ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দাম কমলো সয়াবিনের 

প্রকাশিত: ১১:১৪, ১০ এপ্রিল ২০২৪; আপডেট: ১১:২০, ১০ এপ্রিল ২০২৪

দাম কমলো সয়াবিনের 

সয়াবিন

আন্তর্জাতিক বাজারে আবারও সয়াবিনের দাম কমেছে। মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে আগামী মে মাসের তেলবীজটির সরবরাহ মূল্য বেড়ে দাঁড়িয়েছিল ১১ ডলার ৮৪ সেন্টে। সেখানে থেকে পরে পণ্যটির দরপতন ঘটেছে প্রায় ৬ থেকে ৭ সেন্ট। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম নাসডাকের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, বিশ্ববাজারে অন্যান্য ভোজ্যতেলের দর হ্রাস পেয়েছে। এছাড়া বিশ্বের অন্যতম শীর্ষ উৎপাদক যুক্তরাষ্ট্র ও আর্জেন্টিনা থেকে সয়াবিনের রপ্তানি বেড়েছে। ফলে চাপে পড়েছে পণ্যটির বৈশ্বিক মূল্য। স্বাভাবিকভাবেই তেলবীজটির দরপতন ঘটেছে।

আরও পড়ুন : যেসব দেশে পালিত হচ্ছে ঈদ 

আলোচ্য কার্যদিবস শেষে আগামী মে মাসের সয়াবিনের সরবরাহ মূল্য হ্রাস পেয়েছে ৭ সেন্ট। প্রতি বুশেলের দাম স্থির হয়েছে ১১ ডলার ৭৪ সেন্টে। আসছে নভেম্বরের চুক্তি মূল্য নিম্নমুখী হয়েছে ৬ সেন্ট। বুশেলপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১১ ডলার ৭৮ সেন্টে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, আলোচিত কর্মদিবসের শুরুতে ১ লাখ ২৪ হাজার মেট্রিক টন সয়াবিন রপ্তানি করেছে দেশটি। তবে কোন কোন দেশে করা হয়েছে তা উল্লেখ করেনি।

সাম্প্রতিক সময়ে বৈশ্বিক বাজারে সয়াবিনের সরবরাহ ব্যাপক বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। তবু ২০২৩/২৪ অর্থবছরে মার্কিন মুলুকে ভোজ্যতেল তৈরির মূল উপকরণটির মজুত বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

চলতি অর্থবছরে বিশ্বের আরেক বৃহৎ উৎপাদক ব্রাজিলে সয়াবিনের উৎপাদন হতে পারে ১৫২ দশমিক ৩ মিলিয়ন মেট্রিক টন। গত মার্চে সেই পূর্বাভাস দেয়া হয়েছিল। কিন্তু সম্প্রতি সেটা ২ দশমিক ৭ মিলিয়ন মেট্রিক টন কমানো হয়েছে।

তবে চলমান অর্থবছরে প্রতিবেশী আর্জেন্টিনায় সয়াবিনের উৎপাদন শূন্য দশমিক ৪ শতাংশ বাড়বে বলে আভাস দেয়া হয়েছে। দেশটিতে পণ্যটি উৎপন্ন হতে পারে ৫০ দশমিক ৪ মিলিয়ন মেট্রিক টন।

এস

×