কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পটিয়ায় রেলওয়ের ৩৮ নম্বর সেতু ঝুঁকিপূর্ণ

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, ২৭ জুন ॥ চট্টগ্রামের পটিয়ায় রেলওয়ের ৩৮ নম্বর ব্রিজ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কোন মুহূর্তে ২৪ নম্বর ব্রিজের মতো ৩৮ নম্বর ব্রিজটি ভেঙ্গে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহাসড়কের পটিয়া পৌরসভা সীমান্তের বাহুলী এলাকার শ্রীমাই খালের উপর রেলওয়ের ৩৮ নম্বর এই ব্রিজটি। দীর্ঘদিন ধরে কোন সংস্কার না হওয়ায় ব্রিজের কাঠের সিøপার অনেকটা নড়েবড়ে হয়ে পড়েছে। পার্শ্ববর্তী বোয়ালখালী উপজেলায় ফার্নেস অয়েলবাহী ওয়াগন খালে পড়ে যাওয়ার পর রেলওয়ে কর্তৃপক্ষ ৩৮ নম্বর ব্রিজে বাঁশ চিরিয়ে দিয়ে প্ল্যাস্টিকের দড়ি বেঁধে দিয়েছে। তাছাড়া দীর্ঘদিন ধরে ব্রিজের নিচ থেকে বালু উত্তোলন করার ফলে ব্রিজের পিলারের গোড়া থেকে মাটি সরে গেছে। ফলে ব্রিজটি ধসে কিংবা চলন্ত ট্রেন ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে।

রেলওয়ে ও স্থানীয় প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-দোহাজারী লাইনে গোমদ-ী, বেঙ্গুরা, ধলঘাট, পটিয়া, চক্রশালা, খরনা, কাঞ্চননগর, হাশিমপুর, খাঁনহাট ও দোহাজারী স্টেশন এলাকায় রেলওয়ের যেসব ব্রিজ রয়েছে তার মধ্যে বেশিরভাগ ব্রিজের কাঠের সিøপার নষ্ট হয়ে গেছে। তাছাড়া অনিয়ম, দুর্নীতির কারণে এই রুটে রেললাইনের সংস্কারের কোন অগ্রগতি নেই। দেশ স্বাধীনের পর চট্টগ্রাম-দোহাজারী লাইনের ৩৮ নম্বর এই ব্রিজের তেমন কোন সংস্কার কাজ হয়নি। দেশ স্বাধীনের পর চট্টগ্রাম-দোহাজারী লাইনের ৩৮ নম্বর এই ব্রিজের তেমন কোন সংস্কার কাজ হয়নি। এদিকে বোয়ালখালী উপজেলার খিতাপচর এলাকায় বিদ্যুত উৎপাদন কেন্দ্রের তেলের ওয়াগনসহ খালে ডুবে থাকার ৯ দিনেও তা উদ্ধার করা সম্ভব হয়নি। শনিবার সকাল থেকে ডুবুরি হারগেজি খাল থেকে ওয়াগন উদ্ধারের চেষ্টা করেও ব্যর্থ হয়। পটিয়া রেলস্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ হাসিন বলেন, চট্টগ্রাম-দোহাজারী রেলওয়ের ৩৮ নম্বর ব্রিজটি ঝুঁকিপূর্ণ কিনা তিনি বলতে পারেন না। ব্রিজ দেখভালের জন্য রেলওয়ের আলাদা অধিদফতর রয়েছে। তাছাড়া ব্রিজের নিচ থেকে অবৈধ বালু উত্তোলনের ব্যাপারে তিনি অবগত নন বলে জানান।

সড়ক দুর্ঘটনায় নিহত সাত

জনকণ্ঠ ডেস্ক ॥ শনিবার সড়ক দুর্ঘটনায় যশোরে ২ এবং নীলফামারী, সিলেট, কিশোরগঞ্জ, সীতাকু- ও ভালুকায় একজন করে নিহত হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

যশোর ॥ যশোর-মাগুরা সড়কের হাশিমপুরে ট্রাক চাপায় ২ জন নিহত হয়েছেন। এরা হলেন সদর উপজেলার পাঁচবাড়িয়া গ্রামের ওয়াজিউল্লাহ এবং হাশিমপুরের মতিয়ার রহমান। শনিবার সকাল ৯ টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নীলফামারী ॥ শনিবার সকালে পিকআপ ভ্যানের ধাক্কায় শহরের কৃষিফার্ম মোড়ে সুন্দর রানী (১৭) নামে এক গার্মেন্টস কর্মী নিহত হয়েছেন।

সিলেট ॥ শনিবার সকাল সাড়ে ৬টায় নগরীর নয়াসড়ক এলাকায় ট্রাকের সাথে অটোরিক্সার সংষর্ষে চালক নিহত হয়েছে।

কিশোরগঞ্জ ॥ জেলার কটিয়াদীতে যাত্রীবাহী বাস চাপায় জীবন (৮) নামে এক শিশু ঘটনাস্থলেই নিহত হয়েছে। সে উপজেলার জালালপুর ফেকামারা গ্রামের কৃষক হান্দু মিয়ার ছেলে। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে কটিয়াদী-কাপাশিয়া সড়কের রামদি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

সীতাকু- ॥ সীতাকু-ের বড় কুমিরা এলাকায় কনটেনার (লরি) ধাক্কায় বোরহান উদ্দিন(২১)নামে এক কারখানা শ্রমিক নিহত হয়েছে। শনিবার সকাল সাড়ে ৭টার সময় নাহার স্টীল মিলে এ দুর্ঘটনা ঘটে।

ভালুকা ॥ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভালুকা উপজেলার আখালিয়া নামক স্থানে শনিবার ভোরে শেরপুরগামী সিমেন্ট বোঝাই ট্রাক চাপা দিলে মালয়েশিয়া প্রবাসী মোসলেম ঘটনাস্থলেই নিহত হন।

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: