ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

রবি ও সোমবার ৬ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত

প্রকাশিত: ১৭:৫৩, ১৩ মে ২০২৩

রবি ও সোমবার ৬ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষা স্থগিত

মোখার প্রভাবে এসএসসি পরীক্ষা স্থগিত। ফাইল ছবি।

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে রবিবারের পর সোমবারও ৬ শিক্ষাবোর্ডের চলমান এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়েছে। এর  আগে ৫ শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হলেও নতুন করে এই তালিকায় যশোর শিক্ষা বোর্ডকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চলমান দুই দিনের পরীক্ষা স্থগিত করা হলো। 

শনিবার (১৩ মে) আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আহসান হাবীব জনকণ্ঠকে বলেন, সাতক্ষীরা ও খুলনা জেলার বেশকিছু পরীক্ষাকেন্দ্রকে আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। পরীক্ষা আয়োজনে প্রশাসনিক যে লোকবল প্রয়োজন তারা সবাই প্রবল ঘূর্ণিঝড় মোখা মুকাবিলায় ব্যস্ত। এসব কারণে প্রশ্নপত্র সর্টিং থেকে পরীক্ষা আয়োজনে সমস্যা হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ে আবেদনের প্রেক্ষিতে নতুন করে যশোর শিক্ষা বোর্ডকে পরীক্ষা না হওয়া বোর্ডের তালিকায় যুক্ত করা হয়েছে।

৯টি সাধারণ শিক্ষাবোর্ডে আগামী রবিবার পদার্থ বিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং ফিনান্স ও ব্যাংকিং পরীক্ষা আছে। সোমবার গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি, সঙ্গীত, আরবি, সংস্কৃত, পালি, শারিরীক শিক্ষা ও চারু ও কারুকলা পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষা বোর্ডের এই সিদ্ধান্তের কারণে ৬টি বোর্ডের এসব পরীক্ষা পরে নেয়া হবে।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপক কুমার সরকার জনকণ্ঠকে বলেন, পরিস্তিতি অনুযায়ী ব্যবস্থা নেয়ার কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের পর নতুন করে পরীক্ষার তারিখ নির্ধারণ করে তা পরীক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে।

শনিবার (১৩ মে) আন্তঃশিক্ষা বোর্ড থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে চলমান এসএসসি বা সমমান পরীক্ষা ২০২৩-এর কুমিল্লা শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ১৪ মে রবিবার এবং ১৫ মে সোমবার অনুষ্ঠিতব্য পরীক্ষাগুলো স্থগিত করা হলো। অন্যান্য বোর্ডের ওই তারিখের পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। স্থগিত হওয়া পরীক্ষার পরিবর্তিত সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পরে জানিয়ে দেয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের অনুরোধ জানানো হয়।
 

 

এমএম

সম্পর্কিত বিষয়:

×