ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

এক লাখ টন পেঁয়াজ রপ্তানি, পাচ্ছে বাংলাদেশও

প্রকাশিত: ২১:১৪, ২৭ এপ্রিল ২০২৪

এক লাখ টন পেঁয়াজ রপ্তানি, পাচ্ছে বাংলাদেশও

পেঁয়াজ

অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞার মধ্যেই বাংলাদেশসহ ছয় দেশে প্রায় এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে ভারত।

শনিবারের এ অনুমোদনে মূলত মহারাষ্ট্র্রে উৎপাদিত পেঁয়াজ প্রতিবেশী তিন দেশসহ ছয় দেশে পাঠানোর বিষয়ে আগের নিষেধাজ্ঞা শিথিল করে।

দেশটির ভোক্তা, খাদ্য ও জন বিতরণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ৯৯ হাজার ১৫০ জন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেওয়ার খবর দিয়েছে দেশটির সংবাদ সংস্থা পিটিআই। এর বাইরে মধ্যপ্রাচ্য ও ইউরোপের দেশের জন্য বিশেষভাবে উৎপাদিত দুই হাজার টন পেঁয়াজ রপ্তানিরও পৃথক আদেশ দিয়েছে বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর ডিজিএফটি।

লোকসভা নির্বাচনকে সামনে রেখে এর আগে গত ৮ ডিসেম্বর থেকে বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রপ্তানিকারক দেশটি রান্নায় বহুল ব্যবহৃত এ পণ্য রপ্তানি বন্ধ রেখেছিল। সেই সময়ের ঘোষণা অনুযায়ী, আগামী ৩১ মার্চ পর্যন্ত রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল।

পরে ২৩ মার্চ রপ্তানি বন্ধের মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য করা হয়। তখন উৎপাদন কম হওয়ায় অভ্যন্তরীণ চাহিদা ঠিক রাখতে রপ্তানি বন্ধ করা হয়েছিল। আন্তর্জাতিক বাজারেও চাহিদা বেড়ে যাওয়াকে কারণ হিসেবে তুলে ধরা হয়েছিল।

ওই সময় অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞার মধ্যেও দুই দেশের আলোচনার ভিত্তিতে বাংলাদেশকে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছিল। অন্য চার দেশকেও স্বল্প পরিমাণ পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছিল।

ভোক্তা ও খাদ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বাংলাদেশ, ভুটান, শ্রীলঙ্কা, আরব আমিরাত, বাহরাইন ও মরিশাসে রপ্তানির অনুমোদন দেওয়া হয়। এতে দেশগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে কোন দেশে কতটুকু যাবে তা ঠিক করার কথা বলা হয়েছে।

পিটিআই এর বরাতে ভারতের সংবাদমাধ্যমে বলা হয়েছে, এসব দেশে রপ্তানির ক্ষেত্রে দ্যা ন্যাশনাল কোঅপারেটিভ এক্সপোর্ট লিমিটেড (এনসিইএল) এজেন্সি হিসেবে কাজ করবে। এক্ষেত্রে ই-প্ল্যাটফর্ম ব্যবহার করতে হবে। 

অগ্রিম পরিশোধের ভিত্তিতে আমদানিকারক দেশগুলোর মনোনীত প্রতিষ্ঠানের কাছে এনসিইএল পেঁয়াজ সরবরাহ করবে। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারদর বিবেচনায় নিয়ে পেঁয়াজ রপ্তানির ভারতীয় এজেন্সিটি দর ঠিক করবে।

মার্চে দেশটির কৃষি মন্ত্রণালয় চলতি মৌসুমে আড়াই কোটি টনের বেশি পেঁয়াজ উৎপাদন হতে পারে বলে আগাম তথ্য দিয়েছে। আগের বছর যা ছিল ৩ কোটি টন। অন্যতম প্রধান উৎপাদনকারী অঞ্চল মহারাষ্ট্রে ৩৪ লাখ টন কম হওয়ার কারণেই এবার উৎপাদন কমেছে।       

আগের অর্থবছরে বিশ্বের বৃহত্তম রপ্তানিকারক দেশ ভারত রেকর্ড পরিমাণ ২৫ লাখ টন পেঁয়াজ রপ্তানি করেছিল। এপ্রিল থেকে জানুয়ারি পর্যন্ত ৪৩ কোটি ১৮ লাখ ডলারের পেঁয়াজ রপ্তানি করেছিল, যার মধ্যে বাংলাদেশ ১৮ কোটি ৭৫ লাখ এবং শ্রীলঙ্কা ৪ কোটি ৮১ লাখ ডলার কিনেছিল।

শহিদ

×