কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঝলক

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫
  • ফেসবুকে ডিভোর্স নোটিস

এসএমএস আর ফেসবুকের কারণে চিঠি লেখা কমে গেছে অনেক আগেই। অনেক অনুষ্ঠানে এখন আমন্ত্রণ জানানো হয় ফেসবুকে- এটাও অনেকটা পুরনো খবর। তাই বলে ফেসবুকে ডিভোর্স নোটিস! এমন কথা আগে শোনা যায়নি। সম্প্রতি এটাই করেছেন যুক্তরাষ্ট্রের ব্রুকলিনের ২৬ বছর বয়সী বাসিন্দা এলানোরা বাইডু। আর এ ডিভোর্স নোটিসটি অনুমোদন দিয়েছেন বিচারক।

২০০৯ সালে আইন অনুযায়ী বাইডুর সঙ্গে রেজিস্ট্রি বিয়ে হয় ভিক্টর সেনা ব্লাডের। বাইডুর আইনজীবী এ্যান্ড্রু স্পিনেল জানান, অনেক দিন ধরে বাইডু তার স্বামী ভিক্টরের বিরুদ্ধে বিবাহ বিচ্ছেদের মামলা দায়ের করতে চাইছিলেন। কিন্তু ফোনে দু’একবার যোগাযোগ হতে ভিক্টর জানিয়েছিলেন তিনি বেকার এবং তার নির্দিষ্ট কোন ঠিকানা নেই। তখন অনন্যোপায় হয়ে বাইডু সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিভোর্স দেয়ার সিদ্ধান্ত নেন। বাইডুর সঙ্গে কথা বলে ম্যানহাটান সুপ্রীমকোর্টের বিচারক কুপার নিশ্চিত হন, ভিক্টরের একটি ফেসবুক এ্যাকাউন্ট আছে এবং তাতে তিনি নিয়মিত লগ ইন করেন। তখনই তিনি ফেসবুকে ডিভোর্স নোটিস দেয়ার পক্ষে মত দেন।

মানুষের ডিম!

হাঁস-মুরগিসহ বিভিন্ন পাখি ও কিছু সরীসৃপ প্রজাতির ডিম পাড়ার কথা আমরা জানি। কিন্তু স্তন্যপায়ী মানুষের ডিম! এটা নিশ্চয়ই কারও বিশ্বাস করার কথা নয়। হ্যাঁ, মার্কিন চিকিৎসকরাও তা বিশ্বাস করতে চাননি। কিন্তু তাদের চোখের সামনেই ওয়াশিংটন ডিসির এক হাসপাতালে বৃদ্ধের পেট কেটে বের করা হয়েছে বিশাল আকারের ডিম!

জানা যায়, ৬২ বছর বয়সী ওই বৃদ্ধ প্রায় ২০ বছর ধরেই মূত্রনালীর সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি তার পেট স্ক্যান করে বিশাল আকারের ডিম্বাকৃতি একটি গোলাকার বস্তুর সন্ধান পান চিকিৎসকরা। চিকিৎসকরা অস্ত্রোপচার করে ওই বৃদ্ধের পেট থেকে বের করেন প্রায় আধ পাউন্ড ওজনের সাড়ে তিন ইঞ্চি লম্বা একটি ডিম্বাকৃতি বস্তু। যা দেখতে হুবহু একটি সেদ্ধ করা ডিমের মতো। চিকিৎসকরা অবশ্য বলেছেন, সেদ্ধ ডিমের মতো দেখতে জিনিসটি আসলে চর্বি জাতীয় বস্তু।

শূন্যেই মিলবে জ্বালানি

এবার মাঝ আকাশ থেকেই ওঠা যাবে বিমানে। এমনকি মাঝপথে বিমান বদলও করা যাবে একই পদ্ধতিতে। আবার শূন্যে জ্বালানি ভরার সুবিধাও মিলবে। বিষয়টি আজব হলেও গুজব নয়। বিজ্ঞানের কল্যাণে এমন দিন কেবল অপেক্ষার পালা।

পারমাণবিক শক্তিচালিত বিমান চালু করার ব্যাপারে চলেছে নিরন্তর গবেষণা। বিজ্ঞানীদের দাবি, ভবিষ্যতে দরকার পড়লে মাঝ আকাশেই উঠে পড়া যাবে এমন বিমানে। ইচ্ছুক যাত্রীদের ছোট আকারের বিমানে করে পৌঁছে দেয়া হবে বিশাল আকৃতির পারমাণবিক আকাশযানে। সঙ্গে থাকবে তাঁদের প্রয়োজনীয় মালামাল। এছাড়া মাঝ আকাশে বিমানে জ্বালানি ভরার বিষয়েও চিন্তা-ভাবনা করছেন গবেষকরা। জানা যায়, শূন্যে ভাসমান জ্বালানি স্টেশন তৈরির চেষ্টা চলেছে। শুধু তাই নয়, যাত্রা শুরুর সময় জ্বালানির জন্য অযথা বাড়তি ওজন বইতে হবে না বিমানকে।

বিজ্ঞানীরা বলছেন, এ বিষয়ে পেশাদার বিমানচালকদের দিয়ে পরীক্ষায় সফলও হয়েছে। তবে বাণিজ্যিকভাবে এ কৌশল প্রয়োগের জন্য দরকার আরও কিছু পরীক্ষা-নিরীক্ষার।

এবার সেলফি জুতো

প্রিয় মানুষের সঙ্গে ছবি তোলার জন্য সেলফি স্টিক নিয়ে ঘোরার দিন এবার শেষ হলো। সেলফি তোলার জন্য এসে গেছে নয়া গেজেট সেলফি জুতা। বিশেষ ধরনের এ জুতার মাথায় মোবাইল সেট করে চাইলেই ক্লিক করা যাবে নিজের ছবিটি। গত ১ এপ্রিল থেকে বিশেষ এ জুতো লন্ডনে বাজারজাত করছে মিজ মোজ নামে একটি ফ্যাশন প্রতিষ্ঠান।

জুতাটির মাথায় রয়েছে স্মার্টফোন বসানোর মতো পোর্ট। আর জুতার সুকতলায় রয়েছে বিশেষ সেন্সর। ফলে যেখানে খুশি দাঁড়িয়ে পা তুলে পায়ের বুড়ো আঙ্গুলের সাহায্যেই তোলা যাবে সেলফি। ইতোমধ্যেই সেলফিপ্রেমীদের কাছে জুতাটি সাড়া ফেলেছে। তবে এ বিশেষ জুতা কিনতে আপনাকে গুণতে হবে পাক্কা ১৯৯ ডলার।

প্রকাশিত : ১০ এপ্রিল ২০১৫

১০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: