কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অভিজিতের স্ত্রী বন্যার ‘দ্য বব্স সেরা অনলাইন এ্যাক্টিভিজম’ পুরস্কার লাভ

প্রকাশিত : ৪ মে ২০১৫
অভিজিতের স্ত্রী বন্যার  ‘দ্য বব্স সেরা  অনলাইন  এ্যাক্টিভিজম’ পুরস্কার লাভ

স্টাফ রিপোর্টার ॥ সন্ত্রাসীদের হামলায় নিহত ব্লগার অভিজিত রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যা ‘দ্য বব্স সেরা অনলাইন এ্যাক্টিভিজম’ পুরস্কার পেয়েছেন। জার্মানির বার্লিনে গত শনিবার ডয়েচে ভেলের এক বৈঠকে বিজয়ীদের নাম চূড়ান্ত করা হয়। আগামী জুনে বনে অনুষ্ঠিতব্য গ্লোবাল মিডিয়া ফোরামের এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়ার কথা রয়েছে। এছাড়াও বাংলা ভাষাভিত্তিক বিভাগে দ্য বব্স-এর ‘পিপল’স চয়েস এ্যাওয়ার্ড’-টি জয় করেছে টুনস ম্যাগাজিন। দেশের একটি দৈনিকে ২০০৭ সালে আঁকা একটি কার্টুনকে কেন্দ্র করে সৃষ্ট আন্দোলনের প্রেক্ষিতে দেশ ত্যাগ করা আরিফুর রহমান ওই ম্যাগাজিনটির প্রকাশক। তিনি এখন নরওয়েতে অবস্থান করছেন।

জানা গেছে, ডয়েচে ভেলের ‘দ্য বব্স- সেরা অনলাইন এ্যাক্টিভিজম’ এ্যাওয়ার্ডের ১১তম আসরের চূড়ান্ত জুরি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করেছে জুরিম-লী। এই পুরস্কারের ‘সামাজিক পরিবর্তন’ বিভাগে জুরি এ্যাওয়ার্ড জয় করেন মুক্তমনা ব্লগের রাফিদা আহমেদ বন্যা।

২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলার সময় ২৬ ফেব্রুয়ারি মেলা থেকে বেরিয়ে আসার পথে বন্যার স্বামী অভিজিত রায়কে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা। এ সময় গুরুতর আহত হন বন্যাও। পুলিশ জঙ্গীদের এই হামলার জন্য দায়ী করলেও এখনও হত্যাকা-ের জট খুলতে পারেনি।

ঘটনার পরপরই নিশ্চুপ থাকবেন না জানিয়ে স্বামীর অসমাপ্ত কাজ এগিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন বন্যা।

পুরস্কারের বিষয়ে ডয়েচে ভেলের দ্য বব্স জুরিম-লীর সদস্য প্রখ্যাত আলোকচিত্রী এবং মানবাধিকার কর্মী শহিদুল আলম এ প্রসঙ্গে বলেন, উগ্র ইসলামপন্থিরা বাংলাদেশকে তাঁর ধর্মনিরপেক্ষ নীতি থেকে সরিয়ে নিতে চাচ্ছে। আর অভিজিত এবং আহমেদের মতো ব্লগাররা সেটা ঠেকানোরই চেষ্টা করছেন।

মুক্তমনা টিমের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ডয়েচে ভেলের অত্যন্ত সম্মানজনক অনলাইন এ্যাক্টিভিজম এ্যাওয়ার্ড ‘দ্য বব্স’ পাওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত এবং গর্বিত? যাঁরা মুক্তমনাকে এই পুরস্কারের জন্য মনোনীত করেছেন, তাঁদের সবার প্রতি আমাদের অন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইল।

বিবৃতিতে আরও বলা হয়, একটি ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক এবং বিজ্ঞানমুখী সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য, একটি উদার, প্রগতিশীল এবং বিজ্ঞানমনস্ক প্রজন্ম গড়ে তোলার জন্য মুক্তমনা অনলাইনে বাংলাভাষী জনগোষ্ঠীর মধ্যে নিরলসভাবে কাজ করে চলেছে গত ১৪ বছর ধরে। এই পুরস্কার আমাদের সেই অক্লান্ত পরিশ্রমেরই স্বীকৃতি।

এছাড়া জীবন বাজি রেখে ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে সংগ্রামরত বাংলাদেশের ব্লগাররা, মেক্সিকোয় অনলাইনে গোপনীয়তা বজায় রাখার উপায় বের করা হ্যাকাররা এবং জীবন বাঁচাতে ছুটে চলা একজন সিরিয়ার শরণার্থী ডয়েচে ভেলের দ্য বব্স প্রতিযোগিতার জুরি এ্যাওয়ার্ড জয় করেছে।

প্রতি বছর বিশ্বজুড়ে প্রায় ৩০ হাজার ভোটার ইন্টারনেটে প্রায় ৪ হাজার আটশ’ ওয়েবসাইটের মধ্যে থেকে ভোটের মাধ্যমে বেছে নেয় সেরা পুরস্কারপ্রাপ্তদের প্রাথমিক তালিকা। এর পরবর্তীতে বিচারক প্যানেলের যাচাই-বাছাই শেষে চূড়ান্তভাবে ঘোষণা করা হয় বব্স পুরস্কারপ্রাপ্তদের নাম।

এদিকে, চলতি বছর দ্য বব্স প্রতিযোগিতায় ‘জুরি এ্যাওয়ার্ড’ ছাড়াও বাক স্বাধীনতা এ্যাওয়ার্ড দেয়া হয়েছে। সৌদি আরবে কারাবন্দী ব্লগার রাইফ বাদাউযদি ডয়েচে ভেলের প্রথম বাক স্বাধীনতা বা মত প্রকাশের স্বাধীনতা এ্যাওয়ার্ডটি পেয়েছেন।

‘ডিডাব্লিউ মত প্রকাশের স্বাধীনতা’ এ্যাওয়ার্ডের বিজয়ী নির্ধারণ করেছেন ডয়েচে ভেলের পরিচালকম-লী। প্রতিষ্ঠানটির মহাপরিচালক পেটার লিমবুর্গ এই বিষয়ে বলেন, ডয়েচে ভেলের পরিচালকম-লীর সকলেই রাইফ বাদাউযদির প্রতি সমর্থন জানিয়েছেন।

তিনি বলেন, বাকস্বাধীনতার মতো একটি মানবিক এবং মৌলিক অধিকারের পক্ষে অত্যন্ত সাহসী এবং নির্ভীক অবস্থান নিয়েছেন রাইফ। আমাদের এ্যাওয়ার্ডটি একটি বার্তা দিচ্ছে এবং তাঁর পরিণতির প্রতি জনগণের দৃষ্টি নিবন্ধ করছে। আমারা আশা করছি, এটা সৌদি কর্তৃপক্ষের ওপর রাইফকে ছেড়ে দেয়ার জন্য চাপ বৃদ্ধি করবে।

প্রকাশিত : ৪ মে ২০১৫

০৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: