কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রজার ফেদেরারকে হারিয়ে চ্যাম্পিয়ন জোকোভিচ

প্রকাশিত : ১৯ মে ২০১৫
রজার ফেদেরারকে হারিয়ে চ্যাম্পিয়ন জোকোভিচ
  • ইতালিয়ান ওপেন

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও ব্যর্থ হলেন রজার ফেদেরার। রবিবার ইতালিয়ান ওপেনের ফাইনালে নোভাক জোকোভিচের মুখোমুখি হয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত সুইজারল্যান্ডের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরারকে হারিয়ে চতুর্থবারের মতো ইতালিয়ান ওপেনের শিরোপা জয়ের স্বাদ পেলেন টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা জোকোভিচ। ইতালির রাজধানী রোমে অনুষ্ঠিত ফাইনালে শীর্ষ বাছাই জোকোভিচ ৬-৪ এবং ৬-৩ গেমের সরাসরি সেটে ফেদেরারকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা নিজের শোকেসে তুলেন। সেইসঙ্গে ফ্রেঞ্চ ওপেনের অনুশীলনটাও দারুণভাবে সেরে নিলেন সার্বিয়ান এই তারকা।

ইতালিয়ান ওপেনে ফেবারিট ছিলেন রাফায়েল নাদাল। কিন্তু টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে পড়েন তিনি। সাতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদালের অনুপস্থিতিতে নিজের শিরোপা ধরে রাখার লক্ষ্যে ফাইনালের সেন্টার কোর্টে জোকোভিচ একচেটিয়া পারফর্মেন্স প্রদর্শন করেছেন। রোমের ফাইনালে এই নিয়ে চতুর্থবারের মতো পরাজিত হলেন বর্তমান র‌্যাঙ্কিংয়ের দুই নাম্বারে থাকা ফেদেরার। মৌসুমের দ্বিতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট শুরুর ঠিক দুইদিন আগে ইতালিয়ান ওপেন জিতলেন জোকোভিচ। এই আত্মবিশ্বাস হয় তো রাফায়েল নাদালকে হটিয়ে রোলা গ্যাঁরোয় ফেবারিট হিসেবেই কোর্টে নামতে সহায়তা করবে জোকোভিচকে।

সুদীর্ঘ ক্যারিয়ারে আট গ্র্যান্ডসøাম জিতেছেন জোকোভিচ। কিন্তু এখন পর্যন্ত ফ্রেঞ্চ ওপেনের শিরোপাটা অধরাই রয়ে গেল তার। যে কারণে সেই অধরা শিরোপাটি স্পর্শ করার লক্ষ্যেই প্রতিপক্ষের সামনে অবতীর্ণ হবেন জোকোভিচ। সম্প্রতি ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদালের পারফর্মেন্স একেবারেই নিষ্প্রভ। যে কারণে জোকোভিচের স্বপ্নটা আরও বহুগুণে জেগে উঠেছে। ক্লে কোর্টে চলতি মৌসুমে একটি শিরোপা জয় করেছেন নাদাল। বুয়েনস ইয়ার্সের এই শিরোপা ফ্রেঞ্চ ওপেনে নাদালকে ফেবারিটের তকমাটা দিতে পারছে না। সম্প্রতি টুর্নামেন্টগুলোতে ফ্যাবিও ফোগনিনি, এ্যান্ডি মারে, নোভাক জোকোভিচ এবং স্ট্যানিসøাস ওয়ারিঙ্কার কাছে তিনি ক্লে কোর্টে পরাজিত হয়েছেন।

নাদাল এই মৌসুমে একটি শিরোপা জিতলেও দুর্দান্ত গতিতে ছুটছেন জোকোভিচ। ইতালিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার মাধ্যমে চলতি বছরে পঞ্চম শিরোপা অর্জনের কৃতিত্ব দেখিয়েছেন জোকোভিচ। সেইসঙ্গে রজার ফেদেরারের বিপক্ষে জয়ের রেকর্ডটা ২১-১৮তে নিয়ে গেলেন তিনি। এর মাধ্যমে ফ্রেঞ্চ ওপেনেও জোকোভিচকে পরাজিত করাটা প্রতিপক্ষের জন্য কঠিন হয়ে গেল। নাদাল যেখানে দশম শিরোপার লক্ষ্যে কোর্টে নামবেন সেখানে একটিও শিরোপা না পাওয়াই জোকোভিচের জন্য মূল হাতিয়ার হয়ে উঠতে পারে ইতালিয়ান ওপেন জয়ের আত্মবিশ্বাস। রোমের ফাইনালে প্রথম থেকে অবশ্য দুজনই সমানে সমান লড়াই করছিলেন। প্রথম সেটে ৫-৪ গেমে এগিয়ে থাকার পর ফেদেরারের বিপক্ষে প্রথম ব্রেক পয়েন্ট জয় করে সেটটি নিজের করে নেন সার্বিয়ান তারকা। ক্ল্যাসিক ব্যাকহ্যান্ড কিছু শটে দরুণ কয়েকটি পয়েন্ট অর্জন করেছিলেন ফেদেরার। কিন্তু জোকোভিচের শক্তিশালী এবং গতিময় ফোরহ্যান্ড মূলত ধরাছোঁয়ার বাইরে ছিল। দ্বিতীয় সেটে প্রথমেই জোকোভিচ ২-০তে এগিয়ে যান। সেই লিড থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি জোকোভিচকে। ৭৬ মিনিট লড়াই করে ফেদেরারকে উড়িয়ে দিয়ে চতুর্থবারের মতো ইতালিয়ান ওপেনের শিরোপা ধরে রাখলেন তিনি।

প্রকাশিত : ১৯ মে ২০১৫

১৯/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: