ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মানব মস্তিষ্কে বসছে মাইক্রোচিপ

দৃষ্টিহীনতা ও পক্ষাঘাতের মতো রোগে সুফল মিলবে

প্রকাশিত: ২১:০৪, ২৬ মে ২০২৩

মানব মস্তিষ্কে বসছে মাইক্রোচিপ

এই ডিভাইসটিই মানুষের মস্তিষ্কে বসানো হবে

দীর্ঘ জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মানুষের মস্তিষ্কে চিপ বসানোর অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ। দেশটির ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন ব্রেন-ইমপ্লান্ট কোম্পানি নিউরালিংক এই অনুমতি পেয়েছে। কম্পিউটারের সঙ্গে মস্তিষ্কের সংযোগ স্থাপন করে মানুষের দৃষ্টিশক্তি ও  পক্ষাঘাতের মতো রোগের গতিশীলতা পুনরুদ্ধার করতে সাহায্য করতে চায় নিউরালিংক। 
প্রতিবন্ধী ব্যক্তিদের কম্পিউটার ও মোবাইল প্রযুক্তি ব্যবহার করতেও এই মাইক্রোচিপ কাজ করবে। খবর বিবিসি অনলাইনের। 
২০১৯ সাল থেকে প্রতিবছরই ইলন মাস্ক বলে আসছেন মানবদেহে চিপ স্থাপনের কথা। সবকিছু ঠিক থাকলে এ বছরই বাস্তবে রূপ পেতে পারে মাস্কের সেই স্বপ্ন। ২০২২ সালের শুরুর দিকে নিউরালিংক এফডিএ’র কাছে এই অনুমোদন চায়। তবে সে সময় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে আবেদনটি প্রত্যাখ্যান করা হয়। ইতোমধ্যে শূকর ও বানরের মস্তিষ্কে এই ডিভাইস সফলতার সঙ্গে স্থাপন করা হয়েছে। ডিভাইসটি স্থাপন ও অপসারণ সম্পূর্ণ নিরাপদ বলে দাবি সংস্থাটির।
‘কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের জায়গা দখল করবে’ এমন শঙ্কা দূর করতে প্রস্তাবিত প্রযুক্তি সহায়ক হবে বলে এর আগে মাস্ক বলেছেন। বৃহস্পতিবারের টুইটে নিউরালিংক বলেছে, এই সিদ্ধান্ত এমন এক ‘গুরুত্বপূর্ণ প্রথম ধাপ’ যা তাদের প্রযুক্তিকে একদিন অসংখ্য মানুষকে সহায়তার সুযোগ করে দেবে। কোম্পানি বলেছে, ‘এফডিএ’র সঙ্গে নিউরালিংক দলের ঘনিষ্ঠভাবে অবিশ্বাস্য কাজের ফলাফল হলো এই অনুমোদন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের বাছাই পরিকল্পনা সম্পর্কে ‘শীঘ্রই’ তথ্য প্রকাশের প্রতিশ্রুতি দিয়েছে কোম্পানিটি। ‘সুরক্ষা, প্রবেশাধিকার ও নির্ভরযোগ্যতা’ তিনটি বিষয়কেই সমান গুরুত্ব দেওয়ার উল্লেখ রয়েছে কোম্পানির ওয়েবসাইটে। অন্যদিকে বিশেষজ্ঞরা সতর্কবার্তা দিয়েছেন, নিউরালিংকের মস্তিষ্কে চিপ বসানোর ব্যবস্থা বাজারে চালু হওয়ার আগে এর বিভিন্ন প্রযুক্তিগত ও নৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে ওঠানোর লক্ষ্যে ব্যাপকহারে এর পরীক্ষা করা প্রয়োজন। ২০১৬ সালে মাস্কের সহপ্রতিষ্ঠা করা কোম্পানিটি নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের গতি নিয়ে ক্রমাগত ভুল অনুমান প্রকাশ করে আসছে।
সুইস গবেষকদের মাধ্যমে মস্তিষ্কে চিপ বসানো সংশ্লিষ্ট একই ধরনের অগ্রগতির খবর উঠে আসার পর পরই এফডিএ’র অনুমোদন পেল নিউরালিংক। এর সহায়তায় নিজের চিন্তাশক্তি কাজে লাগিয়ে সহজভাবে হাঁটতে সক্ষম হন নেদারল্যান্ডসের এক পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি। আর তারবিহীন উপায়ে ওই ব্যক্তির ভাবনাকে সংকেত আকারে তার ‘পায়ে প্রেরণ করার’ সুযোগ করে দেয় এই ব্যবস্থা।

×