কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

হকার্স মার্কেটে মধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষের ভিড়

প্রকাশিত : ২৬ জুন ২০১৫
  • বেশিরভাগই ভারতীয় টিভি সিরিয়ালের বাহারি পোশাক

সমুদ্র হক, বগুড়া ॥ ঈদের আকাশছোঁয়া দাম থেকে রক্ষা পেতে মধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষের ছুটোছুটি শুরু হয়েছে। বেশিরভাগই যাচ্ছে শহরের হকার্স মার্কেটে। সেখানেও কি নিস্তার আছে! এমন প্রশ্নে এক ক্রেতা গৃহকর্তা সাফ জানালেন। ভারতীয় টেলিভিশন সিরিয়িালের পোশাক দেখে সকলের মাথা বিগরে গিয়েছে। এদিকে দোকানিরা কম যায় না। ক্রেতা আকর্ষণের জন্য বেশ জোড় গলাতেই বলে ‘শোরুম ওয়ালারা আমাদের কাছ থেকে কম দামে কিনে ড্রাই ওয়াশ করে নকশা করা প্যাকেটে ভরে কয়েকগুণ বেশি দামে বিক্রি করে।’ সাধারণ ক্রেতারাও দ্বিধাগ্রস্ত হয়ে যায়। শোরুম ও বড় মার্কেটে প্রায় একই রকম দেখতে বাহারি থ্রিপিস টুপিস হকার্স মর্কেটে কম দামে মিলছে। এমন সাশ্রয়ের আশায় বগুড়া হকার্স মার্কেটে ভিড় অনেক বেড়েছে। এই মার্কেটের সুনাম থাকায় বাইরের জেলা থেকেও পাইকার ও সাধারণ ক্রেতা যাচ্ছে। দোকানি আব্দুল মালেক জানালেন, গাইটে পণ্য আসে চট্টগ্রাম থেকে সৈয়দপুর। সেখান থেকে বিতরণ হয় বড় হকার্স মার্কেটে। বগুড়া উত্তরের মধ্যম শহর হওয়ায় কাটতি বেশি। ঈদের সময়ে শোরুমগুলোতে যত বাহারি পণ্য আসে হকার্স মার্কেটেও ওই ধরনেরই আসে। আসল নকল বোঝা বড় কঠিন। বগুড়া শহরের শোরুম নিউমার্কেট আধুনিক মার্কেটে তো নানা ধরনের পোশাক এসেছে। সবচেয়ে বেশি ডিজাইনের পোশাক এসেছে শহরে জলেশ্বরিতলা শহীদ আব্দুল জব্বার সড়ক ও রোমেনা আফাজ সড়কের দুই ধারের আধুনিক শোরুমগুলোতে। ক্যাটস টপ, স্পার্ক গিয়ার, ক্যাটস আই, কাশবন, ফড়িং, ঠিকানা, জেন্টলমমেন হাউস, পালকি, টেক্সট মার্ট শোরুমগুলোতে প্রতিদিন নতুন আইটেম যোগ হচ্ছে। যার বেশিরভাগই ভারতীয় টিভি চানেলের সিরিয়ালের বাহারি পোশাক। কিছু বোঝেনা সে বোঝেনা, খুশি, মানভি, রেশম কা জারি, সোনিয়া, সানি লিওন, পাংঘুরি নামের পোশাক তো আছেই আগের বছরের মাসাককালি, কৌন আয়া পিয়া ঘর থ্রিপিসগুলোও সঙ্গী হয়ে থাকছে। এই ধরনের সকল পোশাকই মিলছে হকার্স মার্কেটে। একটা সময় কুচি দেয়া হাতা লম্বা কামিজ খুব চলত। সেদিনের সেই পোশাক ফিরে আসছে নতুন নামে। নিত্য বছর কিছু না কিছু নতুন থ্রিপিস টুপিস যোগ হয়। এবারও হয়েছে। তবে এবারের ব্যতিক্রমী চিত্র হলো এসব পোশাক হকার্স মার্কেটেও মিলছে। সব মিলয়ে ঈদের কেনাকাটায় স্বল্প আয়ের মানুষের বড় অবলম্বন হকার্র্স মার্কেট।

৯ চোরাচালানির বিরুদ্ধে মামলা

সাংবাদিকের ওপর হামলা

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সীমান্ত এলাকায় সাংবাদিক জিয়াউল ইসলাম জিয়ার উপর চোরাচালানিদের হামলার ঘটনায় বৃহষ্পতিবার নয় চোরাচালানিদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে। হামলায় আহত জিয়া বাদী হয়ে এই মামলা দায়ের করেছেন। সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম মামলাটি এজাহার হিসেবে গণ্য করে আসামিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

বাদীর অভিযোগ, সদর উপজেলার পদ্মশাখরা গ্রামের ব্যবসায়ী জিয়াউল ইসলাম জিয়া সাতক্ষীরা ও খুলনা থেকে প্রকাশিত দুটি দৈনিকের সীমান্ত প্রতিনিধি হিসেবে কাজ করেন। সম্প্রতি সাতক্ষীরা সীমান্তের চোরাচালানি গডফাদার চক্রের বিরুদ্ধে কয়েকটি প্রতিবেদন প্রকাশ হলে এ নিয়ে ক্ষুব্ধ ছিল ওই চোরাচালানি সিন্ডিকেটের সদস্যরা। এ ঘটনায় তারা সাংবাদিককে প্রকাশ্যে জীবননাশের হুমকি দিয়ে আসছিল।

প্রকাশিত : ২৬ জুন ২০১৫

২৬/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: