মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বরেন্দ্রর কৃষক আউশ চাষে মেতেছেন

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ বরেন্দ্র অঞ্চলে এবার আউশ চাষে নেমেছেন কৃষক। কয়েকদিনের বৃষ্টিপাতের পর নতুন আশায় বুক বেঁধে ক্ষেতে ক্ষেতে আউশে চাষে মেতে উঠেছেন তারা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহাকরী কৃষি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, রাজশাহীতে এখন আউশ চাষের মৌসুম শুরু হয়েছে। কৃষকরা ব্যস্ত সময় পার করছেন। হাতে যে কয়দিন সময় আছে, এ সময়ের মধ্যেই আউশ চাষ সম্পন্ন হবে। তিনি বলেন, রাজশাহীতে জুনের প্রথম সপ্তাহ ধরে সাধারণত আউশ চাষ শুরু হয়। রাজশাহীর পবা, দূর্গাপুর, মোহনপুর, তানোর-গোদাগাড়ী, নওগাঁর মান্দাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কখনও বৃষ্টি, কখনও প্রখর রোদ, আবার কখনও মিষ্টি রোদ মাথায় নিয়ে আউশ চাষে ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের কৃষকরা। শ্রমিকদের পাশাপাশি কৃষকরা কেউ জমি তৈরিতে ব্যস্ত, কেউ জমিতে ধান বীজ রোপণ করতে ব্যস্ত আবার কেউ বীজতলা বীজ তুলতে ব্যস্ত সময় পার করছেন।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র মতে, এবার জেলায় আউশ ধানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার ৫২৫ হেক্টর জমিতে। এরই মধ্যে ১২ হাজার ৯৭৫ হেক্টর জমিতে ধানচাষ সম্পন্ন হয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে বাকি জমিতে আউশ চাষ সম্পন্ন হবে বলেও আশা করছে কৃষি বিভাগ।

চকরিয়ায় তিন জনকে অপহরণ ॥ মুক্তিপণ দাবি

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ চকরিয়ায় ৩ ব্যক্তিকে অপহরণ করে মুক্তিপণ দাবি করছে দুর্বৃত্তরা। রবিবার রাতে ডুলাহাজারা পাগলির বিল প্রাথমিক বিদ্যালয় এলাকা থেকে কামাল হোছাইন, আলী আহমদ এবং মাদ্রাসা শিক্ষক নেজাম উদ্দিন অপহরণের শিকার হন। ফাসিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকির হোসেন জানান, ডুলাহাজারা থেকে বাড়ি ফেরার পথে অস্ত্রধারী সন্ত্রাসীরা ওই তিনজনকে অপহরণ করে নিয়ে যায়। পরে সন্ত্রাসীরা অপহৃত শিক্ষক নেজামের পরিবারের কাছ থেকে ৬ লাখ টাকা মুক্তিপণ দাবি করে।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: