কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রোহিঙ্গাদের আশ্রয় সহায়তা দিতে বাংলাদেশকে জাতিসংঘের আহ্বান

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে আশ্রয় সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। জেনেভায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশের প্রতি এ আহ্বান জানানো হয়।

সোমবার সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমারের রাখাইন প্রদেশে সংঘটিত সহিংসতায় রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও তাদের দেশ থেকে পালিয়ে যাওয়ার ঘটনায় জাতিসংঘ গভীরভাবে উদ্বিগ্ন। এ অবস্থায় বাংলাদেশকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানানো হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বহু বছর ধরে বাংলাদেশ সহিংসতা জোরপূর্বক দেশ ছাড়তে বাধ্য রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আসছে। সর্বশেষ রোহিঙ্গাদের ওপর সংঘটিত সহিংসতা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। জাতিসংঘ আশা করে এই অবস্থায় মানবিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশ অতীতের মতো রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করবে। জেনেভা থেকে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সহিংসতার কারণে গত সপ্তাহে পালিয়ে আসা রোহিঙ্গাদের কয়েকটি নৌকা বাংলাদেশে প্রবেশ করতে পারছে না। নৌকায় রোহিঙ্গা নারী ও শিশুসহ আহতরা রয়েছেন। এ ছাড়া বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে নাফ নদীর মুখে আরও কয়েকটি নৌকা আটকে আছে। নৌকার নারী পুরুষ শিশুদের খাদ্য ও পানির প্রচ- অভাব দেখা দিয়েছে। তাদের চিকিৎসারও প্রয়োজন। তাদের সবচেয়ে বেশি প্রয়োজন নিরাপদ আশ্রয়। এরই মধ্যে গত বুধ ও বৃহস্পতিবার জাতিসংঘ শরণার্থী বিষয়ক প্রতিনিধি দল মিয়ানমারে ক্ষতিগ্রস্ত এলাকা সফর করেছে। সেখানকার পরিস্থিতি এখনও অস্থিতিশীল। মিয়ানমার কর্তৃপক্ষও জানিয়েছে, আনুমানিক ৩০ হাজার রোহিঙ্গা এলাকা ছেড়েছে গত কয়েকদিনে এবং তাদের খাবার, পানি ও চিকিৎসা প্রয়োজন।

বিজ্ঞপ্তিতে ইউএনএইচসিআরের সুরক্ষা বিষয়ক সহকারী হাইকমিশনার এরিকা ফেলার পরিস্থিতি শান্ত হওয়ার আশা প্রকাশ করে বলেন, সহিংসতায় জড়িত সম্প্রদায়গুলোর মধ্যে শান্তি ফিরিয়ে আনতে এবং বাড়ি ছেড়ে যাওয়া মানুষদের নিজ বাড়িতে ফিরিয়ে আনার জন্য জাতিসংঘ সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত। মানবিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশ ও মিয়ানমার সরকারকে এ বিষয়ে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। সেক্ষেত্রে জাতিসংঘ পূর্ণ সহায়তা দেবে বলেও তিনি আশ্বাস দিয়েছেন।

প্রকাশিত : ১৭ জুন ২০১৫

১৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: