কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপ সাফল্যে টেস্ট-প্রত্যাবর্তন

প্রকাশিত : ৫ এপ্রিল ২০১৫
বিশ্বকাপ সাফল্যে টেস্ট-প্রত্যাবর্তন

দুই বছর পর সাদা পোশাকের ক্রিকেটে মার্টিন গাপটিল, ইংল্যান্ড সফরে নিউজিল্যান্ড দলে পেসার ম্যাট হেনরি, ওয়ানডে ও টি২০তে নতুন মুখ অলরাউন্ডার মিচেল স্যান্টনার

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে দুরন্ত নৈপুণ্যর সুফল পেলেন রানার্সআপ নিউজিল্যান্ড ব্যাটসম্যান মার্টিন গাপটিল। প্রায় দুই বছর পর কিউই টেস্ট দলে প্রত্যাবর্তন হল ২৮ বছর বয়সী অকল্যান্ড ব্যাটসম্যানের। আগামী মাসে পূর্ণাঙ্গ ইংল্যান্ড সফরের জন্য শনিবার দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। গাপটিলের পাশাপাশি প্রথম বারের মতো জাতীয় দলে জায়গা করে নিয়েছেন মিচেল স্যান্টনার (ওয়ানডে ও টি২০তে), টেস্টের প্রাথমিক দলে সুযোগ হয়েছে ১০ ওয়ানডে খেলা তুরুণ মিডিয়াম পেসার ম্যাট হেনরিরও। স্বল্পদৈর্ঘ্যরে দলেও আছেন তিনি। তিন ভার্সনেই যথারীতি অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম।

ঘরের মাটিতে ২০১৫ বিশ্বকাপ ও নিউজিল্যান্ডের সাফল্য যেন মিলে মিশে একাকার। কেবল ট্রফিটাই জেতা হয়নি। এ ছাড়া সদ্যসমাপ্ত ১১তম বিশ্বকাপে ভক্তদের মনসহ সব কিছুই জিতে নিয়েছে ব্ল্যাক ক্যাপসরা। অপরাজিত থেকে মেলবোর্নের ফাইনালে জায়গা করে নেয় ম্যাককুলাম বাহিনী। ছয় ছয় বার সেমি থেকে বিদায় নেয়ার পর সপ্তমবারের প্রচেষ্টায় শিরোপার লাড়ইয়ে অবতীর্ণ হয়ে নতুন নজির গড়ে নিউজিল্যান্ড। সেখানে একটুর জন্য ছোঁয়া হয়নি স্বপ্নের ট্রফি। ফাইনালে হারতে হয়েছে প্রধাণ আয়োজক অস্ট্রেলিয়ার কাছে। তবে ব্যাটে-বলে দারুণ পৈণুন্যে উদ্ভাসিত ছিলেন কিউইরা, যেখানে অন্যদের ছাড়িয়ে মার্টিন গাপটিল। ৯ ম্যাচে ৬৮ গড়ে টুর্নামেন্টের সর্বোচ্চ ৫৪৭ রান ক্ল্যাসিক্যাল কিউই ওপেনারের। সেঞ্চুরি ২ ও হাফ সেঞ্চুরি ১টি। সর্বোচ্চ অপরাজিত ২৩৭ (কোয়ার্টার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে) নিউজিল্যান্ড তো বটেই, বিশ্বকাপ ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড এটি। ফল : যে গাপটিল বিশ্বকাপের আগে নিজেকে হারিয়ে খুঁজছিলেন সেই তিনি এবার দলটির তিন ভার্সনেই জায়গা করে নিলেন। টেস্টে ফিরলেন প্রায় দ্’ুবছর পর। সাদা পোশাকে গাপটিল সর্বশেষ খেলেছেন ২০১৩ সালের মে মাসে, লিডসে ইংল্যান্ডের বিপক্ষে। কাকতালীয়ভাবে সেই ইংল্যান্ড সফরেই প্রত্যাবর্তন হলো বিশ্বকাপে ব্যাটিংয়ের অনুপম ছন্দ মেলে ধরা তারকার।

‘বিশ্বকাপে গাপটিল তার ব্যাটিং সামর্থ্য নতুন করে প্রমাণ করেছে। ওর মাঝে রয়েছে সত্যিকার ক্ল্যাসিক্যাল ব্যাটসম্যানের দারুণ সমাহার। এর পরও টেস্টে সুযোগ না হওয়ার কারণ নেই। আশা করি এবার সাদা পোশাকেও নিজের জাত চেনাতে শুরু করবে সে।’ বলেন নিউজিল্যান্ডের প্রধান কোচ মাইক হেসন। ২০০৯ সালে একই সঙ্গে অভিষেক হওয়ার পরও ৩১ টেস্টে ১৭১৮ রান গাপটিলের, সেঞ্চুরি ২ ও হাফ সেঞ্চুরি ১২টি। যেখানে ১০৮ টেস্টে তার ঝুলিতে ৩৭৩৯ রান। রয়েছে ৭ সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরির ইনিংস। এবার টেস্টে জায়গা পাকা করার দারুণ সুযোগ তার।

প্রথম বারের মতো টেস্ট দলে নেয়া হয়েছে ম্যাট হেনরিকে। গত বছর রঙিন পোশাকে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ক্রাইস্টচার্চের মিডিয়াম পেসার ১০ ওয়ানডে খেলে নিয়েছেন ২৩ উইকেট। ঘরোয়া ক্রিকেটে ভাল খেলার পুরস্কার পেয়েছেন তিনি। সব ঠিক থাকলে টেস্ট অভিষেক হতে যাচ্ছে হেনরির। অন্যদিকে প্রথম বারের মতো কিউই জাতীয় দলের ক্যাম্পে ২৩ বছর বয়সী হ্যামিল্টন অলরাউন্ডার মিচেল স্যান্টনার। বাঁ হাতে ব্যাটিং ও স্পিন বল করে থাকেন তিনি। ড্যানিয়েল ভেট্টোরি অবসর নেয়ায় ভবিষ্যতের কথা মাথায় রেখেই হয়ত একজন স্পিনার কাম ব্যাটিং অলরাউন্ডার তৈরির চেষ্টা করছেন নিউজিল্যান্ড নির্বাচকরা। ২১ মে থেকে ২৩ জুন- ইংল্যান্ড সফরে ২ টেস্ট, ৫ ওয়ানডে ও ১ ম্যাচের টি২০ সিরিজ খেলবে বিশ্বকাপ রানার্সআপ কিউইরা।

টেস্ট দল ॥ ব্রেন্ডন ম্যাককুলাম (অধিনায়ক), কোরি এ্যান্ডারসন, ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, মার্ক ক্রেইগ, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, লুক রনকি, হামিশ রাদারফোর্ড,, টিম সাউদি, রস টেইলর, নেইল ওয়াগনার, বিজে ওয়াটলিং ও কেন উইলিয়ামসন।

প্রকাশিত : ৫ এপ্রিল ২০১৫

০৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: