শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিম রেলে সিডিউল বিপর্যয় ॥ দুর্ভোগ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পশ্চিমাঞ্চল রেলওয়েতে আবারও ট্রেনের সিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। বিভিন্ন রুটের ট্রেনগুলো নির্ধারিত সময়ের চেয়ে দুই থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত দেরিতে ছেড়ে যাচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

রাজশাহী থেকে ছেড়ে যাওয়া ধূমকেতু এক্সপ্রেস ট্রেনের সময় ছিল বৃহস্পতিবার রাত ১১টা ২০ মিনিট। কিন্তু রাতে ট্রেনটি ঢাকার উদ্দেশে রওনা হয় রাত ৪টা ১০ মিনিটে। ট্রেনটির এই ৫ ঘণ্টা দেরি হওয়ায় চরম দুর্ভোগের মধ্যে পড়ে যাত্রীরা।

শুধু ধূমকেতু ট্রেন নয়, রাজশাহী থেকে ছেড়ে যাওয়া পশ্চিমাঞ্চলের সকল ট্রেনই ২ থেকে ৫ ঘণ্টা করে সিডিউল বিপর্যয়ে পড়েছে। ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি, পদ্মা ও একতা এক্সপ্রেস, খুলনার উদ্দেশে কপোতাক্ষ ও সাগরদাড়ি এক্সপ্রেস, নীলফামারীর উদ্দেশে বরেন্দ্র এক্সপ্রেস, চিলাহাটির তিতুমীর এক্সপ্রেস, গোয়ালঘাট উদ্দেশে ছেড়ে যাওয়া মধুমতি এক্সপ্রেসসহ কোন ট্রেনই নির্ধারিত সময়ে স্টেশনে পৌঁছাচ্ছে না। রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার পর থেকেই ট্রেনের সিডিউল বিপর্যয় শুরু হয়েছে। তবে ধূমকেতু ট্রেনের যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ট্রেনের শুধু যাত্রা বিলম্ব নয়, ট্রেনটি ঢাকায়ও নির্ধারিত সময়ে পৌঁছায়নি। সাধারণত ছয় ঘণ্টার মধ্যেই রাজশাহী থেকে ঢাকায় ট্রেন পৌঁছায়। কিন্তু বৃহস্পতিবারের এই ধূমকেতু ট্রেনটি পৌঁছাতে সময় লেগেছে ৮ ঘণ্টা। এ বিষয়ে ওই ট্রেনটির পরিচালক কাজী শাহনেওয়াজ জানান, সিরাজগঞ্জের উল্লাপাড়া ট্রেন দুর্ঘটনার পর থেকে ট্রেনের গতি কমিয়ে দেয়া হয়েছে। বিভিন্ন লাইনে ট্রেনের গতি বিভিন্ন রকম করা হয়েছে। সর্বোচ্চ গতি নির্ধারণ করা হয়েছে ৬০ কিলোমিটার। অথচ আগে প্রায় ৮০ কিলোমিটার গতিতে ট্রেনগুলো চলাচল করত। এ কারণে ট্রেনগুলো নির্ধারিত সময়ে পৌঁছাতে কিছুটা বিলম্ব হচ্ছে। সিডিউল বিপর্যয় বিষয়ে জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ বলেন, উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা ঘটেছিল তারপর থেকেই সব ট্রেনের কিছুটা সিডিউল বিপর্যয় ঘটে। প্রথমে এই বিপর্যয় এক থেকে দেড় ঘণ্টা ছিল। ধীরে ধীরে এই সিডিউল বিপর্যয় এখন কিছুটা খারাপ অবস্থায় পৌঁছেছে। তবে আশা করছি এক সপ্তাহের মধ্যে ট্রেনগুলো স্বাভাবিক সিডিউলে চলাচল করতে পারবে।

শীর্ষ সংবাদ:
ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির         চট্টগ্রামের কনস্টেবল জাহেদ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন         করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন খালেদার উপদেষ্টা এম এ হক         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         মাশরাফির ফের করোনা পজিটিভ         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই         ভারতের তৈরি দ্বিতীয় ভ্যাকসিনও মানবদেহে প্রয়োগ হচ্ছে        
//--BID Records