কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রাজধানীর ৩শ’ স্পটে অর্ধশত ছিনতাইকারী চক্র তৎপর

প্রকাশিত : ২৮ জুন ২০১৫
  • বছরে ৪ হাজার ছিনতাই

শংকর কুমার দে ॥ ঈদকে সামনে রেখে রমজান মাসে বেপরোয়া হয়ে উঠেছে সশস্ত্র ছিনতাইকারী চক্র। রাজধানীর ৪৯ থানা এলাকায় অন্তত ৩ শতাধিক স্পটে অর্ধ শতাধিক সংঘবদ্ধ ছিনতাইকারী চক্র তৎপর। প্রতি বছর রাজধানীতে ছিনতাই হচ্ছে প্রায় ৪ হাজার সংখ্যক। কোটি কোটি টাকা ছিনতাই হচ্ছে। এ সময়ে ছিনতাইকারীদের হাতে খুন হচ্ছে অর্ধ শতাধিক জন, আহত হচ্ছেন দুই সহস্রাধিক। শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর কলাবাগান থানা এলাকায় সানোয়ারা গ্রুপের ম্যানেজার হিসেবে ওবায়দুল হককে গুলিতে খুন করে তার সঙ্গে থাকা ল্যাপটপ, ফোন ও টাকা ছিনিয়ে নিয়েছে সশস্ত্র দুর্বৃত্তরা। আকস্মিকভাবে রাজধানী ও পার্শ্ববর্তী এলকায় দুঃসাহসিক ও দুর্ধর্ষ ছিনতাই বেড়ে গেছে। ছিনতাইকারী চক্রের বিরুদ্ধে অভিযান পরিচালনা শুরু করেছে পুলিশ, র‌্যাব, ডিবি-সহ আইনশৃঙ্খলা বাহিনী। ঢাকা মহানগর পুলিশ সূত্রে এ খবর জানা গেছে।

সূত্র জানান, সশস্ত্র দুর্বৃত্তরা শুক্রবার রাতে রাজধানীর কলাবাগান থানা এলাকায় সানোয়ারা গ্রুপের ম্যানেজার হিসেবে ওবায়দুল হককে গুলিতে খুন করে তার সঙ্গে থাকা টাকা ও মালামাল ছিনিয়ে নেয়ার ঘটনায় ছিনতাইকারী বিরোধী অভিযানে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। গত বৃহস্পতিবার রাতভর অভিযান চালিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ শাহবাগ থেকে ৪ ছিনতাইকারীকে আটক করে। তাদের কাছ থেকে ছিনতাই কাজে ব্যবহৃত প্রে বক্স মডেলের একটি গাড়ি ও গাড়ির ভেতর থেকে ছুরিসহ ছিনতাইয়ে ব্যবহৃত অন্যান্য সরঞ্জাম উদ্ধার করে। ডিএমপি যুগ্ম কমিশনার মোঃ মনিরুল ইসলাম শুক্রবার মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ছিনতাইকারী চক্রের তৎপরতা সম্পর্কে বলেছেন, রমজান ও ঈদে আমাদের কয়েকটি চ্যালেঞ্জের মধ্যে একটি হচ্ছে ছিনতাই। ছিনতাইকারীরা রমজান ও ঈদকে সামনে রেখে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সামনে থেকে ভিকটিমদের তুলে নিয়ে কাছে থাকা টাকা-পয়সা কেড়ে নেয়। পরে তাদের নির্জন স্থানে ফেলে রেখে পালিয়ে যায়। এর ফলে ছিনতাই মোকাবেলায় পুলিশ সচেষ্ট রয়েছে। রমজান ও ঈদকে কেন্দ্র করে রাজধানীতে ছিনতাই মোকাবেলায় ঢাকা মহানগর পুলিশ সোচ্চার রয়েছে। গত সোমবার ভোরের দিকে বনানী ফ্লাইওভারে ছিনতাইকারীরা মোঃ ওয়াহিদ (৩৯), মোঃ শাহ আলম (৩৫), মোঃ বাবর (৩২) নামে তিন ভাইকে কুপিয়ে একটি মোটরসাইকেল ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। রাজধানীর মগবাজারে অস্ত্রের মুখে ৩৩ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটার পর এখনও ছিতাইকারী গ্রেফতার কিংবা লুণ্ঠিত টাকা উদ্ধার হয়নি বলে জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশ সূত্রে জানা গেছে, ছিনতাইকারীদের উপদ্রব এতই বেড়ে গেছে, গত ছয় মাসে যেসব ছিনতাইয়ের ঘটনা ঘটছে তার একটি ছিনতাইয়ের ঘটনার না টাকা উদ্ধার হয়েছে, না ছিনতাইকারী ধরা পড়েছে। এমনকি ছিনতাই কাজে ব্যবহৃত আগ্নেয়াস্ত্রও উদ্ধার হয়নি। রাজধানীর জনাকীর্ণ রাস্তায় প্রকাশ্যে দিবালোকে গুলি করে লাখ লাখ টাকা ছিনতাই করে নিয়ে যাওয়ার ঘটনা ঘটছে। মিরপুরের রূপনগর থানাধীন প্রশিকা ভবন মোড়ে স্বপ্ন সুপার শপ সংলগ্ন রাস্তায় ছিনতাইকারীরা বিকাশ এজেন্ট ও এক মোবাইল কোম্পানির বিক্রয় প্রতিনিধির গাড়িতে এলোপাতাড়ি গুলি করে ৯০ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। ছিনতাইকৃত টাকা অদ্যাবদি উদ্ধার হয়নি। গ্রেফতার হয়নি ছিনতাইকারী চক্রের সদস্যরাও। এর মধ্যে রাজধানীর খিলগাঁওয়ে গোড়ান এলাকার ছিনতাইকারীরা আব্দুস সালাম (২৮) নামে এক দোকান কর্মচারীকে গুলি করে নগদ ২০ লাখ টাকা ছিনিয়ে নিয়েছে। তাকে আহত অবস্থায় উদ্ধার করে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। সাইদুল নামে আরেক কর্মচারীকে নিয়ে রিক্সাযোগে দোকানের ২০ লাখ টাকা ঢাকা ব্যাংকের গোড়ান শাখায় জমা দিতে যাচ্ছিলেন। ব্যাংকের অদূরে ২টি মোটরসাইকেলে করে ২ জন ও হেঁটে ৪ দুর্বৃত্ত তাদের রিক্সা গতিরোধ করে। তারা টাকা ভর্তি ব্যাগটি ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। পরে তারা বাধা দিলে ছিনতাইকারীরা তার বাম পায়ে ২ রাউন্ড ও ডান পায়ে ১ রাউন্ড গুলি করলে আহত অবস্থায় পথচারীরা তাকে প্রথমে খিদমা হাসপাতালে নিয়ে যান। সেখান থেকে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। মিরপুর ২ নম্বর সেকশনের হার্ট ফাউন্ডেশনের সামনে থেকে ছিনতাইকারীরা আব্দুল আজিজ (৩০) নামে গ্রামে ফেরত এক রিক্সাচালককে কুপিয়ে ১৫০০ টাকা ছিনিয়ে নিয়েছে।

প্রকাশিত : ২৮ জুন ২০১৫

২৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: