে বিশ্বাস করে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা সরকারের এত সব ঈর্ষণীয় অর্জন সম্ভব হয়েছে নিখাঁদ দেশপ্রেমে উদ্বুদ্ধ মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শিক নির্দেশনায় দেশ পরিচালনার মাধ্যমেই। বিভিন্ন প্রতিষ্ঠানে স্বল্পসংখ্যক কর্তাব্যক্তির দুর্নীতি, স্বজনপ্রীতি, ব্যক্তিস্বার্থ চরিতার্থে অনিয়ম ও অপকৌশলের শঠতা সরকারের সফল অর্জনকে এতটুকু ম্লান করার কোনো কারণ আছে বলে আমি মনে করি না। সঠিক অর্থে যথার্থ পন্থা অবলম্বনে দেশকে দুর্নীতি-দুর্নীতিবাজমুক্ত করতেই হবে। না হলে বাংলার আগামী দিনের ইতিহাসের অধ্যায়ে আমরা দায়বদ্ধ হয়ে থাকব। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই অভিযানের যথাযথ তত্ত্বাবধান, পুনর্যাচাই ও মূল্যায়নের জন্য কর্ণাশ্রীত মিথ্যা আবেগে নয়; সততা-নীতি-নৈতিকতার নৈর্ব্যক্তিক মাপকাঠিতে অনন্য উচ্চতায় দেশে যারা পরীক্ষিত তাদেরকে সম্পৃক্ত করা হলে দুর্নীতি নির্মূলের দৃশ্যমান বাস্তবায়ন জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে কার্যকর ভূমিকা রাখবে- এটিই জাতির প্রত্যাশা।

লেখক : শিক্ষাবিদ, সাবেক উপাচার্য
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

×