ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

এসএসসিতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬৯ হাজার শিক্ষার্থী

প্রকাশিত: ১৪:৩৫, ২৮ নভেম্বর ২০২২

এসএসসিতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬৯ হাজার শিক্ষার্থী

শিক্ষার্থীদের উল্লাস

প্রকাশ হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন পরীক্ষার্থী। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। এছাড়া পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ, যা গত বছর থেকে কম। 

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর ছাত্রীরা জিপিএ ৫ পেয়েছে বেশি। এর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন। অন্যদিকে ছাত্রদের মধ্যে ১ লাখ ২১ হাজার ১৫৬ জন জিপিএ ৫ পেয়েছে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ছেলেদের পাসের হারের চাইতে মেয়েদের হার বেশি। মেয়েদের পাসের হার ৮৭ দশমিক ৭১ শতাংশ, ছেলেদের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ। সব বোর্ড মিলে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ।

মহামারি করোনা ও বন্যার কারণে দীর্ঘদিন আটকে থাকার পর ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী ছিল প্রায় ১৬ লাখ।

 

এমএইচ

monarchmart
monarchmart