ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

হাইকোর্টের আদেশে অসন্তুষ্ট শিক্ষামন্ত্রী, করবেন আপিল!

প্রকাশিত: ১৮:৩৬, ২৯ এপ্রিল ২০২৪

হাইকোর্টের আদেশে অসন্তুষ্ট শিক্ষামন্ত্রী, করবেন আপিল!

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তীব্র গরমের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে স্কুল-মাদরাসার ক্লাস আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে এই আদেশে অসন্তুষ্ট শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আদেশে আরো বলা হয়- যেসব স্কুলে এসির ব্যবস্থা আছে বা পরীক্ষা চলমান আছে সেসব স্কুলের জন্য এবং ও লেভেল, এ লেভেল পরীক্ষা ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য এই আদেশ প্রযোজ্য হবে না। 

হাইকোর্টের আদেশের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে এক ধরনের মানসিকতা তৈরি হচ্ছে। সবকিছুতেই কেনো শিক্ষা মন্ত্রণালয়ের ওপর আদালতের নিদের্শনা নিয়ে আসতে হবে?’ এমনকি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যাবেন বলেও জানান তিনি। এ সময় সাংবিধানিকভাবে যার যা দায়িত্ব দেওয়া হয়েছে তা পালন করা বাঞ্ছনীয় বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

সোমবার (২৯ এপ্রিল) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বিজ্ঞান কমপ্লেক্সে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এদিকে, গতকাল রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর অনেক শিক্ষক ও শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। সংবাদমাধ্যমে আসা এমন খবর নিয়ে প্রশ্ন তোলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘যারা অসুস্থ হয়েছেন তারা শিক্ষাপ্রতিষ্ঠানে নাকি অন্যত্র ছিলেন তাও দেখার বিষয়।’ 

মহিবুল হাসান বলেন, ‘স্কুল গরমের জন্য বিপজ্জনক, আর মাঠ-ঘাট নয়? যেসব জেলায় তাপমাত্রা কম সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার তো কোনো কারণ নেই।’

এম হাসান

×