কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

জয় দিয়ে লীগ শেষ চ্যাম্পিয়ন বেয়ার্ন মিউনিখের

প্রকাশিত : ২৫ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান বুন্দেসলিগা শেষ হয়ে গেল এবারের মতো। টানা তৃতীয়বারের মতো জার্মান চ্যাম্পিয়ন হয়েছে বেয়ার্ন মিউনিখ। অবশ্য লীগ শেষ হওয়ার অনেক আগেই এবার শিরোপা নিশ্চিত হয়ে গিয়েছিল। তবে শেষদিন পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়েছে ট্রফি নিয়ে উৎসব করার জন্য। শনিবার বার্লিনে মেইঞ্জকে ২-০ গোলে হারিয়ে অবশেষে আলিয়াঞ্জ এ্যারেনায় শিরোপা উৎসব করেছে পেপ গার্ডিওলার শিষ্যরা। গত এপ্রিলে বুন্দেসলিগার শিরোপা নিশ্চিত করার পর টানা তিন ম্যাচ হেরেছিল বাভারিয়ানরা। সেখান থেকে জয়ের ধারায় ফিরেই মৌসুম শেষ করল জার্মান জায়ান্টরা।

এবারও বুন্দেসলিগা নিজেদের ঘরেই থাকছে তা নিশ্চিত হয়ে যায় এপ্রিলের শেষদিকে। এরপর যেন খেই হারিয়ে ফেলে জার্মান চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়ন্স লীগ থেকে বিদায় নেয় তারা সেমিফাইনালে বার্সিলোনার কাছে হেরে। আর বুন্দেসলিগায় বেয়ার লেভারকুসেন, অগসবার্গ ও ফ্রেইবুর্গের কাছে হেরে যায় গার্ডিওলার দল। তবে বার্লিনে মেইঞ্জের বিরুদ্ধে শুরু থেকে খুব বেশি সুবিধা করতে পারেনি। ২৫ মিনিটের সময় মেইঞ্জ রক্ষণভাগের ভুলে নিজেদের ফিরে পাওয়ার সুযোগ লাভ করে বেয়ার্ন শিবির। ডি বক্সের ভেতরে বেয়ার্নের একটি আক্রমণ ঠেকাতে গিয়ে হ্যান্ডবল হয়েছিল ডিফেন্ডার নিকো বানগার্টের। পরে পেনাল্টি থেকে গোল করেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোস্কি (১-০)। প্রথমার্ধে আর গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতেই আরেকটি গোল পেয়ে যায় বাভারিয়ানরা। জার্মান অধিনায়ক বাস্তিয়ান শোয়াইনস্টাইগার লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে নেন (২-০)। শেষ পর্যন্ত জয়ের তৃপ্তি নিয়েই মাঠ ছাড়ে বেয়ার্ন এবং শিরোপার উৎসব শুরু হয় বাভারিয়ান শিবিরে। অবশ্য এ পরাজয়ে মেইঞ্জের কোন সমস্যা হয়নি। তারা আগেই ৪০ পয়েন্ট নিয়ে তালিকার ১১ নম্বরে থেকে নিরাপদ অবস্থানে ছিল।

আর হামবুর্গ ও স্টুটগার্ট রেলিগেশন এড়িয়েছে। তবে রেলিগেশনে পড়েছে ফ্রেইবুর্গ ও প্যাডারবর্ন। হ্যানোভার ৯৬ এর কাছে ২-১ গোলে হারের কারণে ফ্রেইবুর্গ ১৭তম অবস্থানে নেমে গিয়ে লীগ শেষ করেছে। আর এ মৌসুমেই বুন্দেসলিগায় উঠে এসেছিল প্যাডারবর্ন। কিন্তু স্টুটগার্টের কাছে ঘরের মাঠে ২-১ গোলে হেরে তলানিতে থেকে শেষ করল তারা এবং আবারও ফিরে গেল প্রথম বিভাগে। জয়ের ফলে স্টুটগার্ট টিকে থাকল বুন্দেসলিগায়। একইভাবে হামবুর্গ ২-০ গোলে শ্যালকে জিরো ফোরকে হারিয়ে নিজেদের অস্তিত্ব বাঁচিয়ে রেখেছে। তবে দুই লেগের রেলিগেশন প্লে-অফ খেলতে হবে তাদের। দ্বিতীয় বিভাগের তিন নম্বরে থাকা দলের সঙ্গে খেলে টিকে থাকতে হবে। টানা দ্বিতীয় মৌসুমে হামবুর্গ একই ভাগ্যপরীক্ষা দিতে যাচ্ছে। বুন্দেসলিগা শেষে দুইয়ে উলফসবার্গ, তিনে বরুসিয়া মনচেনগ্লাডবাখ সরাসরি পরবর্তী চ্যাম্পিয়ন্স লীগে অংশ নেবে। আর চারে থাকা লেভারকুসেনকে খেলতে হবে চ্যাম্পিয়ন্স লীগের প্লে-অফ। পাঁচে থাকা অগসবার্গ সরাসরি পরবর্তী ইউরোপা লীগে এবং ছয়ে থাকা শ্যালকে ও সাতে থাকা বরুসিয়া ডর্টমুন্ড ইউরোপা লীগের কোয়ালিফিকেশন রাউন্ড খেলবে।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: