ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

উচ্চশিক্ষায় জিআরই প্রস্তুতি

টুটুল মাহফুজ

প্রকাশিত: ০০:৩৫, ১৩ নভেম্বর ২০২২

উচ্চশিক্ষায় জিআরই প্রস্তুতি

উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পড়তে যেতে চান, তাদেরকে অবশ্যই জি.আর.ই পরীক্ষা দিতে হয়

বিজ্ঞান অনুষদ থেকে ব্যাচেলর কোর্স শেষ করে যারা উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পড়তে যেতে চান, তাদেরকে অবশ্যই জি.আর.ই পরীক্ষা দিতে হয়। জি.আর.ই পরীক্ষাকে বলা যায় আমেরিকার বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা- যেখানে মূলত ভার্বাল, কোয়ান্টিটেটিভ এবং এনালিটিকাল রাইটিং এই তিনটি অংশ থাকে।
জিআরইতে আপনার গণিত কিংবা ইংরেজিতে লেখার দক্ষতা যাচাই করা হয় না; এই পরীক্ষার মাধ্যমে মূলত আপনার বিশ্লেষণ করার ক্ষমতা যাচাই করা হয়। উচ্চশিক্ষা পুরোপুরি গবেষণানির্ভর। এই গবেষণার কাজে ভালো করতে হলে প্রতিনিয়ত আপনাকে নিত্যনতুন বিষয়, তথ্য-উপাত্ত ইত্যাদি অনেক কিছু খুব সতর্কতার সঙ্গে বিশ্লেষণ করতে হয়। তাই বিশ্লেষণ করার দক্ষতাকে একজন ভালো গবেষকের অন্যতম একটি গুণ হিসেবে দেখা হয়। এই বিশ্লেষণ ক্ষমতার ভিত্তিতে কাউকে যাচাই করার জন্যই মূলত জি.আর.ই পরীক্ষা নেওয়া।
পরীক্ষার খুঁটিনাটি
জি.আর.ই পরীক্ষা মূলত তিনটি ভাগে নেওয়া হয়ে থাকে। ১) এনালিটিক্যাল রাইটিং; ২) ভার্বাল এবং ৩) কোয়ান্টিটেটিভ। এনালিটিকাল রাইটিংয়ের সময় ১ ঘণ্টা। এই সময়ে আপনাকে Issue Ges Argumentative এই দুই ধরনের রচনা লিখতে হবে। প্রতি সেকশনে বরাদ্দ থাকবে ত্রিশ মিনিট করে সময়।
এনালিটিকাল রাইটিংয়ের নাম্বার দেওয়া হয় ১ থেকে ৬ স্কেলে। যদি ইংরেজিতে লেখার দক্ষতা এবং আপনার বিশ্লেষণী দক্ষতা ভালো হয় তাহলে রাইটিংয়ে অনায়াসে ৩.৫Ñ ৪ পাওয়া সম্ভব। ভার্বাল এবং কোয়ান্টিটেটিভের নাম্বার বরাদ্দ থাকে ১৭০ করে সর্বমোট ৩৪০ এবং প্রতিটি ভাগে দুই সেট করে প্রশ্ন আসে। ভার্বালে দুই সেকশনে ২০টি করে সর্বমোট ৪০টি প্রশ্ন দেওয়া হয় এবং তার জন্য থাকে এক ঘণ্টা সময়। অন্যদিকে কোয়ান্টিটেটিভে একই সংখ্যক প্রশ্নের জন্য ৩৫ মিনিট করে সর্বমোট ৭০ মিনিট দেওয়া হয়।
এছাড়া অতিরিক্ত সেট হিসেবে ভার্বাল কিংবা কোয়ান্টিটেটিভ থেকে আপনার জন্য প্রশ্ন দেওয়া হতে পারে– যেটার জন্য কোনো স্কোরিং হয় না। যেহেতু আপনি জানেন না কোন সেকশনে স্কোরিং করা হয় না, তাই আপনাকে প্রতিটি সেকশনই খুব ভালোভাবে দিতে হবে কোয়ান্টিটেটিভ সেকশনে ভার্বালের তুলনায় ভালো করা অনেক সহজ- অঙ্কের গাঁথুনি ভালো থাকলে ন্যূনতম প্রস্তুতি নিয়েও কোয়ান্টিটেটিভ সেকশনে ১৬০+ সহজে পাওয়া যায়।

কিন্তু ভার্বাল সেকশনে ১৫০ পেতেও বেশ লম্বা সময় ধরে ভালো প্রস্তুতি নেওয়া লাগে। মূলত এই তিন সেকশনেই আলাদা আলাদাভাবে বিভিন্ন ধরনের প্রশ্নের মাধ্যমে আপনার বিশ্লেষণী দক্ষতাকে যাচাই করা হয়। এবং যার দক্ষতা যত ভালো তিনি এই পরীক্ষায় সাধারণত তত ভালো করে থাকেন।
প্রস্তুতি সহায়িকা
জিআরই পরীক্ষার প্রস্তুতির কোনো নির্দিষ্ট বই নেই। বাজারে বিভিন্ন প্রকাশনীর বই পাওয়া যায়। তার মধ্যে ব্যারনস, ম্যানহাটান, ইটিএস এর অফিসিয়াল জিআরই বই। নোভা ম্যাথ বাইবেল, কাপলানের বইগুলোর চাহিদা ব্যাপক। বই ছাড়াও কিছু ওয়েবসাইট আছে যারা আপনাকে জিআরইর প্রস্তুতিতে সাহায্য করবে। যেমন, magoosh, cruncprep, prepscholar এ ধরনের ওয়েব সাইটে জিআরই প্রস্তুতি সহায়ক ভিডিও এবং প্রশ্নের ভা-ার থাকে। আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে একটা ছয় মাস কিংবা এক বছর মেয়াদি এ্যাকাউন্ট কিনতে হবে সাইটের সব রিসোর্স ব্যবহার করার জন্য।

×