কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাংলাদেশকে ঠেকাতে বিপাকে পাক-ক্যারিবীয়রা

প্রকাশিত : ২৯ জুন ২০১৫
  • আগস্টে প্রস্তাবিত ত্রিদেশীয় সিরিজ খেলার নিশ্চয়তা দিল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জনের জন্য দুই সিরিজ মিলিয়ে মাত্র দুটি ম্যাচ জেতার প্রয়োজন ছিল। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতেই সেটা নিশ্চিত করে ফেলে বাংলাদেশ। নিশ্চিত করে চ্যাম্পিয়ন্স ট্রফি আইসিসি র‌্যাঙ্কিংয়ের ৭ নম্বরে উঠে। কিন্তু মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে আগস্টে জিম্বাবুইয়ের প্রস্তাবনায় সম্ভাব্য ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ। সিরিজটি হলে অনিশ্চিত হয়ে যেতে পারে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা। ইতোমধ্যেই এক সভায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি) সিদ্ধান্ত নিয়েছে ত্রিদেশীয় টুর্নামেন্টে খেলার। টুর্নামেন্টের আরেক প্রস্তাবিত দল পাকিস্তান। মূলত চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জনের জন্য র‌্যাঙ্কিং বাড়াতে এ ত্রিদেশীয় সিরিজ খেলতে আগ্রহ প্রকাশ করছে দল দুটি। কিন্তু এতে হিতে বিপরীত হতে পারে। বর্তমানে আট নম্বরে থাকা ক্যারিবীয়রা ছিটকে যেতে পারে। এমনকি শ্রীলঙ্কার বিপক্ষে যদি সিরিজ জিতে যায় পাকরা, র‌্যাঙ্কিংয়ে এক ধাপ ওপরে উঠলেও এ সিরিজ খেলে আবার নিচে নামার শঙ্কা আছে।

বর্তমানে ৭ নম্বরে অবস্থান করা বাংলাদেশ পুরোপুরিই নিশ্চিত করেছে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা। কারণ আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) আওতায় যত সিরিজ আগামী সেপ্টেম্বরের মধ্যে আছে সে সব শেষ হয়ে যাওয়ার পরও কোনভাবেই বাংলাদেশকে অন্তত ৮ নম্বর পজিশন থেকে হটানো যাবে না। আইসিসি র‌্যাঙ্কিংয়ের ৮ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ এবং ৯ নম্বরে পাকিস্তান। উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বরে যে নতুন র‌্যাঙ্কিং ঘোষণা করা হবে সেখানে শীর্ষে থাকা আট দল অংশ নেয়ার সুযোগ পাবে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ফলে পাকিস্তান কিংবা ওয়েস্ট ইন্ডিজের মধ্যে একটি দল বাদ পড়া নিশ্চিত। তাই এফটিপির বাইরে একটি টুর্নামেন্ট খেলে উভয়দলই নিজেদের র‌্যাঙ্কিং বাড়াতে চায়। নতুন এ হিসেবে যোগ হওয়ার ফলে বড় ধরনের শঙ্কা থাকবে বাংলাদেশের ছিটকে যাওয়ার। আগস্টে জিম্বাবুইয়ের মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলার জন্য পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে প্রস্তাব করেছে জিম্বাবুইয়ে ক্রিকেট। আর সেটা খেলতে ইতোমধ্যেই সম্মত হয়েছে ক্যারিবীয় বোর্ড। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নিশ্চিত করেনি এবং জিম্বাবুইয়েও এখন পর্যন্ত নিশ্চিত করে কোন সময়সূচী নির্ধারণ করেনি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যদি একটি ওয়ানডে জিতে যায় বাংলাদেশ তাহলে আর কোন হিসেবে কাজ হবে না, তখন শুধু লড়াই পাক-ক্যারিবীয়দের মধ্যেই থাকবে। যদি বাংলাদেশ সিরিজে কোন ম্যাচই না জিততে পারে তাহলে হবে ৮৯.৮। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৮৮.৪। তাই ক্যারিবীয়রা সেপ্টেম্বরের মধ্যে আর কোন ম্যাচ না খেললে বাংলাদেশের চিন্তার কোন কারণ নেই। কিন্তু এখন তারা খেলতে রাজি। সেক্ষেত্রে ঘনিয়ে আসতে পারে বিপদ এই ত্রিদেশীয় টুর্নামেন্টের মাধ্যমে।

সবচেয়ে বিপদে আছে পাকিস্তান। রেটিংয়ে মাত্র ১ বেশি নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আটে (৮৮)। পাকিস্তানের রেটিং ৮৭। এখন দেখা যাক ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানও সম্মত হলে চিত্রটা কি দাঁড়ায়। ওয়েস্ট ইন্ডিজ যদি চ্যাম্পিয়ন হয়, জুলাইয়ে দ্বিপক্ষীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে জেতার পর পাকিস্তান যদি ত্রিদেশীয় সিরিজে রানার্সআপ হয়, সিরিজে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ পরস্পরের মোকাবেলায় যদি একটি করে ম্যাচ জিতে এবং জিম্বাবুইয়ের বিপক্ষে দুই দলই সব ম্যাচ জিতে; তাহলে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে ছিটকে পড়বে। জুলাইয়ে পাকরা যদি লঙ্কানদের ৫-০ ব্যবধানে সিরিজ হারাতে পারলে পাকিস্তানের রেটিং পয়েন্ট হবে ৯৪। যদি পাকিস্তান ৪-১ ব্যবধানে জয়ী হয়, তাহলে রেটিং পয়েন্ট হবে ৯১.৭। ৩-২ ব্যবধানে জিততে পারলে রেটিং হবে ৮৯.৮। আর যদি শুধু দুইটি ম্যাচ জেতে, তাহলে হবে ৮৭.৮। যদি একটি ম্যাচ জয় পায়, পাকিস্তানের রেটিং পয়েন্ট দাঁড়াবে ৮৫.৯। যদি কোন ম্যাচেই জয় না পায়, তাহলে পাকিস্তান ৮৪ রেটিং পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়নস লীগে সুযোগ পাওয়া থেকেই ছিটকে পড়বে। পাকিস্তান অন্তত তিন ম্যাচ জিতলেই ওয়েস্ট ইন্ডিজের ওপরে চলে যাবে। সিরিজ হারলেই ওয়েস্ট ইন্ডিজের চেয়ে পিছিয়ে থাকবে। অর্থাৎ একটা ক্ষেত্রে ক্যারিবীয়রা না খেলেও সুযোগ থাকছে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার। কিন্তু ত্রিদেশীয় সিরিজ খেলে উল্টো পিছিয়ে পড়তে পারে তারা। আবার লঙ্কানদের বিপক্ষে সিরিজ জিততে পারলে এগিয়ে যাবে পাকরা। ত্রিদেশীয় সিরিজ খেলে পিছিয়ে পড়তে পারে আবার তারাই। তাই ত্রিদেশীয় সিরিজ খেলা উল্টো উভয়-সঙ্কটে ফেলতে যাচ্ছে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজকেই।

প্রকাশিত : ২৯ জুন ২০১৫

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: