আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যক্তিগত সেরা নৈপুণ্য দেখাতে চান পাওয়েল

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী মাসে অনুষ্ঠিতব্য বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবেন তো উসাইন বোল্ট? এখন এমন প্রশ্নই জাগছে সবার মনে। আজ থেকে প্যারিসে শুরু হতে যাওয়া ডায়মন্ড লীগ মিট থেকেও নাম প্রত্যাহার করে নিয়েছেন সর্বকালের সবচেয়ে গতিময় জ্যামাইকান এ স্প্রিন্টার। এছাড়া ৫ দিন পর লুসানেও অংশ নেবেন না তিনি। সে কারণেই এ প্রশ্ন জেগেছে। তবে বোল্টের অনুপস্থিতি কাজে লাগিয়ে তার স্বদেশী আসাফা পাওয়েল ঝড় তুলতে চান ট্র্যাক এ্যান্ড ফিল্ডে। সেটার শুরু প্যারিস থেকেই হোক এমন ইচ্ছা তার। সে কারণে বোল্টের সাইজের জুতোও পরার চিন্তা করছেন তিনি। পাওয়েলের লক্ষ্য ব্যক্তিগত সেরা টাইমিং গড়া।

পাওয়েল এর আগে ৯.৭২ সেকেন্ড সময় নিয়েও ১০০ মিটার পেরিয়ে গেছেন। সেটিই এখন পর্যন্ত তার ব্যক্তিগত সেরা টাইমিং। সবমিলিয়ে এখন পর্যন্ত ১০০ মিটারের ইতিহাসে এটি বিশ্বের পঞ্চম সেরা টাইমিং। কিন্তু ৩২ বছর বয়সী জ্যামাইকান পাওয়েল আর সেটা নিয়ে সন্তুষ্ট হতে পারছেন না। এবার তিনি ব্যক্তিগত সেরা টাইমিং গড়তে চান। এ বিষয়ে পাওয়েল বলেন, ‘আমি খুব খুশি ফিরতে পেরে। আমি সবসময়ই বড় বড় নামগুলোর পাশে ছিলাম। কিন্তু মাঝে হারিয়ে যাওয়াটা আমার জন্য দুর্ভাগ্যজনক ছিল। তবে এখন আবার আমি বড় তারকাদের সঙ্গে তাল মিলিয়ে ফিরেছি।’ বেজিংয়ে ২০০৮ অলিম্পিকে বোল্টের সতীর্থ হিসেবে দৌড়ে ৪ী১০০ মিটার রিলেতে স্বর্ণ জিতেছিলেন পাওয়েল। এবার সেখানেই অনুষ্ঠিত হবে বিশ্ব চ্যাম্পিয়নশিপ। কিন্তু বোল্ট কি শেষ পর্যন্ত থাকতে পারবেন?

১০০ ও ২০০ মিটার ইভেন্টের বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন বোল্ট ফিটনেস সমস্যার কারণে আগামী শনিবার প্যারিসে শুরু হতে যাওয়া ডায়মন্ড লীগ ও আগামী ৯ জুলাই লুসানের প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে। অস্থিকাঠামো জমে যাওয়া সংক্রান্ত ইনজুরি বোল্টের বাঁ পায়েও সংক্রমিত হয়েছে। যে কারণে গত সপ্তায় জ্যামাইকান চ্যাম্পিয়নশিপ থেকেও নিজেকে প্রত্যাহার করে নিয়েছিলেন তিনি। অবশ্য এ বছর জুনে নিউইয়র্কের ডায়মন্ড লীগে ২০০ মিটার দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন বোল্ট।

মাঝে এক বছর ডোপ টেস্টে পজিটিভ হওয়ার নিষিদ্ধ ছিলেন পাওয়েল। ২০১৩ সালের পুরোটাই সে নিষেধাজ্ঞায় কেটেছে। কিন্তু সেসব ভুলে এখন ভবিষ্যতের দিকেই মনোযোগ পাওয়েলের। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এখন ভাল অবস্থায় আছি। ইতিবাচক মনোভাব দেখিয়ে এখন ভবিষ্যতের গড়ার প্রতি মনোযোগী হতে চাই।’ পাওয়েল ছাড়াও ডোপপাপী হিসেবে নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন দুই মার্কিন স্প্রিন্টার টাইসন গে ও জাস্টিন গ্যাটলিন। এ তিনজনের দেখা হয়ে যাবে পাঁচ দিন পর লুসান ডায়মন্ড লীগে। আকর্ষণীয় সে প্রতিদ্বন্দ্বিতায় কে জিতবে এখন সেটাই দেখার বিষয়।

প্রকাশিত : ৪ জুলাই ২০১৫

০৪/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: