ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাবিতে ভর্তি আবেদন শেষ হচ্ছে সোমবার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার

প্রকাশিত: ১৯:৩৫, ১৯ মার্চ ২০২৩

ঢাবিতে ভর্তি আবেদন শেষ হচ্ছে সোমবার

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির আবেদন সোমবার (২০ মার্চ) শেষ হতে যাচ্ছে। ইতোমধ্যে চারটি ইউনিটের অধীনে প্রায় ২ লাখ ৭৩ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন। গত ২৭ ফেব্রুয়ারি ভর্তির আবেদন উন্মুক্ত করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

রবিবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানান, আবেদন শুরুর পর থেকে আজ বিকেল পর্যন্ত ২ লাখ ৭২ হাজার ৮৮৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এর মধ্যে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আবেদন পড়েছে ১ লাখ ১১ হাজার, বিজ্ঞান ইউনিটে ১ লাখ ১৮ হাজার, ব্যবসায় শিক্ষা ইউনিটে সাড়ে ৩৭ হাজার ব্যবসায় শিক্ষা ইউনিটে এবং চারুকলা ইউনিটে আবেদন পড়েছে ৬ হাজার। সোমবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এরপর চূড়ান্ত হবে কোন ইউনিটে কত জন আবেদন করেছেন। 

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি যুদ্ধ। এছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব পরীক্ষাই বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় আসনসংখ্যা ৫ হাজার ৯৬৫। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন ২ হাজার ৯৩৪টি, বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১, ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০ ও চারুকলা ইউনিটে ১৩০টি।
 

এমএস

×