বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দোষ কি শুধু ডাক্তারদের!

শেখ রোকসানা ইস্কান্দার (লাকী)

স্বীকার করছি সরকারের আন্তরিক প্রচেষ্টা রয়েছে জনগণের জন্য যথাযথ চিকিৎসার ব্যবস্থা করার। কিন্তু তা সত্বেও সমস্যার কোন লক্ষণযোগ্য সমাধান হচ্ছে না। কেন হচ্ছে না তা বিশ্লেষণ করতে হবে। সবাই শুধু ডাক্তারদের দোষই দেখেন। তারাও যে অনেক জটিল সমস্যায় জর্জরিত, সে বিষয়টি কয়জন ভেবে দেখেছেন? আমার বিবেচনায় চিকিৎসকরা সঠিক সেবা দানে প্রতিনিয়ত ব্যর্থ হচ্ছেন তার পেছনের কারণ হলো- পরিবহন সংকট, আবাসিক সমস্যা, নিরাপত্তা এবং রোগীদের আশাতীত প্রত্যাশা, ক্ষেত্রবিশেষে রোগীর স্বজনদের দুর্ব্যবহার। ডাক্তারদের জন্য আলাদা কোন পরিবহনের ব্যবস্থা নাই, তাদের জন্য বেশীর ভাগ হাসপাতালে আবাসন নেই; আর নেই কোন নিরাপত্তার সুব্যবস্থা। পানের থেকে চুণ খসে পড়লেই তারা যখন তখন রোগীর আত্মীয়স্বজন দ্বারা লাঞ্ছিত হন। একজন সহকারি সিভিল সার্জন আর এ, এস, পি/ টি, এন, ও/ ই, এন, ও যদি সমমর্যাদার হন তাহলে পদাধিকারবলে তারা যদি গাড়ি, বাড়ি, নিরাপত্তা পান, সেখানে সরকারি চিকিৎসকদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ কেন? সম্মানিত চিকিৎসকদের কেন দিনের পর দিন বাদুরঝোলা হয়ে কর্মস্থলে যেতে হয়?

জেলা-উপজেলার হাসপাতালে সুষ্ঠু ও পরিপূর্ণ চিকিৎসার পর্যাপ্ত সুযোগ-সুবিধা অনুপস্থিত। সেজন্যে রোগীকে পাঠাতে হয় রাজধানীতে। যেখানে ইনভেস্টিগেশনের ব্যবস্থা নেই, গুরুতর রোগীর জন্য নিবিড় পরিচর্যাকেন্দ্র নেই, খালি হাত পা নিয়ে একজন ডাক্তার সেই সমস্ত জায়গায় গিয়ে কিভাবে সঠিক চিকিৎসা সেবা দেবেন?

তাই শুধু চিকিৎসকদের উপর দোষ না চাপিয়ে আগে গোড়ার গলদগুলো চিহ্নিত করতে হবে। সমাধান খুঁজে বের করতে হবে। তারপর দেখুন ও যাচাই করুন চিকিৎসকেরা ঠিকমত চিকিৎসা সেবা দান করছেন কিনা।

বারিধারা, ঢাকা থেকে

শীর্ষ সংবাদ:
নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         নতুন সচিব ৮ মন্ত্রণালয়ে         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         ঢাকার শীর্ষ সন্ত্রাসী রোজেন বাহিনীর সেকেন্ড-ইন কমান্ড গ্রেফতার         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি