কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

শুরু হচ্ছে ফ্রেঞ্চ ওপেন

প্রকাশিত : ১৯ মে ২০১৫
  • পুরুষ এককে নাদাল, জোকোভিচ, মারে, ফেদেরার, মহিলায় সেরেনা, শারাপোভা হ্যালেপ ফেবারিট

স্পোর্টস রিপোর্টার ॥ আজ থেকে শুরু হচ্ছে মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের বাছাই পর্ব। মূল পর্বের লড়াইয়ে পুরুষ এককে এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। শুধু এটুকু বললে অবশ্য স্প্যানিশ টেনিস তারকার প্রতি অবিচারই করা হয়। কেননা গত এক দশক রোলা গ্যারোয় এককভাবেই রাজত্ব করেছেন নাদাল। শেষ দশ মৌসুমের নয়টিতেই চ্যাম্পিয়ন হওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়েন তিনি। তবে এই মৌসুমটা একেবারেই ভিন্ন। বিশেষ করে রাফায়েল নাদালের ক্ষেত্রে। ২৮ বছর বয়সী এই নাদালের সময়টা মোটেও ভাল যাচ্ছে না। সদ্যসমাপ্ত ইতালিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেন তিনি। সুইস তারকা স্টানিসøাস ওয়ারিঙ্কার কাছে হেরে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েন রাফায়েল নাদাল। গত মৌসুমে এই ওয়ারিঙ্কার কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেন থেকেও ছিটকে পড়েছিলেন নাদাল। এছাড়া এক সপ্তাহ আগে রোম মাস্টার্সের ফাইনালে এ্যান্ডি মারের কাছে হেরে যান রাফায়েল নাদাল। এর প্রভাব পড়েছে টেনিস র‌্যাঙ্কিংয়েও। সর্বশেষ প্রকাশিত ডব্লিউটিএ র‌্যাঙ্কিং অনুযায়ী বর্তমানে তার অবস্থান সাতে। যেখানে কেই নিশিকোরি, টমাস বার্দিচ ও মিলোস রাউনিকের মতো খেলোয়াড়ের অবস্থানও রাফায়েল নাদালের উপরে। তাই এবার কী পুরনো কোন রাজার সৌভাগ্যে যাচ্ছে ফ্রেঞ্চ ওপেনের মুকুট নাকি নাদালই জ্বলে উঠবেন সঠিক সময়ে। সেটা নিয়েই ভক্ত-অনুরাগীদের এখন যত কৌতূহল।

সুদীর্ঘ ক্যারিয়ারে ১৪ গ্র্যান্ডসøাম জিতেছেন নাদাল। অথচ তার নয়টিই আবার ফ্রেঞ্চ ওপেনে। অবিশ্বাস্যই বটে। কিন্তু সম্প্রতি ফর্মহীনতা ক্রমেই অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে নাদালকে। এই মৌসুমে একটি শিরোপা জিতেছেন তিনি। যা খুবই হতাশার। এই সুযোগটাকে কাজে লাগাতে মরিয়া জোকোভিচ-মারেরা। রবিবার শেষ হওয়া ইতালিয়ান ওপেনের শিরোপা জিতেছেন নোভাক জোকোভিচ। কিন্তু আট গ্র্যান্ডসøামজয়ী এই সার্বিয়ান তারকা এখনও ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জেততে পারেনি। তাই রজার ফেদেরারকে হারিয়ে ইতালিয়ান ওপেন জিতায় অরাধ্য সেই শিরোপা জয়ে আত্মবিশ্বাসী জোকোভিচ। আর গত সপ্তাহে রাফায়েল নাদালকে পরাজিত করে মাদ্রিদ মাস্টার্সে চ্যাম্পিয়ন হওয়ায় আত্মবিশ্বাস বেড়ে গেছে ব্রিটিশ তারকা এ্যান্ডি মারেরও। মারে-জোকোভিচ ছাড়াও ফ্রেঞ্চ ওপেনে ফেবারিট হিসেবে খেলতে নামবেন টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরারও।

মহিলা এককে ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন মারিয়া শারাপোভা। গত তিন মৌসুমের দুটিতেই শিরোপা জয়ের উল্লাসে ভাসেন তিনি। এছাড়া রাশিয়ান টেনিস তারকার সময়টাও বেশ ভাল যাচ্ছে। দুঃসময় কাটিয়ে রবিবারই শেষ হওয়া ইতালিয়ান ওপেনের শিরোপা জেতেন তিনি। যে কারণে এবারও ফ্রেঞ্চ ওপেনের শিরোপা নিজের শোকেসে তুলতে চাইবেন রুশ সুন্দরী। সর্বশেষ প্রকাশিত এটিপি র‌্যাঙ্কিং অনুযায়ী সিমোনা হ্যালেপকে টপকে আবারও দ্বিতীয় স্থানে উঠে আসেন শারাপোভা। ফ্রেঞ্চ ওপেনে তার বড় প্রতিপক্ষ হয়ে দাঁড়াতে প্রস্তুত আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি সেরেনা উইলিয়ামস। ইতালিয়ান ওপেন থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন যিনি। শারাপোভা-সেরেনা ছাড়াও ফ্রেঞ্চ ওপেনে চোখ থাকবে পেত্রা কেভিতোভা, সিমোনা হ্যালেপ, ক্যারোলিন ওজনিয়াকি, ইউজেনি বাউচার্ড এবং র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে থাকা আনা ইভানোভিচের দিকে।

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: