ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুক্রবার

প্রকাশিত: ২১:১৩, ১১ মে ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০২২-২৩ সেশনে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি পরীক্ষার বিজ্ঞান অনুষদের পরীক্ষা শুক্রবার (১২ মে) সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। চলবে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত। পরদিন শনিবার (১৩ মে) হবে বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিসের তথ্য মতে, এবার ঢাবির ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি পরীক্ষা হচ্ছে। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন ১ হাজার ৮৫১টি। যার মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য যথাক্রমে ৫১ এবং ২৫টি আসন বরাদ্দ রয়েছে।

বিজ্ঞানে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৫টি। আসন প্রতি লড়াই হবে প্রায় ৬৯ জনের।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা উপলক্ষে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ২০২০-২১ সেশন থেকে বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত দুই বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ একযোগে দেশের ৮ বিভাগীয় কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

কেন্দ্রগুলো হলো-ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি)।

 

 এসআর

সম্পর্কিত বিষয়:

×