মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

অধিগ্রহণকৃত জমি ফেরতের দাবিতে গাইবান্ধায় মানববন্ধন

প্রকাশিত : ৭ জুন ২০১৫

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৬ জুন ॥ গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ইক্ষু খামারের এক হাজার আটশ’ ৪২.৩০ একর অধিগ্রহণকৃত জমি ফেরতের দাবিতে ভূমিহীন আদিবাসীরা গাইবান্ধায় বিক্ষোভ মিছিল, সংবাদ সম্মেলন ও মানববন্ধনের কর্মসূচী পালন করে। সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির উদ্যোগে শনিবার জেলা শহরের স্টেশন রোডের কাচারী বাজারে মানববন্ধন কর্মসূচী পালন করে।

পরে গাইবান্ধা প্রেসক্লাব সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, গোবিন্দগঞ্জ উপজেলার রামপুর, সাপমারা, মাদারপুর, নাবাংগাবাদ, চকরাহিমপুর মৌজার আদিবাসী, দলিত সম্প্রদায়ের প্রান্তিক কৃষকের এক হাজার সাড়ে আটশ’ একর জমি তৎকালীন পাকিস্তান ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন নামে সরকার নামমাত্র ক্ষতিপূরণ প্রদান করে ওই সম্পত্তি অধিগ্রহণ করে। গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলে আখ সরবরাহে নিশ্চিত করার লক্ষ্যে অধিগ্রহণকৃত জমি নিয়ে ওই এলাকায় সাহেবগঞ্জ বাগদা ইক্ষু ফার্ম প্রতিষ্ঠা করা হয়। অধিগ্রহণকালে ভূমির মালিকদের সঙ্গে ১৯৬২ সালের ৭ জুলাই তারিখের চুক্তিপত্রের ৫নং শর্তে উল্লেখ করা হয় যে, জমিতে চিনিকলের আখ চাষ করা সম্ভব না হলে তা যথারীতি ওই কৃষকদের ফেরত প্রদান করা হবে। কিন্তু বাগদা ফার্মে ইক্ষু চাষ করার কথা থাকলেও পরবর্তীকালে ইক্ষু চাষ না করে উল্লেখিত জমিতে চিনিকল কর্তৃপক্ষ বেআইনীভাবে লীজ প্রদান করে ধান, গম, ভুট্টা, তামাকসহ অন্যান্য ফসল আবাদ করছেন।

দৌলতপুর সীমান্তে বিএসএফের হাতে যুবক আটক

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া, ৬ জুন ॥ দৌলতপুর সীমান্তে বিএসএফের হাতে বিপ্লব হোসেন (২৫) নামে এক যুবককে আটক হয়েছে। শনিবার সকালে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর সীমান্ত থেকে তাকে আটক করা হয়।

জানা গেছে, সীমান্তে চরপাড়া গ্রামের নমির উদ্দিনের ছেলে বিপ্লব হোসেন ১৫৭-১৩ (আর) সীমান্ত পিলার সংলগ্ন এলাকা দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করার সময় ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার জলঙ্গী বিএসএফ ক্যাম্পের টহল দল তাকে আটক করে নিজ ক্যাম্পে নেয়।

কালকিনিতে স্কুল ফটকে তালা

নিজস্ব সংবাদদাতা, কালকিনি, মাদারীপুর, ৬ জুন ॥ শিক্ষকদের ওপর হামলার ঘটনায় শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় জিডি করায় ক্ষুব্ধ হয়ে শনিবার সকালে মাদারীপুরের কালকিনি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের মূল ফটকে তালা দিয়েছে শিক্ষার্থীরা। পরে পুলিশ খবর পেয়ে ফটকের তালা খুলে দেয়। এনিয়ে ওই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে চরম উত্তেজনা চলছে।

যানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় ফেল করায় মাদারীপুরের কালকিনি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষকের ওপর হামলা চালায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ হামলার ঘটনায় স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান তৌফিকুজ্জামান শাহিন কালকিনি থানায় হামলাকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে জিডি করেন। এতে ক্ষিপ্ত হয়ে হামলাকারী শিক্ষার্থীরা ফের স্কুলের মূল ফটকে তালাবদ্ধ করে রাখে।

সিরাজগঞ্জে মানব পাচারকারী আটক

স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ ॥ শনিবার সকালে সিরাজগঞ্জের এনায়েতপুর থেকে আকতার হোসেন নামের এক মানবপাচারকারীকে পুলিশ আটক করেছে। তার বাড়ি এনায়েতপুর থানার ব্রাহ্মণ গ্রামে। এলাকাবাসী জানায়, এনায়েতপুর থানার বোয়ালমারী গ্রামের মৃত আলী কাদেরের ছেলে বনি আমিন দালাল আকতার হোসেনের মাধ্যমে গত বছরের ১ অক্টোবর বিমান যোগে মালয়েশিয়া যায়। এরপর আকতার হোসেন তার কোন খোঁজখবর না নেয়ায় দুই দিন পরই আবার বনি আমিন মালয়েশিয়া থেকে দেশে ফিরে আসে। এর পর আকতারের সঙ্গে কোন যোগাযোগ করতে না পারলেও শনিবার ভোরে মানবপাচারকারী আকতার হোসেনের নিজ বাড়িতে অবস্থান করছে জানতে পেরে পুলিশে খবর দেয়। পুলিশ বাড়িতে গিয়ে আকতার হোসেনকে আটক করে থানায় নিয়ে আসে।

এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক আকতার হোসেনের সঙ্গে অবৈধভাবে উপজেলার বিভিন্ন এলাকা থেকে মানবপাচারের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে। এ ব্যাপারে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

প্রকাশিত : ৭ জুন ২০১৫

০৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: