ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

গাজায় দুর্ভিক্ষ রোধে বাধার সম্মুখীন হচ্ছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৩, ১৭ এপ্রিল ২০২৪

গাজায় দুর্ভিক্ষ রোধে বাধার সম্মুখীন হচ্ছে জাতিসংঘ

দক্ষিণ গাজা উপত্যকায় ফিলিস্তিনি শিশুরা বিশুদ্ধ খাবার পানি নিয়ে যাচ্ছে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষ প্রতিরোধে এখনো বাধার সম্মুখীন হচ্ছে জাতিসংঘ। ইসরাইলের সঙ্গে সমন্বয়ে কিছুটা উন্নতি হলেও গাজায় সাহায্য বিতরণে এখনো সমস্যায় পড়ছে সংস্থাটি। বুধবার জাতিসংঘের একজন জ্যেষ্ঠ সহায়তা কর্মকর্তা এই কথা বলেছেন। খবর রয়টার্সের। 
অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয় প্রধান আন্দ্রেয়া ডি ডোমেনিকো বলেছেন, গাজায় পাঠানো সাহায্য অঞ্চলটিতে প্রবেশের ক্ষেত্রে উল্লেখযোগ্য চেকপয়েন্ট বিলম্বের সম্মুখীন হয়েছে। গত সপ্তাহে উত্তর গাজায় সাহায্য বিতরণের জন্য ত্রাণ প্রবেশের অনুরোধ জানিয়েছিল জাতিসংঘ। তখন সংস্থাটির করা অনুরোধের ৪১ শতাংশেই প্রত্যাখ্যান করা হয়।

সাংবাদিকদের ডি ডোমেনিকো বলেন, আমরা এমন একটি পরিস্থিতির মধ্যে রয়েছি যেখানে আমরা এক ধাপ এগিয়ে গেলে আরও দুই ধাপ পিছিয়ে যাই অথবা দুই ধাপ এগিয়ে গেলে আরও এক ধাপ পিছিয়ে যাই। এ কারণে আমাদের সব সময় একই বিন্দুতে আটকে আছি। এ সময় তিনি আরও বলেন, আমাদের দেওয়া প্রতিটি নতুন সুযোগের সঙ্গে সঙ্গে আমরা নতুন আরও চ্যালেঞ্জেরও সম্মুখীন হব। তাই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো আমাদের পক্ষে সত্যিই কঠিন।
দীর্ঘদিন ধরে গাজায় সাহায্য পৌঁছাতে এবং সেখানে সেগুলো বিতরণে বাধা পাওয়ার অভিযোগ করেছে জাতিসংঘ। তবে পহেলা এপ্রিল ইসরাইলি বিমান হামলায় গাজায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাহায্য কর্মী নিহত হওয়ার পর অঞ্চলটির মানবিক সংকট নিয়ে বিশ্বব্যাপী ক্ষোভ বেড়েছে। সেখানে ২৩ লাখ মানুষ মানবিক সংকটের মধ্যে রয়েছে।

×