ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জনকণ্ঠের অনলাইনে সংবাদ প্রকাশের পর অভিযান

গফরগাঁওয়ে অর্ধ-শতাধিক কোচিং সেন্টার বন্ধ

নিজস্ব সংবাদদাতা, গফরগাঁও, ময়মনসিংহ

প্রকাশিত: ১৫:১৮, ২৪ এপ্রিল ২০২৪

গফরগাঁওয়ে অর্ধ-শতাধিক কোচিং সেন্টার বন্ধ

কোচিং সেন্টার

দৈনিক জনকণ্ঠে অনলাইন ভার্সনে ‘তীব্র তাপদাহে চলছেই রমরমা কোচিং বাণিজ্য ’শিরোনামে সংবাদ প্রকাশের পর বুধবার সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে অভিযান চালায় উপজেলা সহকারি কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আমির সালমান রনি।  

অভিযানের বিষয়ে জানতে চাইলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট জনকণ্ঠকে বলেন, সকাল থেকেই পৌর শহরের কলেজ রোডে মর্ডান একাডেমি, স্টার লাইট, নিউ কনটেষ্ট, প্রয়াস কোচিং সেন্টার, গাজীপুর শাহীন ক্যাডেট স্কুল, ইউনিক সাকসেস ও বেশ কয়েকটি কিন্ডারগার্টেনসহ প্রায় অর্ধ-শতাধিক কোচিং সেন্টারে অভিযান চালিয়ে তাদেরকে সতর্ক ও যেসব শিক্ষক হাইস্কুল এবং প্রাথমিক বিদ্যালয়গুলোতে চাকরি করেও কোচিং সেন্টার চালায়, তাদের কাছ থেকে স্বাক্ষর নিয়ে কারণ দর্শানো ব্যবস্থা করা হচ্ছে। এই অভিযান অব্যাহত থাকবে। তিনি বলেন, সরকারের নির্দেশ অমান্য কেউ কোনো অনৈতিক কাজ করলে তাকে আইনের আওতায় আনা হবে। 

সারাদেশে তীব্র দাবাদাহ। আবহওয়া অফিস ও স্বাস্থ্য অধিদপ্তরের রেড এ্যালাট জারি। শিক্ষা মন্ত্রনালয়ের নির্দেশে চলমান তাপপ্রবাহের কারণে ২৭ এপ্রিল পর্যন্ত দেশের সব স্কুল ও কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু এই নির্দেশ অমান্য করেই গফরগাঁওয়ে ১৫টি ইউনিয়নেই সরকারি-বেসরকারি মাধ্যমিক শিক্ষকসহ কিন্ডারগার্টেনের শিক্ষকরা। তারা বলছেন, কোচিং সেন্টার বন্ধের কোনো নির্দেশনা নেই। 

দেশের বিভিন্ন অঞ্চলে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। সকাল শুরু হওয়ার সাথে সাথেই বাড়তে থাকে গরমের তীব্রতা। তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহে গরম আরও বেড়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করছেন সরকারের কর্তা ব্যক্তিরা। বিভিন্ন প্রতিষ্ঠান ও অভিভাবকদের পক্ষ থেকে চলমান তাপদাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার দাবি ওঠে। 

নাম প্রকাশ না করার অনুরোধে খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৯ম ও ১০ম শ্রেণির একাধিক শিক্ষার্থী বলেন, জনকণ্ঠ সংবাদ প্রকাশ হওয়ায় আমরা খুশি হয়েছি। এই গরমে গিজগিজ করে কোচিং সেন্টার গুলোতে ক্লাস করা যেত না। তারপরও স্যারদের চাপে আমরা যেতে বাধ্য হয়েছি।

গত শনিবার (২০ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, আগামী ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে। একই সময়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরেও এই নির্দেশনা জানিয়েছে।

কিন্তু সরকারি সিদ্ধান্ত অনুযায়ী গফরগাঁও উপজেলা স্কুল -কলেজ বন্ধ থাকলেও চলছে স্কুল -কলেজের শিক্ষকদের মাধ্যমে পরিচালিত রমরমা কোচিং বাণিজ্য ও প্রাইভেট পড়ানো। গত সোমবার, মঙ্গলবার বিভিন্ন স্কুল ও কোচিং সেন্টারে শিক্ষার্থীদের কোচিং করতে দেখা যায় এই তীব্র তাপদাহেও।  কোচিং সেন্টারের রুমগুলোতে অনেকটাই চাপাচাপি করে শিক্ষকদের পিড়াপীড়িতে বাধ্য হয়ে কোচিং করছেন শিক্ষার্থীরা। তার উপর ঘন ঘন লোডশেডিং কারনে অনেকটা হিট স্টোকের মতো জীবন ঝুঁকির আশঙ্কা করছেন সচেতন মহল ।

উপজেলার বিভিন্ন স্কুল -কলেজগুলোতে কোচিং সেন্টারের মতো চালু রয়েছে শিক্ষকদের ব্যাচ ভিত্তিক পাইভেট কোচিং। মঙ্গলবার (২২ এপ্রিল) সকালে উপজেলার নামকরা কোচিং সেন্টার মর্ডান একাডেমী পরিচালক আলাউদ্দিন বাদলের কাছে সরকারি নির্দেশ অমান্য করে কোচিং খোলা রাখছেন কেন? জানতে চাইলে তিনি জনকণ্ঠকে বলেন, কোচিং সেন্টার বন্ধের সরকারের কোনো নির্দেশনা নাই। 

তাই আমরা সকাল থেকে ৯ টা সাড়ে ৯টা পর্যন্ত কোচিং করাচ্ছি। খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষকের কাছে এবিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার অনুরোধে তিনি বলেন, দূর্বল ছাত্রদের বাসায় একটু দেখাচ্ছি। এসময় তীব্র গরমে ইস্কুলে পাইভেটের কথা জানতে চাইলে তিনি কোন উত্তর না দিয়ে আমতাআমতা করে এড়িয়ে যান বিষয়টি। 

গফরগাঁও উপজেলা কলেজ রোড, হাসপাতাল রোড, জামতলা মোড়, পশু হাসপাতাল রোড, পৌর শহরের ৮নং ওয়ার্ড, ষ্টেশন রোড, কাচারী রোডসহ উপজেলার শতাধিক প্রতিষ্ঠান এখনো চালু রয়েছে। 

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল মালেক বলেন, তীব্র তাপদাহে যে সকল কিন্ডারগার্টেন প্রতিষ্ঠান চালু রাখা হয়েছে। তাদের খোঁজ খবর নিয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি। আজ বুধবারও বিভিন্ন কোচিং সেন্টারে অভিযান চালিয়ে বন্ধ করে দিয়েছি। 

অভিযানের বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম ভূইয়ার কাছে মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া জায়নি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন জনকণ্ঠকে বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী, অনিয়মের বিরুদ্ধে সব সেক্টরেই অভিযান অব্যাহত থাকবে। আমি নতুন এসেছি এখনও ১ সপ্তাহ হয়নি। সকল খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

এসআর

×