কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্লগার অনন্ত হত্যার নিন্দা জানিয়েছে জাতিসংঘ

প্রকাশিত : ১৪ মে ২০১৫
  • বিচার চায় ফ্রান্স ও যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার ॥ মুক্তমনা ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যার নিন্দা জানিয়েছে জাতিসংঘ। বুধবার সংস্থাটির ঢাকায় নিযুক্ত আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিন্স এক বিবৃতিতে এ নিন্দা জানান। এদিকে অনন্ত বিজয় হত্যার ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্স বিচার দাবি করেছে।

জাতিসংঘের তরফ থেকে বিবৃতিতে অনন্ত হত্যকাণ্ডের পূর্ণ তদন্ত দাবি করে অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানানো হয়। একই সঙ্গে আগেকার হত্যাকা-গুলোর তদন্তও দ্রুত শেষ করে ওই সব ঘটনায় জড়িত অপরাধীদের বিচারের আওতায় আনার কথা পুনর্ব্যক্ত করে সংস্থাটি।

বিশ্বের সবচেয়ে বড় জোটটির পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, এ ধরনের আক্রমণ বাংলাদেশের সমাজে অসহনশীলতার ধারাবাহিকতারই অংশ। এসব বন্ধে জরুরীভিত্তিতে পদক্ষেপ নেয়া দরকার।

এদিকে ব্লগার অনন্ত বিজয় দাশ খুন ও ব্লগারদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্স। এ ঘটনায় জড়িতদের খুঁজে বের করে তাদের সুষ্ঠু বিচারের আওতায় আনার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশ দুটি। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিবৃতি দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র জেফ রাথকে।

বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশের লেখক ও ব্লগার অনন্ত বিজয় দাশের নিষ্ঠুর হত্যাকা-ের তীব্র নিন্দা জানায় মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশের লেখক ও ব্লগারদের ওপর সাম্প্রতিক ধারাবাহিক হামলার সর্বশেষ ঘটনা এটি। আমরা তার পরিবার ও বন্ধুদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আমরা আশা করি, বাংলাদেশ কর্তৃপক্ষ অপরাধীদের সুষ্ঠু বিচারের আওতায় আনবে এবং সকল বাংলাদেশী কোন ধরনের সহিংসতা ও ভয়ভীতি ছাড়াই তাদের শান্তিপূর্ণ মতপ্রকাশের অধিকার নিশ্চিতে সংগ্রাম চালিয়ে যাবেন, যা সর্বজনীন মানবাধিকারে সংরক্ষিত।

অনন্ত হত্যাকা-ের নিন্দা ও উদ্বেগ জানিয়ে ঢাকার ফ্রান্স দূতাবাসও বিবৃতি দিয়েছে। এ হত্যাকা-ের সুষ্ঠু বিচারও চেয়েছে দেশটি। শান্তিপূর্ণ মতপ্রকাশের অধিকার নিশ্চিত করার ব্যাপারেও গুরুত্ব দেয় দেশটি। অনন্তের হত্যাকা-ে তার পরিবার ও আত্মীয়স্বজনদের প্রতি সমবেদনাও জানিয়েছে ফ্রান্স। বিবৃতিতে আরও বলা হয়, ব্লগার অভিজিত রায় ও ব্লগার ওয়াশিকুর রহমানের হত্যার কয়েক মাসের মধ্যে আবারও একই ধরনের হত্যাকা- ঘটল। এর আগে অনন্ত বিজয় দাশ নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঢাকার ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন।

প্রকাশিত : ১৪ মে ২০১৫

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: