ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নোরার ক্ষোভ ॥ নিন্দুকরা শরীর নিয়েই কথা বলেন

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ০০:৩৩, ২৫ এপ্রিল ২০২৪

নোরার ক্ষোভ ॥ নিন্দুকরা শরীর নিয়েই কথা বলেন

নোরা ফতেহি

বলিউডের জনপ্রিয় আইটেম গার্ল নোরা ফতেহি। তাকে সম্প্রতি মাদগাঁও এক্সপ্রেস ছবিতে দেখা গেছে। সাজিদ খানের নির্দেশনায়  ‘হাউজফুল ৫ ও ১০০ পার্সেন্ট’-এ দেখা যাবে বলিউডের দিলবর গার্লকে। বলিউডে চুটিয়ে কাজ করলেও, নোরা আসলে কানাডার নাগরিক। সম্প্রতি এক সাক্ষাৎকারে ক্যারিয়ারের শুরুর দিনগুলোর উপর আলোকপাত করেছেন তিনি। অভিনেত্রী জানিয়েছেন যে মাত্র ৫ হাজার টাকা সম্বল করে তিনি এ দেশে এসেছিলেন। মুম্বইয়ে ৯ জন মহিলার সঙ্গে একটি ফ্ল্যাটে ভাগাভাগি করে থাকতেন সে সময়। তার নাচের ভিডিও অনুরাগীদের কাছে অন্যতম আকর্ষণ।

তাই অভিনেত্রীর থেকে নৃত্যশিল্পী হিসেবেই বেশি পরিচিতি তার। অভিনয়ে ততটাও পোক্ত নন, তবে নাচে বিশেষ দক্ষতার সুবাদে বলিপাড়ায় পাকা জায়গা তৈরি করে নিয়েছেন এ গ্ল্যামারকন্যা। বিভিন্ন রিয়ালিটি শোতে প্রায়ই বিচারক কিংবা বিশেষ অতিথি হিসেবে দেখা যায় তাকে। সম্প্রতি ডিজনি প্লাস হট স্টারের ‘ডান্স প্লাস প্রো’র মঞ্চে নিতম্বে জল ঢেলে নেচে বিতর্কে জড়িয়েছিলেন। তার ডান্স অনেক সময়ই অশ্লীল তকমা পায় নেটপাড়ার কাছে। তবে সেই নিয়ে ভাবিত নন নোরা। বরং পাপারাৎজিদের নিতম্বে জুম করাটাই তার গলার কাঁটা হয়ে বিঁধছে আজকাল। 
নোরা স্পষ্ট জানালেন, নিন্দুকরা তার শরীর নিয়েই কথা বলেন। তবে কীভাবে বলিউডে সুযোগ পেয়েছেন। সেই স্ট্রাগলের কথা আজ পর্যন্ত জানতে চায়নি কেউ। মুম্বইয়ের ছবি শিকারিরা ওতপেতে বসে থাকেন নোরাকে ফ্রেমবন্দি করতে। কিন্তু নোরার শরীরের একটি বিশেষ অংশে জুম ইন করে তাকে অস্বস্তিতে ফেলার চেষ্টা করা হয়, তাকে অবজেক্টিফাই করা হয়। সেই কদর্য মানসিকতাকে তুলোধনা করলেন নোরা।

এক সাক্ষাৎকারে ক্ষোভ উগরে দেন নোরা। তার ভাষ্য, ‘আমি আমার শারীরিক গঠন নিয়ে খুশি। এই জন্য নিজেকে লাকি মনে হয়। আমি কখনই নিজের শরীরের গঠন নিয়ে অস্বস্তিবোধ করি না।’ তিনি বলেন, ‘আমার মনে হয় তারা এর আগে কখনো এমন নিতম্ব দেখেনি। মিডিয়া শুধু আমার সঙ্গে নয়, অন্য অভিনেত্রীদের সঙ্গেও এমনটা করে। হতে পারে তারা তাদের নিতম্বে জুম করে না কারণ আমার মতো তাদের শরীরের পেছনের অংশ ওতোটা উত্তেজক নয়।

কিন্তু অপ্রয়োজনীয়ভাবে তাদের শরীরের অন্যান্য অংশগুলোতে জুম করা হয়। মাঝে মাঝে আমার মনে হয়, জুম ইন করার কিছু নেই, তাহলে তারা (পাপারাৎজিরা) কিসের দিকে মনোনিবেশ করছে?’ নোরা আরও বলেন, ‘দুর্ভাগ্যবশত সোশ্যাল মিডিয়ায় এই জিনিসগুলো ট্রেন্ড করে। তারা শুধু সোশ্যাল মিডিয়া অ্যালগরিদমের গেম খেলছে।

আমি একটি  শরীর দিয়ে আশীর্বাদ পেয়েছি এবং আমার সম্পদ নিয়ে আমি গর্বিত। 
আমি এতে লজ্জিত নই জুম ইন করার পেছনে তাদের উদ্দেশ্য ভুল হতে পারে তবে এটি একটি পৃথক কথোপকথন। আমি প্রত্যেককে ধরতে পারি না এবং তাদের উপযুক্ত শিক্ষা দিতে পারি না। তবে আমি এখনো আমার ইচ্ছেমতো পথে ঘুরে বেড়াই এবং আমি আমার শরীর নিয়ে খুব আত্মবিশ্বাসী।’

×