ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিক্ষক দিবস আজ

প্রকাশিত: ১২:৫৫, ২৭ অক্টোবর ২০২২

শিক্ষক দিবস আজ

শিক্ষক দিবস ২০২২

দেশে সরকারি পর্যায়ে শিক্ষক দিবস পালনে দীর্ঘদিন দাবি জানিয়ে আসছিল শিক্ষক সংগঠনগুলো। এর প্রেক্ষিতে  দেশে প্রথমবারের মতো সরকারিভাবে পালন করা হবে শিক্ষক দিবস। এই নিয়ে শিক্ষকদের মধ্যে উন্মাদনা তৈরি হয়েছে। এবারের প্রতিপাদ্য হলো ‘শিক্ষকদের হাত ধরেই শিক্ষা ব্যবস্থার রূপান্তর শুরু।’ যদিও প্রতি বছরের ৫ অক্টোবর বিশ্বব্যাপী এ দিবস পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ৯টায় রাজধানী ঢাকাসহ সারা দেশের সব জেলা ও উপজেলায় বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করা হয়েছে। এছাড়া রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

শিক্ষক দিবস পালনে ঢাকা মহানগরের সব মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ শিক্ষকদের অংশগ্রহণ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্‌যাপনের জন্য র‍্যালি ও আলোচনা সভায় অংশ নেবে সরকারি ও বেসরকারি স্কুল-কলেজ। প্রতিটি প্রতিষ্ঠান প্রধানসহ ১০ জন করে শিক্ষক সকাল ৮টায় ভেন্যুতে উপস্থিত থেকে র‍্যালি কিট ব্যাগ সংগ্রহ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে শিক্ষক দিবসের অনুষ্ঠান সফল করতে অন্য একটি আদেশে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষকে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ২০ জন করে রোভার্স স্কাউট/গার্লস গাইড এবং বিএনসিসি সদস্যকে ওই দিন সকাল সাড়ে ৭টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়।

এসআর

×