কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পাখিরা বাসা পাল্টাচ্ছে

প্রকাশিত : ৪ মে ২০১৫
পাখিরা বাসা পাল্টাচ্ছে

জলবায়ু পরিবর্তনের কারণে বাড়ছে বৈশ্বিক উষ্ণতা। আর এ কারণে বাসস্থান বদলাচ্ছে পাখি। গবেষকদের পরীক্ষায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় কয়েকটি প্রজাতির পাখি ধীরে ধীরে উত্তরাঞ্চলে চলে যাচ্ছে। ফলে শীতকালে যেসব পাখি উত্তরের দিকে উড়াল দিত তারা আর সেখানে যেতে পারছে না। প্রায় দুই দশক ধরে এ ঘটনা ঘটছে। পরীক্ষায় দেখা গেছে, দক্ষিণের কার্ডিনাল, চড়ুই বা ক্যারোলাইনা রেনসের মতো সাধারণ গোত্রের পাখিদের সংখ্যা ওই এলাকায় ধীরে ধীরে কমছে।

তবে উষ্ণতা বাড়ার কারণে এখন পাখিগুলো পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেয়ার চেষ্টা করছে। এ পরিস্থিতি উত্তর আমেরিকার প্রতিবেশের ওপর গুরুতর প্রভাব ফেলতে পারে। উত্তর-পূর্ব আমেরিকায় বিভিন্ন প্রজাতির পাখির সংখ্যা ক্রমেই বাড়ছে। গত ২২ বছরে তাপমাত্রায় পরিবর্তন এসেছে বলে জানান গবেষকরা। আর এই পরিবর্তনের কারণেই দক্ষিণের পাখিগুলো ক্রমেই উত্তরের দিকে পাড়ি জমাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষক এবং এ সংক্রান্ত একটি প্রতিবেদনের সহ-লেখক বেঞ্জামিন জুকারবার্গ বলেন, ৫০ বছর আগে উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রে কার্ডিনাল গোত্রের পাখি অত্যন্ত বিরল ছিল। এমনকি ক্যারোলাইনা রেনস চোখেই পড়ত না। কিন্তু এখন এ ধরনের পাখির সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। সূত্র : ওয়েবসাই

প্রকাশিত : ৪ মে ২০১৫

০৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: