ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

একাদশে ভর্তি আবেদন শুরু

প্রকাশিত: ১৪:৫৫, ৮ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৪:৫৭, ৮ ডিসেম্বর ২০২২

একাদশে ভর্তি আবেদন শুরু

শিক্ষার্থীরা

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) অনলাইনে ভর্তি এই আবেদন শুরু হয়।

আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত তিন ধাপে হবে আবেদন গ্রহণ ও মেধা তালিকা প্রকাশ। তালিকাভুক্তদের নির্ধারিত সময়ে ভর্তির জন্য ৩২৮ টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে ভর্তি কার্যক্রম। ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এমপিওভুক্ত প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৫ হাজার টাকা এবং নন-এমপিওতে সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল বুধবার (৭ ডিসেম্বর) ভর্তি সংক্রান্ত নীতিমালা জারি করে এসব তথ্য জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

২০২০, ২০২১ ও ২০২২ সালে দেশের যে কোনো শিক্ষাবোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি বা সমমান পরীক্ষা পাস করা শিক্ষার্থীরা একদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে অন্যান্য বছরে পাশ করা শিক্ষার্থীরাও ম্যানুয়ালি আবেদন করতে পারবে। বিদেশি কোনো বোর্ড বা প্রতিষ্ঠা থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সনদের মান নির্ধারণের পর ভর্তির জন্য আবেদন করতে পারবে। টেলিটকের ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd গিয়ে আবেদন করতে হবে।

এ বছর সারাদেশে তিন হাজার ৭৯০টি কেন্দ্রে ২৯ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন। যার মধ্যে পাস করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। গত বছর শিক্ষার্থীর সংখ্যা ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। যার মধ্যে পাস করে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারাদেশে জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র এক লাখ ২১ হাজার ১৫৬ জন ও ছাত্রী এক লাখ ৪৮ হাজার ৪৪৬ জন।

এসএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart