ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি ১৯ মে

প্রকাশিত: ১৮:০৮, ১৯ মার্চ ২০২৩; আপডেট: ১৮:১৬, ১৯ মার্চ ২০২৩

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি ১৯ মে

বিসিএস পরীক্ষা

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মে অনুষ্ঠিত হবে। রবিবার (১৯ মার্চ) সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

পিএসসির এক কর্মকর্তা বলেন, আগামী ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের দিন ধার্য করা হয়েছে। বিজি প্রেসের সঙ্গে আলোচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে আনুষ্ঠানিকভাবে চলতি সপ্তাহে এ বিষয়ে ঘোষণা দেবে পিএসসি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবেন প্রার্থী। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

এ দিকে, ৪৫তম বিসিএসে আবেদন করেছেন তিন লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডার পদে নেওয়া হবে এক হাজার ২২ জন।

৪৫ তম বিসিএসে সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×