আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুজানগরে নবম শ্রেণীর অধিকাংশ শিক্ষার্থী কৃষি ও বিজ্ঞান বই পায়নি

প্রকাশিত : ১৯ মে ২০১৫

নিজস্ব সংবাদদাতা, পাবনা, ১৮ মে ॥ সুজানগরে পাঠ্য বই না পেয়ে নবম শ্রেণীর ২ হাজার ৬৭০ শিক্ষার্থীর আসন্ন অর্ধবার্ষিক পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে। এ নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীরা উদ্বেগ প্রকাশ করেছেন। শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী জানুয়ারির প্রথম দিকেই প্রত্যেক ছাত্রছাত্রীর হাতে পাঠ্য বই তুলে দেয়া হয়। কিন্তু ৫ মাস অতিবাহিত হতে চলেছে এখনও এ উপজেলায় পাঠ্যসূচীর সাধারণ বিজ্ঞান ও কৃষি শিক্ষা বই বিতরণ করা হয়নি। অথচ জুনের প্রথম দিকেই শুরু হতে যাচ্ছে অর্ধবার্ষিক পরীক্ষা। বই হাতে না পেয়ে পরীক্ষায় কিভাবে অংশগ্রহণ করবে এই ভেবে উদ্বিগ্ন রয়েছে ছাত্রছাত্রী ও অভিভাবকরা। দুলাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনছার আলী জানান, নবম শ্রেণীর প্রায় দেড় শ’ ছাত্রছাত্রী সাধারণ বিজ্ঞান ও কৃষি শিক্ষা বই এখন পর্যন্ত হাতে না পাওয়ায় ওই বিষয়ে পড়াশোনা না করেই জুনের প্রথম দিকে অর্ধবার্ষিক পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। এ ছাড়া উপজেলার অধিকাংশ স্কুলেরই ছাত্রছাত্রীদের হাতে এখন পর্যন্ত সাধারণ বিজ্ঞান ও কৃষি শিক্ষা বই পৌঁছায়নি। ফলে উপজেলার ৩৭ স্কুলের শিক্ষার্থীর অর্ধবার্ষিক পরীক্ষা অনিশ্চয়তার মধ্যে পড়েছে। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম জানিয়েছেন, উপজেলার ৩৭ স্কুলের জন্য ৩ হাজার ৭০০ পাঠ্য বইয়ের চাহিদার বিপরীতে বই পেয়েছি মাত্র ৯শ’ ৩০টি। যে সব ছাত্রছাত্রী এখনও বই পায়নি তাদের সিনিয়র ছাত্রছাত্রীর কাছ থেকে পুরনো বই সংগ্রহ করে পড়ার কথা বলা হয়েছে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ তা না করে নতুন বই পাওয়ার অজুহাত দেখিয়ে সমস্যা সৃষ্টি করে রেখেছে। শিক্ষকরা জানিয়েছেন, পুরনো বইয়ের সঙ্গে এবারের সিলেবাসের মিল না থাকায় এটি সমন্বয় করা সম্ভব হয়নি। শিক্ষকরা আসন্ন পরীক্ষার আগেই যত দ্রুত সম্ভব শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার দাবি জানিয়েছেন।

কাপাসিয়ায় ফ্রি চক্ষু চিকিৎসা

গাজীপুরের কাপাসিয়া উপজেলার লোহাদী উচ্চ বিদ্যালয়ে কাপাসিয়া চক্ষু হসপিটালের উদ্যোগে রবিবার গ্রামের হতদরিদ্রদের মাঝে আন্তর্জাতিক চক্ষু বিশেষজ্ঞ গবেষক ও ফ্যাকো সার্জন ডাঃ রাজেশ শ্রেষ্ঠ ও ডাঃ মোঃ আব্দুর রাজ্জাকের তত্ত্বাবধানে দিনব্যাপী ফ্রি চক্ষু চিকিৎসা প্রদান করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন মোঃ ইকবাল হোসাইন, দেলোয়ার হোসেন, লোহাদী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জালাল আহমেদ ও সহকারী শিক্ষকবৃন্দ। -বিজ্ঞপ্তি।

অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ও জরিমানা আদায়

গত ১৩ ও ১৪ মে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার ও রূপগঞ্জ উপজেলায় নারায়ণগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সংশ্লিষ্ট থানা পুলিশের সহযোগিতায় অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময়ে আড়াইহাজারের শিবপুর এলাকায় ১টি ঢালাই লোহার কারখানা, কালিবাড়ী এলাকায় ভূইয়া টেক্সটাইল ও রতন ডাইং, বান্টি এলাকায় খাদিজা টেক্সটাইলসহ আরও ২টি মোট ৫টি ডাইং কারখানার অবৈধভাবে স্থাপিত ৩-৪ ও ২ ইঞ্চি ব্যাসের সার্ভিস লাইন কিল করার মাধ্যমে সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অবৈধভাবে গ্যাস ব্যবহারের কারণে ভূইয়া টেক্সটাইল ও খাদিজা টেক্সটাইল উভয় প্রতিষ্ঠানের কাছ হতে এক লাখ টাকা করে মোট দুই লাখ টাকা জরিমানা আদায় করা হয়। ঢালাই লোহার কারখানায় মোবাইল কোর্ট পরিচালনাকালে পুলিশ ২ জনকে গ্রেফতার এবং শিকলবাঁধা অবস্থায় ১ জন শ্রমিককে উদ্ধার করে। এছাড়া গ্যাস চুরির অভিযোগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আড়াইহাজার থানায় দায়ের হয়। রূপগঞ্জের বরপা ও রূপসা বাসস্ট্যান্ড এলাকায় অবৈধভাবে গ্যাস ব্যবহারের কারণে বিসমিল্লাহ হোটেল এ্যান্ড রেস্টুরেন্ট, ক্যাফে নিউ রেস্তোরাঁ এ্যান্ড মিনি চাইনিজ, খাজা গরিবে নেওয়াজ, শাহজালাল হোটেল এ্যান্ড রেস্টুরেন্ট, বকুল সুইটমিট এ্যান্ড মিষ্টান্ন ভা-ার এবং শ্যামল মিষ্টান্ন ভা-ারের গ্যাস সংযোগগুলো বিচ্ছিন্ন করা হয় এবং উক্ত প্রতিষ্ঠানসমূহের কাছ হতে মোট ১ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। -বিজ্ঞপ্তি।

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: