ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শেখ কবির সিডিবিএলের চেয়ারম্যান পুনর্নির্বাচিত

প্রকাশিত: ১৯:২৮, ১২ ডিসেম্বর ২০২২

শেখ কবির সিডিবিএলের চেয়ারম্যান পুনর্নির্বাচিত

শেখ কবির হোসেন

আবারও শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন শেখ কবির হোসেন। আর ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন এ কে এম নুরুল ফজল বুলবুল।

রবিবার (১১ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির ২২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আগামী দুই বছরের জন্য তাদের এই পদে আবারও নির্বাচিত করা হয়।

সিডিবিএলের চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে এসময় প্রতিষ্ঠানটির পরিচালক তপন চৌধুরী, আজম জাহাঙ্গীর চৌধুরী, ইউনুসুর রহমান, আসিফ ইব্রাহীম, সাঈদ বেলাল হোসেন, নাসের এজাজ বিজয় এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শুভঙ্কর কান্তি চৌধুরী উপস্থিত ছিলেন।

এদিন ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত ২২তম এজিএমে শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে ২৫ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করা হয়।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়ন্ত্রণাধীন একটি প্রতিষ্ঠান সিডিবিএল। ডিপোজিটরি আইন ১৯৯৯, ডিপোজিটরি প্রবিধানমালা ২০০০, ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এবং সিডিবিএল বাই লজ অনুযায়ী প্রতিষ্ঠানটির কার্যক্রম পরিচালিত হয়।
 
রাষ্ট্র মালিকানাধীন ব্যাংক, বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, বিদেশি ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), তালিকাভুক্ত কোম্পানি, বিমা কোম্পানি, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং এশীয় উন্নয়ন ব্যাংকের সহায়তায় ২০০০ সালে গঠিত হয় সিডিবিএল। প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে ২০০৩ সালে। বিনিয়োগকারীদের শেয়ার ইলেকট্রনিক ফর্মে সংরক্ষণ, ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে শেয়ার হস্তান্তর এবং স্টক এক্সচেঞ্জের লেনদেন করা সব শেয়ারের নিষ্পত্তি করে সিডিবিএল।

 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×