আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মোদি ঢাকায় নাগরিক সমাবেশে ভাষণ দেবেন হিন্দিতে

প্রকাশিত : ২৫ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরকালে বাংলাদেশী নাগরিকদের সামনে ‘হিন্দি’তে ভাষণ দেবেন। এর আগেও চীনসহ যেসব দেশ সফর করেছেন সবখানেই জনসম্মুখে বক্তব্য রেখেছেন তিনি। ঢাকার ভারতীয় হাইকমিশন এই ‘ভাষণ’ অনুষ্ঠানের আয়োজন করবে।

রবিবার পররাষ্ট্র সচিব এম শহীদুল হক গণমাধ্যমকে জানিয়েছেন, ঢাকা সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনসম্মুখে ভাষণ দেবেন। তবে কোথায় তা হবে এখনও নিশ্চিত হয়নি। ঢাকার ভারতীয় হাইকমিশনের উদ্যোগে এ ‘ভাষণ’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানান পররাষ্ট্র সচিব। তিনি জানান, বক্তব্যে বাংলাদেশ-ভারতের মধ্যে যে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, তা আরও দৃঢ় করতে তার (নরেন্দ্র মোদি) পরিকল্পনা ও ভাবনা তুলে ধরবেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, হিন্দিতেই বাংলাদেশী নাগরিকদের সামনে ভাষণ দেবেন বিশ্বের উদীয়মান পরাশক্তির দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ভাষণস্থলের বিষয়ে নিশ্চিত বলতে না পারলেও সূত্রটি দাবি করছে, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠান হতে পারে। ৬-৭ জুন ঢাকা সফরের কথা রয়েছে নরেন্দ্র মোদির। গত বছরের মে মাসে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেয়ার পর এটাই হবে তার প্রথম ঢাকা সফর।

প্রধানমন্ত্রী হওয়ার পর এ পর্যন্ত ১৬টি দেশ সফর করেছেন। প্রায় প্রতিটি দেশের জনগণের সামনেই মাতৃভাষা হিন্দি’তে ভাষণ দিয়েছেন মোদি। গত বছর নয়াদিল্লী সফরকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত করেন। ওই সময় বাংলাদেশে আসার আশা প্রকাশ করে বলেন পররাষ্ট্রমন্ত্রীকে মোদি বলেছিলেন, ‘বঙ্গবন্ধু নে বাংলাদেশ বানায়া, আউর উনকো বেটি নে বাংলাদেশ কো বাঁচায়া’।

ভারতের গত বছরে ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী মোদি ইতিমধ্যেই একাধিকবার জানিয়েছেন তিনি বাংলাদেশে আসতে আগ্রহী। ঢাকায় আসার জন্য অধীর আগ্রহে তিনি অপেক্ষা করছেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ভারতে যাওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন মোদি। এদিকে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা আসার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লী সফর করতে পারেন।

সূত্র জানায়, ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফর সামনে রেখে ইতিমধ্যেই ভারতের অগ্রবর্তী নিরাপত্তা বাহিনীর ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা সফর করে গেছে। ঢাকা সফরসূচী নিয়ে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ও এখন ব্যস্ত। এদিকে জানা গেছে, নরেন্দ্র মোদির আসন্ন বাংলাদেশ সফরে ঢাকা-দিল্লীর মধ্যে অন্তত দশটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। দুই দেশের মধ্যে ঋণ সুবিধা, বাণিজ্য, পরিবহন, নৌ চলাচল, বিদ্যুত, সড়ক যোগাযোগ, শিক্ষা ইত্যাদি বিষয়ে এসব চুক্তি সইয়ের লক্ষ্যে চূড়ান্ত প্রস্তুতি চলছে। দুই দেশের মধ্যে বিদ্যমান কয়েকটি চুক্তির নবায়ন করা হবে। ঢাকা সফরকালে আলোচনায় গুরুত্ব পাবে তিস্তা চুক্তি ও সন্ত্রাস দমন।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: