রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

মানবতাবিরোধী অপরাধ মামলায় পলাতকদের ধরতে সমন্বিত উদ্যোগ নেয়া হবে ॥ আইনমন্ত্র

প্রকাশিত : ১২ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক আসামিদের ধরতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয় থেকে সমন্বিত উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন মামলায় আসামিদের গ্রেফতার এবং আদালতে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে। বৃহস্পতিবার বাংলাদেশ বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে পাবলিক প্রসিকিউটরদের এক প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক আসামিদের গ্রেফতার করতে না পারায় উদ্বেগ প্রকাশ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গত মঙ্গলবার যুদ্ধাপরাধী হাসান আলীর রায় প্রদানকালে পলাতক আসামিদের গ্রেফতার প্রসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে ওই প্রশ্ন তোলে ট্রাইব্যুনাল।

এরই প্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, বিচারের সম্মুখীন হতে আসামিদের অনেক ভয়ভীতি রয়েছে। কিন্তু যেটি গুরুত্ব দিয়ে দেখা দরকার তা হলো, যেসব আসামিকে আদালত আসামি হিসেবে তলব করবে, তাদের ধৃত করে দেয়া যাদের দায়িত্ব, তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন কি-না। বিজ্ঞ ট্রাইব্যুনালের এই বক্তব্য আমি অবশ্যই হোম মিনিস্ট্রির কাছে তুলে ধরব। একটি সমন্বয়ের মাধ্যমে যাতে আসামিদের গ্রেফতার করা যায় সে ব্যবস্থা করার জন্য আমি সচেষ্ট থাকব।

গত ১৩ মে বুধবার পলাতক আসামিদের গ্রেফতারের জন্য একটি তদারকি সেল বা কমিটি গঠনের নির্দেশ দেয় বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এরপর ২১ মে পাঁচ সদস্যের একটি তদারকি সেল গঠন করা হয়েছে বলে ট্রাইব্যুনালকে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রকাশিত : ১২ জুন ২০১৫

১২/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: