মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সাগরে ৬৫ দিন বাণিজ্যিক ট্রলার দিয়ে মাছ ধরা নিষিদ্ধ

প্রকাশিত : ৬ মে ২০১৫

বিশেষ প্রতিনিধি ॥ এই প্রথমবারের মতো বঙ্গোপসাগরে ৬৫ দিন বাণিজ্যিক ট্রলার দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার। বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে সামুদ্রিক মাছের প্রজনন ও সর্বোচ্চ সংরক্ষণের স্বার্থে আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ও চিংড়ি আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে। মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, মানুষের জীবন ধারণের জন্য যেমন খাদ্য প্রয়োজন, তেমনি মানুষের পুষ্টির জন্য মাছও অন্যতম। পুষ্টি দরকার স্বাস্থ্য সুরক্ষায়। তিনি বলেন, মৎস্য সম্পদের প্রতি তার মন্ত্রণালয় বিশেষ জোর দিয়েছে। কারণ পুষ্টি এবং বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান সৃষ্টির খাত এই মৎস্য খাত।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, দেশে যেভাবে বিভিন্ন নদনদীতে জাটকা শিকার হচ্ছে, তাতে আগামীতে ইলিশ পাওয়াই দুষ্কর হয়ে যাবে। যদি এখনই কোন ব্যবস্থা না নেয়া হয় তো ইলিশ আর পাওয়াই যাবে না।

বিশ্বের সমুদ্র উপকূলবর্তী দেশগুলোতে সামুদ্রিক মাছের প্রজনন মৌসুমে দুই থেকে তিন মাস মাছ ধরা বন্ধ থাকে। ভারতেও প্রজনন মৌসুমে তিন মাস মাছ ধরা বন্ধ থাকে। মূলত মাছ সংরক্ষণের স্বার্থে দুই মাস মাছ ধরা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, গত সোমবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে মেরিন ফিসারিজ এ্যাসোসিয়েশন, মেরিন ওয়াইট টোনার এ্যাসোসিয়েশন, মেরিন ফিসারিজ এক্স-ক্যাডেট এ্যাসোসিয়েশন এবং বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ২০ মে থেকে ২৩ জুলাইয়ের সিদ্ধান্ত হয়েছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের বর্তমান সামুদ্রিক এলাকা হলো ১ লাখ ১৮ হাজার ১১৩ বর্গ কিলোমিটার, যা প্রায় আরেক বাংলাদেশের সমান। এই বিশাল এলাকা আমাদের একক অর্থনৈতিক অঞ্চল। আমরা জানি না এর ভেতর কী পরিমাণ সম্পদ আছে, কী পরিমাণ মৎস্য সম্পদ লুকিয়ে আছে, যে কারণে গবেষণা চালাতে হবে। গবেষণা চালিয়েই আমাদের আরও উন্নতি করতে হবে।

মন্ত্রী বলেন, ট্রলার দিয়ে মাছ শিকারের কারণে গত ৫ বছরের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, প্রতিবছর জুন থেকে আগস্ট মাসে সাদা মাছর আহরণ তুলনামূলক কম হয়, যা প্রতিবছরই হ্রাস পাচ্ছে। এরই ভিত্তিতে মাছের মজুদ বৃদ্ধির লক্ষ্যে মৎস্য বিশেষজ্ঞদের পরামর্শে সাদা মাছের প্রজননকাল বিবেচনায় রেখে ওই নির্দিষ্ট সময় মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা হলো।

প্রকাশিত : ৬ মে ২০১৫

০৬/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: