মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

প্রকাশিত : ৫ জুন ২০১৫
বায়ান্ন বাজার তিপ্পান্ন গলি

মোরসালিন মিজান ॥ সবাই বাজেট বোঝেন না। তাতে কী? যিনি বুঝেন না তার জন্যও বাজেট। তাকেও কোন না কোনভাবে প্রভাবিত করে রাষ্ট্রীয় অর্থনীতির এই হিসাব-নিকাশ। ফলে গত বেশ কিছুদিন ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে অবস্থান করছে জাতীয় বাজেট। আর তার পর বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করা হলো। মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের দ্বিতীয় বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিকেলে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পেশ করে তিনি বলেন, এটি শেখ হাসিনা সরকারের আরও একটি সাহসী বাজেট। স্বপ্নের বাজেট। পরিমাণ প্রায় তিন কোটি টাকা। বিশাল এই বাজেট অর্থনীতিকে বেগবান ও কার্যকর করবে বলে আশা করা হচ্ছে। শত সীমাবদ্ধতার মধ্যেও বাংলাদেশ এগিয়ে যাবে- এই বাজেট সে প্রত্যয় ব্যক্ত করেছে। সমালোচনা যে নেই, তা নয়। বাজেট মানেই ব্যাপক বিশ্লেষণ। সেটি এখন চলছে। সারা দেশের মতো রাজধানী ঢাকাতেও বাজেট এখন মূল আলোচনা। বৃহস্পতিবার সংসদের অধিবেশন শুরু হতে না হতেই টেলিভিশন সেটের সামনে বসেছিলেন অর্থনীতিবিদরা। বিভিন্ন অফিস বাসাবাড়ি থেকেও অর্থমন্ত্রীর কণ্ঠ ভেসে আসছিল। টেলিভিশনের শোরুমগুলোর সামনে দাঁড়িয়ে ছিলেন কৌতূহলী দর্শক। অন্যান্য দিন এসব শোরুমে ন্যাশনাল জিওগ্রাফিক, ডিসকভারি চ্যানেল দেখানো হত। চলতো দেশী-বিদেশী খেলা। বাজেট পেশের দিন সব বদলে যায়। টেলিভিশনে দেখানো হয় বাজেট বক্তৃতা। বাইরে দাঁড়িয়ে অনেক সাধারণ মানুষকেও বাজেট বক্তৃতা শুনতে দেখা যায়। পুরনো এয়ারপোর্ট রোডের এলজি শোরুমের সামনে দাঁড়িয়ে বাজেট বক্তৃতা শুনছিলেন ফয়জুল্লাহ। হ্যাঁ, সাধারণ দর্শক। তবে একদম বুঝেন নাÑ তা নয়। বললেন, ‘দেশ চালাইতে হইলে বাজেট লাগবো না? সেই বাজেট দিতাছে অর্থমন্ত্রী। এখন তো ধরেন, জিনিসের দাম কমবো। আবার কিছু কিছুর বাড়বও।’ একটি উদাহরণও দিয়ে দিলেন তিনি। বললেন, ‘কালকে থিকা মোবাইল করতে বেশি টেকা লাগবো।’ বলা বাহুল্য, জাতীয় সংসদে পাস হওয়ার আগ পর্যন্ত চলমান থাকবে বাজেট আলোচনা।

বুধবার ছিল সরকারী ছুটির দিন। ঢাকার রাস্তাঘাট ছিল যথেষ্ট ফাঁকা। বেশ লাগছিল দেখতে। কিন্তু এই শহরে ভাল তেমন স্থায়ী হয় না। আর তাই দিন শেষে শোনা গেল বাস দুর্ঘটনার খবর। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে রাজধানীর কাওরানবাজারে এই ঘটনা ঘটে। গাবতলীগামী ৮ নম্বর পরিবহনের দুটি বাস প্রতিযোগিতা করে ছুটছিল। আগে যাওয়া চাই। যে কোন মূল্যে। ফল যা হওয়ার তাই হয়। যাত্রীভর্তি একটি বাস উল্টে যায়। এতে ঘটনাস্থলেই একজন নিহত হয়। মারাত্মক আহত হন কয়েকজন। বাসের এক যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, একই রুটের বাস কাছাকাছি দূরত্বে চলে আসলে শুরু হয়ে যায় ভয়ঙ্কর এই প্রতিযোগিতা। এটি নিত্যদিনের ঘটনা। অধিকাংশ বাস ফার্মগেটে দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকে যাত্রী নেয়। পরে সময় বাঁচাতে পাগলের মতো ছুটে। কাওরানবাজারে অপেক্ষমাণ যাত্রী কার আগে কে বাসে তুলবেÑ চলে সেই প্রতিযোগিতা। মাঝে মাঝেই যাত্রীরা আতঙ্কে চিৎকার করে ওঠেন বলে জানান তিনি। তবে বড় দুর্ঘটনা থেকে শেষ রক্ষা হয়ে গেলে সবাই তা ভুলে যান। এ কারণেই মঙ্গলবারের দুর্ঘটনা বলে জানান তিনি।

এদিকে, বৃহস্পতিবার বাসা থেকে রিকশায় করে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলনে যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। একটি বাস তাঁর রিক্সাকে পেছন থেকে ধাক্কা দিলে এই দুর্ঘটনা ঘটে। এ সময় মাশরাফি রিকশা থেকে ছিটকে পড়েন। দুই হাতে আঘাত পান দেশ সেরা পেসার। তার ডান হাতের তালু কেটে গেছে। আঘাত পেয়েছেন বাঁ হাতেও। প্রাথমিকভাবে জানা গেছে, আঘাত ঘোরতর নয়। এর পরও খবরটি দিনভর আলোচনায় ছিল। আর মাত্র কয়েকদিন পর ভারতের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ফলে দলের অধিনায়কের অধিকতর সুস্থ থাকা চাই। খুব জরুরী।

এবার শ্রাবণ আয়োজিত বইমেলা প্রসঙ্গ। প্রকাশনার ১৮ বছর পূর্ণ করার শুভক্ষণে শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্রে মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। সোমবার শুরু হওয়া মেলায় পাওয়া যাচ্ছে প্রকাশনা প্রতিষ্ঠানের অর্ধশতাধিক বই। বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ ভাগ ছাড়ে। থাকছে লেখক পাঠক প্রকাশকের আড্ডা। প্রথম দিন দীপংকর গৌতমের সম্পাদনায় প্রকাশিত ‘গণসংগীত সংগ্রহ’ বই নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, কবি নুরুল হুদা, আলোকচিত্রী নাসির আলী মামুন, কবি আলফ্রেড খোকন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আলমগীর সিকদার লোটন প্রমুখ। জুন মাসের শেষ দিন পর্যন্ত মেলা চলবে জানিয়ে পাঠকদের আমন্ত্রণ জানিয়েছেন প্রকাশক রবিন আহসান।

একটু সময় করে ঘুরে আসতে পারেন মেলা। পাঠক সমাবেশ কেন্দ্রটিও চমৎকার। দেখে আসুন। মন ভরে যাবে।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: