শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিম রেলে সিডিউল বিপর্যয় ॥ দুর্ভোগ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পশ্চিমাঞ্চল রেলওয়েতে আবারও ট্রেনের সিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। বিভিন্ন রুটের ট্রেনগুলো নির্ধারিত সময়ের চেয়ে দুই থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত দেরিতে ছেড়ে যাচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

রাজশাহী থেকে ছেড়ে যাওয়া ধূমকেতু এক্সপ্রেস ট্রেনের সময় ছিল বৃহস্পতিবার রাত ১১টা ২০ মিনিট। কিন্তু রাতে ট্রেনটি ঢাকার উদ্দেশে রওনা হয় রাত ৪টা ১০ মিনিটে। ট্রেনটির এই ৫ ঘণ্টা দেরি হওয়ায় চরম দুর্ভোগের মধ্যে পড়ে যাত্রীরা।

শুধু ধূমকেতু ট্রেন নয়, রাজশাহী থেকে ছেড়ে যাওয়া পশ্চিমাঞ্চলের সকল ট্রেনই ২ থেকে ৫ ঘণ্টা করে সিডিউল বিপর্যয়ে পড়েছে। ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি, পদ্মা ও একতা এক্সপ্রেস, খুলনার উদ্দেশে কপোতাক্ষ ও সাগরদাড়ি এক্সপ্রেস, নীলফামারীর উদ্দেশে বরেন্দ্র এক্সপ্রেস, চিলাহাটির তিতুমীর এক্সপ্রেস, গোয়ালঘাট উদ্দেশে ছেড়ে যাওয়া মধুমতি এক্সপ্রেসসহ কোন ট্রেনই নির্ধারিত সময়ে স্টেশনে পৌঁছাচ্ছে না। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার পর থেকেই ট্রেনের সিডিউল বিপর্যয় শুরু হয়েছে। তবে ধূমকেতু ট্রেনের যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ট্রেনের শুধু যাত্রা বিলম্ব নয়, ট্রেনটি ঢাকায়ও নির্ধারিত সময়ে পৌঁছায়নি। সাধারণত ছয় ঘণ্টার মধ্যেই রাজশাহী থেকে ঢাকায় ট্রেন পৌঁছায়। কিন্তু বৃহস্পতিবারের এই ধূমকেতু ট্রেনটি পৌঁছাতে সময় লেগেছে ৮ ঘণ্টা। এ বিষয়ে ওই ট্রেনটির পরিচালক কাজী শাহনেওয়াজ জানান, সিরাজগঞ্জের উল্লাপাড়া ট্রেন দুর্ঘটনার পর থেকে ট্রেনের গতি কমিয়ে দেয়া হয়েছে। বিভিন্ন লাইনে ট্রেনের গতি বিভিন্ন রকম করা হয়েছে। সর্বোচ্চ গতি নির্ধারণ করা হয়েছে ৬০ কিলোমিটার। অথচ আগে প্রায় ৮০ কিলোমিটার গতিতে ট্রেনগুলো চলাচল করত। এ কারণে ট্রেনগুলো নির্ধারিত সময়ে পৌঁছাতে কিছুটা বিলম্ব হচ্ছে। সিডিউল বিপর্যয় বিষয়ে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা ঘটেছিল তারপর থেকেই সব ট্রেনের কিছুটা সিডিউল বিপর্যয় ঘটে। প্রথমে এই বিপর্যয় এক থেকে দেড় ঘণ্টা ছিল। ধীরে ধীরে এই সিডিউল বিপর্যয় এখন কিছুটা খারাপ অবস্থায় পৌঁছেছে। তবে আশা করছি এক সপ্তাহের মধ্যে ট্রেনগুলো স্বাভাবিক সিডিউলে চলাচল করতে পারবে।

শীর্ষ সংবাদ:
মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         আফ্রিকার ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫০০ ভবন ধস         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে