মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকায় আন্তর্জাতিক ভলিবল ২৩ মে শুরু

প্রকাশিত : ১৭ মে ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ এই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ভলিবলের আন্তর্জাতিক আসর। ভলিবল বিশ্বব্যাপী জনপ্রিয় হলেও একটি আন্তর্জাতিক আসর দীর্ঘ ৪৩ বছরেও এদেশে হয়নি। এবার ২৩-২৮ মে ঢাকার মিরপুর ইনডোরে বসছে এশিয়ান পুরুষ সিনিয়র প্রতিযোগিতা (সেন্ট্রাল জোন)। এশিয়ার সেন্ট্রাল জোনের ১৪ দলের ‘এ’ গ্রেডে আছে ইরান, ভারত, পাকিস্তান ও কাজাখস্তান। ‘বি’ গ্রেডের ১০ দলের মধ্যে ঢাকায় আসছে আফগানিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তাজাখস্তান, তুর্কমেনিস্তান, মালদ্বীপ, নেপাল। স্বাগতিক বাংলাদেশকে যোগ করে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল। প্রতিযোগিতার বাজেট ৮০ লাখ টাকা। প্রতিযোগিতার খরচ আরও বাড়তে পারে। যার অর্ধেক যোগান দিচ্ছে ডাচ্-বাংলা ব্যাংক। আসরের সব খেলা অনুষ্ঠিত হবে মিরপুর শহীদ সোহ্রাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। পল্টনের ভলিবল স্টেডিয়াম মাটির হওয়ায় এখানে কোন ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে না। কারণ এখন মাটিতে কোন আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয় না। উডেন ফ্লোর অথবা ট্রার্ফে ম্যাচ অনুষ্ঠিত হয়।

গত জানুয়ারি মাসে নয়াদিল্লীতে এভিসি সেন্ট্রাল জোনের সভায় এই প্রতিযোগিতা বাংলাদেশে আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রতিযোগিতার সামগ্রিক ব্যাপারে জানার জন্য কথা হয় টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব এবং ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকুর সঙ্গে। তিনি বলেন, ‘গত ১ ফেব্রুয়ারি থেকে মিরপুর ইনডোরে স্টেডিয়ামে ১৬ খেলোয়াড় নিয়ে প্রশিক্ষণ চলছে। মূলত এটি ইন্দো-বাংলা বাংলাদেশ বাংলা গেমস উপলক্ষে আয়োজিত ক্যাম্প করা হয়েছিল। পরে গেমস বাতিল হওয়ায় ক্যাম্প চালিয়ে যাওয়া হয়। বরাবরের মতো এবারও বাংলাদেশ স্কোয়াডে বিভিন্ন বাহিনী এবং সার্ভিসেস টিম থেকে খেলোয়াড় নেয়া হয়েছে। ২ কোচ প্রশিক্ষণ দিচ্ছেন।’ মিকু আরও বলেন, ‘পশ্চিমবঙ্গ টিম যদি আসত তাহলে কিছুটা মান যাচাই করা যেত। বাইরে গিয়ে ম্যাচ খেলাও সম্ভব হচ্ছে না নানা কারণে। তাই বাংলাদেশ টিমের শক্তিও বোঝা যাচ্ছে না। তার পরও নেপাল টিমকে এক সপ্তাহ আগে আসার অনুরোধ জানানো হয়েছে। তারা আসবে আশা করি, তারা আসলে ২-১টা ম্যাচ খেলা যাবে। প্রতিযোগিতার সেরা টিম মধ্য এশিয়ার দেশগুলো বিশেষ করে তুর্কমেনিস্তান। এছাড়া কিরগিজস্তান, উজবেকিস্তান ও তাজাখস্তান ভাল ফাইট দেবে। আশা করা যায় ২১ ও ২২ মে সব টিমই চলে আসবে। প্রতিযোগিতার সব ম্যাচই বিটিভি সরাসরি সম্প্রচার করার কথা রয়েছে। এছাড়া চ্যানেল টোয়েন্টিফোর কিছু ম্যাচ সম্প্রচার নিয়ে কথাবার্তা চলছে।’ মিকুর আশা, বাংলাদেশ অন্ততপক্ষে সেমিফাইনাল পর্যন্ত খেলবে।

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ডি ভলিবল ফিভা এই প্রতিযোগিতায় ২৫ হাজার ডলার আর্থিক সাহায্য দিচ্ছে। এশিয়ান ভলিবল কনফেডারেশন এভিসি প্রতিযোগিতার চ্যাম্পিয়ন এবং রানার্সআপকে আর্থিক পুুরষ্কার দেবে। এছাড়া তারা বাংলাদেশ ভলিবল ফেডারেশনকে ১০০ বল এবং ২৫টি আন্তর্জাতিক মানসম্পন্ন নেট দিচ্ছে। ইরান ভলিবল ফেডারেশন অংশগ্রহণকারী প্রতিটি দেশের প্রতি প্লেয়ারকে ৩ সেট জার্সি দিচ্ছে। প্রতিযোগিতা সুন্দরভাবে সম্পন্ন হবার লক্ষ্যে ১০১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ এবং ১৫টি সাব কমিটি গঠন করা হয়েছে। এদিকে আট দলের অন্যতম ভূমিকম্পে বিধ্বস্ত নেপাল। সেই নেপাল এ টুর্নামেন্টে খেলতে আসছে। আর্থিক অনটনে ভোগা নেপালকে ভলিবল দলের ঢাকায় আসার জন্য বাংলাদেশ ভলিবল ফেডারেশন তাদেরকে তাদের ভলিবল দলের যাওয়া-আসার খরচ বাবদ তিন লাখ টাকা পাঠিয়েছে বলে জানা গেছে।

এরই মধ্যে উত্তরায় তিনটি হোটেল ঠিক করা হয়েছে আট দেশের খেলোয়াড়দের থাকার জন্য। ১৮ মে প্রথম ঢাকায় আসবে আফগানিস্তান।

উল্লেখ্য, এর আগে ১৯৮৯ সালে ঢাকায় বিজয় দিবস ক্লাব টুর্নামেন্ট আয়োজন করেছিল ভলিবল ফেডারেশন। তাতে অংশ নিয়েছিল থাইল্যান্ড, ইরাক, ইন্দোনেশিয়া, চীন, নেপালের ক্লাব দল।

রাগবি ফেডারেশনের সেভ ওয়ার্ল্ড কর্মসূচী

স্পোর্টস রিপোর্টার ॥ কক্সবাজার ঊর্মি পয়েন্টে চলছে দুই দিনব্যাপী ‘হোটেল অস্টার ইকো প্রথম বিচ রাগবি প্রতিযোগিতা’। এই প্রতিযোগিতা উপলক্ষে শনিবার সকালে লাবণী পয়েন্ট বিচে পর্যটক ও স্থানীয়দের জনসচেনতা বাড়ানোর জন্য ‘সেভ এনভায়রনমেন্ট সেভ ওয়ার্ল্ড কর্মসূচী’ পালন করে বাংলাদেশ রাগবি ফেডারেশন। এই র‌্যালিতে অংশ নেয় প্রতিযোগিতায় অংশ নেয়া ৫ দলের সব খেলোয়াড়, কর্মকর্তা, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা এবং রাগবি ফেডারেশনের উর্ধতন কর্মকর্তারা। সকাল পৌনে নয়টা থেকে সাড়ে নয়টা পর্যন্ত লাবণী পয়েন্ট বিচের প্রায় এক কিলোমিটার জায়গায় পড়ে থাকা ময়লা পরিস্কার করেন র‌্যালিতে অংশ নেয়া সদস্যরা।

প্রকাশিত : ১৭ মে ২০১৫

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: