ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

নির্বাচিত হলে সমৃদ্ধ বেসিস গড়ে তুলতে চান এই তরুণ উদ্যোক্তা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৫৬, ২৯ এপ্রিল ২০২৪; আপডেট: ১২:১৭, ৩০ এপ্রিল ২০২৪

নির্বাচিত হলে সমৃদ্ধ বেসিস গড়ে তুলতে চান এই তরুণ উদ্যোক্তা

দিদারুল আলম

দেশের তথ্য প্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর নির্বাচনে পরিচালক পদে লড়ছেন শ্যুটিং স্টার লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও দিদারুল আলম। এর আগেও তিনি পরিচালক পদে বেসিসে নেতৃত্ব দিয়েছেন। এবার তিনি প্যালেন ‘ওয়ান টিম’ থেকে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন। নির্বাচিত হলে বেসিস সদস্যদের কাজের ব্যাপ্তি বাড়াতে চান।

আন্তর্জাতিক বাজারে আইসিটি খাতের রফতানি বাড়াতে গ্লোবাল কর্মসূচির অধীনে উদ্যোগ গ্রহণের পরিকল্পনাও রয়েছে তার। আইসিটি খাতের কর অব্যাহতি বহাল বা বিকল্প হিসেবে অন্য কোনো গ্রহযোগ্য সমাধান নিয়ে সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও রয়েছে তার। দিদারুল আলম একজন তরুণ উদ্যোক্তা। তথ্য প্রযুক্তি খাতে ১৮ বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে তার। এর আগে তিনি বেসিসের ডিজিটাল মার্কেটিং ও ই-কমার্স বিভাগের স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বেসিসের হয়ে বাংলাদেশের জন্য প্রথম চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করার নেপথ্যে কাজ করেছেন। কর্মজীবনে টেলিকম প্রতিষ্ঠান ওয়ারিদ ও বাংলালিংকে কাজ করেছেন। এসিআই গ্রুপের সবচেয়ে বড় প্রকল্প রিটেইল ব্র্যান্ড স্বপ্নের কোর টিমের স্ট্র্যাটেজিক প্ল্যানিং এ কাজ করেছেন ও ব্যবসা প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা রেখেছেন।
‘ব্যক্তির ওপরে দল, দলের ওপরে বেসিস’ স্লোগানকে সামনে রেখে এবার ওয়ান টিমের নেতৃত্ব দিচ্ছেন বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদ। ‘এভরি মেম্বার ম্যাটারস’ বিষয়টিকে প্রাধান্য দিচ্ছে এই টিম। আর এই টিম থেকেই পরিচালক পদে লড়ছেন দিদারুল আলম। দিদারুল আলম বলেন, ‘২০১৮ তে নির্বাচিত হওয়ার পর আমি চেষ্টা করেছি আমার পুরোটা দেওয়ার। কনভেনার হিসেবে ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড কে ছোট পরিসর থেকে বড় পরিসরে গ্লোবাল স্ট্যান্ডার্ন্ড প্রোগ্রামে উন্নীত করেছি।
নাসা স্পেস এপস প্রোগ্রামে বাংলাদেশের হয়ে প্রথম চ্যাম্পিয়নশিপ জিতে এসেছি। সরকারের সর্বোচ্চ পর্যায়ের প্রতিনিধিদের বেসিসের বিভিন্ন কার্যক্রমে সম্পৃক্ত করার চেষ্টা করেছি। তিনি বলেন, জাতীয় ডিজিটাল কমার্স ও মিডিয়া বায়িং পলিসি উন্নয়নে অংশগ্রহণসহ যেখানে বেসিসের ইমেজ ও মেম্বার কল্যাণে কাজ করার সুযোগ পেয়েছি আমি আমার সর্বোচ্চটা করার চেষ্টা করেছি। আমার বিশ্বাস নির্বাচিত হলে ভেদাভেদ ভুলে আমাদের সমৃদ্ধ বেসিস গড়ে তুলতে মুখ্য ভূমিকা পালন করতে পারব।

প্রতিশ্রুতির বিষয়ে দিদারুল আলম বলেন, সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে আইসিটি ও আইটিইএস খাতে কর অব্যাহতি বহাল রাখা অথবা গ্রহণযোগ্য কোনো বিকল্প সমাধান নিশ্চিত করতে সম্মিলিতভাবে কাজ করব। বেসিস সদস্যদের কাজের ব্যাপ্তি বাড়ানোর লক্ষ্য রয়েছে আমার।

×