মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মমতা ব্যানার্জী আসছেন আজ

প্রকাশিত : ৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা আসার এক দিন আগেই আজ শুক্রবার আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তিসহ বেশ কয়েকটি চুক্তি উপলক্ষে মোদি ঢাকায় আসছেন শনিবার। কিন্তু আগের দিন শুক্রবার ঢাকায় আসছেন মমতা। আবার তিনি ফিরেও যাবেন এক দিন আগে।

আজ শুক্রবার সন্ধ্যায় কলকাতার নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিমানে সফরসঙ্গীদের নিয়ে ঢাকায় রওনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার ফিরে যাবেন তিনি। সফরকালে নরেন্দ্র মোদি ঢাকায় যে হোটেলে থাকছেন সেই হোটেলে উঠছেনও না মমতা। তিনি তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমানবন্দরের কাছে র‌্যাডিসন হোটেলে উঠবেন। আর মোদি তাঁর সফরসঙ্গীদের নিয়ে থাকবেন সোনারগাঁও হোটেলে। তবে ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তি সইয়ের সময় মোদির সঙ্গে মমতার দেখা হবে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত থাকবেন।

ভারতে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির সঙ্গে সম্পর্কের রেষারেষিতে মোদির ঢাকা সফরে মমতার আসা নিয়ে অনিশ্চয়তা ছিল। শেষ মুহূর্তে মমতা ঢাকা সফর নিশ্চিত করলেও সাংবাদিকদের জানান, তিনি ৫ জুন ঢাকায় এসে ৬ জুনই ফিরে যাবেন। অর্থাৎ নিজ দেশের প্রধানমন্ত্রীর সফরের একদিন আগে তিনি আসবেন, আবার ফিরবেনও প্রধানমন্ত্রী ফেরার আগের দিন। চার বছর আগে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সফরসঙ্গীর তালিকা থেকে শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নিয়েছিলেন মমতা। সব প্রস্তুতি থাকার পরও তার আপত্তির কারণে তখন আটকে যায় তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশের চুক্তি সই, যা এখনও হয়নি। এই বছরের ফেব্রুয়ারিতে ঢাকা সফরে এসে মমতা বাংলাদেশের স্বার্থরক্ষার দিকটি দেখার আশ্বাস দিলেও তিস্তায় রাজি হওয়ার বিষয়ে কোন অবস্থান জানাননি।

অবশ্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ কয়েকদিন আগেই জানিয়েছেন, মোদির এবারের সফরে তিস্তা চুক্তি সই হচ্ছে না। মমতার দল তৃণমূল কংগ্রেস এক সময়ে বিজেপির সঙ্গে জোট বাঁধলেও এখন তাদের সম্পর্ক অনেকটাই সাপে-নেউলে। বিজেপি নেতা মোদির কঠোর সমালোচক তিনি। তবে সাহারা কেলেঙ্কারিতে জড়িয়ে মমতার দলের কয়েক নেতাকে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই আটক করার পর মমতা চাপে রয়েছেন।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। সে সময় মমতার সফরসঙ্গী হিসেবে ঢাকায় আসেন পশ্চিমবঙ্গের নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম, পর্যটনমন্ত্রী চলচ্চিত্র পরিচালক ব্রাত্য বসু, চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ, চলচ্চিত্র তারকা প্রসেনজিৎ চক্রবর্তী, তৃণমূলের এমপি অভিনেতা দীপক অধিকারী দেব, কণ্ঠশিল্পী নচিকেতা, তৃণমূল এমপি সুচিত্রাকন্যা মুনমুন সেন, অভিনেতা ইন্দ্রনীল সেন, জাতীয় কবি কাজী নজরুলের ছোট ছেলে প্রয়াত অনিরুদ্ধ কাজীর স্ত্রী কল্যাণ কাজী, কবি সুবোধ সরকার প্রমুখ। সেসময় ঢাকা সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে তিস্তা চুক্তির বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন মমতা। তবে এবার মমতার বহর খুব ছোট হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ৬-৭ জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরে আসছেন। মোদির ঢাকা সফরের সময় বাংলাদেশ সীমান্তের প্রতিবেশী রাজ্য পশ্চিমবঙ্গ ছাড়াও মেঘালয়, অসম ও ত্রিপুরার মুখ্যমন্ত্রীও মোদির সঙ্গী হবেন। মোদির ঢাকা সফর সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছে ঢাকা-দিল্লী।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: