মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

রাজধানীতে সাঁড়াশি অভিযানে চার আফ্রিকান প্রতারক আটক

প্রকাশিত : ১৩ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর অভিজাত গুলশান, উত্তরা ও বাড্ডা এলাকায় সাঁড়াশি অভিযান চালিয়ে চার আফ্রিকান প্রতারককে আটক করেছে র্যাব। তারা হলেন ওকেনুয়া নান্নুু ফ্রাইডে, আনায়ো ওকায়ে, ওকেসিকুয়া নাওয়াসিকু ও ড্যান মস্তোফা। তারা আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য। রাজধানীতে তাদের রয়েছে সংঘবদ্ধ নেটওয়ার্ক। আফ্রিকায় বসে মোবাইল ফোন, ই-মেইল ও ফেসবুকের মাধ্যমে তারা ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার লোকজনের কাছে ভুয়া মেসেজ পাঠিয়ে মিলিয়ন ডলার লটারির আশ্বাসের মাধ্যমে প্রতারণা করে আসছে।

এ বিষয়ে মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করে র্যাব-৩। এতে সাংবাদিকদের সামনে ধৃত প্রতারকদের হাজির করা হয়।

এ সময় জানানো হয়Ñ আফ্রিকার একটি দেশ থেকে এক প্রতারক মোবাইল ফোনে আক্তারুজ্জামানকে জানায়, সেখানকার একটি ব্যাংকে এক আফ্রিকান সাড়ে পাঁচ মিলিয়ন ডলার রেখে মারা গেছেন। তার কোন ওয়ারিস বা নমিনি নেই। আক্তারুজ্জামান ইচ্ছে করলে এ ডলার উঠিয়ে নিতে পারেন। তখন আক্তারুজ্জামানকে এ টাকা ওঠানোর খরচ বাবদ নগদ চার হাজার ডলার পাঠাতে বলেন। এতে আক্তারুজ্জামানের মনে সন্দেহ দেখা দেয়। কিছুদিন পর ওই ব্যক্তি আবার ফোন করে বলেনÑ কোন চিন্তা কর না। আমিই সেই মিলিয়ন ডলার উঠিয়ে নিয়ে আসছি। ঢাকায় বিমানবন্দরে এসে তোমাকে খবর দিলে তুমি এসে ডলার নিয়ে যেও। এতে আক্তারুজ্জামান আরও সংশয়ে পড়েন। এবার তিনি বিষয়টি র্যাবকে জানান। তারপর র্যাব ফাঁদ পাতে।

এদিকে সোমবার ঢাকায় অবস্থানরত ওকেনুয়া নান্নু ফ্রাইডে মোবাইলে আক্তারুজ্জামানকে জানান, তিনি ঢাকায় এসেছেন। গুলশানের একটি হোটেলে উঠেছেন। এত টাকা নিয়ে আসার জন্য শাহজালাল বিমানবন্দরে ট্যাক্স দিতে হয়েছে। ট্যাক্স বাবদ চার হাজার ডলার পরিশোধ করে বাকি পরিমাণ ডলার নিয়ে যাওয়ার জন্য পীড়াপীড়ি করেন। তার পরই র্যাব গুলশানে হানা দিয়ে তাকে আটক করে। এরপর তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে র্যাব জানতে পারে রাজধানীর উত্তরা ও বাড্ডায় এ চক্রের আরও কয়েক সদস্য রয়েছে। র্যাব-৩ এর মেজর কামরান কবিরের নেতৃত্বে একটি টিম মঙ্গলবার ভাটারা থানাধীন নর্থএ্যান্ড কফিশপ থেকে তাদের গ্রেফতার করে।

প্রকাশিত : ১৩ মে ২০১৫

১৩/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: