কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফলিও বুক প্রাইজ লাভ

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

লেখক অখিল শর্মা লাভ করেছেন ফলিও সাহিত্য পুরস্কার। ‘ফ্যামিলি লাইফ’ উপন্যাসের জন্য তিনি এ পুরস্কার লাভ করেন। এটি লেখকের দ্বিতীয় উপন্যাস। এ উপন্যাসে মানুষের জীবনের সীমারেখার আবছায়া আবরণ ও স্মৃতির সম্মিলন ঘটানো হয়েছে। দীর্ঘ ১৩ বছর ধরে এ লেখাটি লিখে আসছেন লেখক।

পল কালানিথি’র প্রয়াণ

মার্কিন লেখক পল কালানিথি আর নেই। মাত্র ৩৭ বছর বয়য়ে দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। দ্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় নিয়মিত বিচিত্র প্রবন্ধ লিখে আসছিলেন কালানিথি। তাঁর লেখার প্রধান বিষয়বস্তু ছিল মৃত্যু পথযাত্রী মানুষের মৃত্যুর অভিজ্ঞতা এবং রোগাক্রান্ত মানুষের মৃত্যুকে উপভোগ করা নিয়ে। অবশেষে সেই মৃত্যুর স্বাদই গ্রহণ করলেন কালানিথি। দীর্ঘ দিন ধরে তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুর কিছু দিন আগে তিনি সানফোর্ড ইউনির্ভাসিটি স্কুল অব মেডিসিন থেকে নিওসার্জারি ডিগ্রি লাভ করেন। এর আগে তিনি সেই প্রতিষ্ঠানের নিওসার্জারি বিভাগে হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া সম্প্রতি তিনি এক কন্য শিশুর জনকও হন।

লেখক উৎসব

চলতি বছর নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলের দ্বীপ শহর অকল্যান্ডের লেখক উৎসবের একটি দিন রাখা হয়েছে জাপানি বংশদ্ভূত বিশ্বখ্যাত লেখক হারুকি মুরাকামি’র জন্য। ১৩ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত উৎসব কার্যক্রম পরিচালনা কমিটি এ বিষয়টি নির্ধারণ করেন। বৈঠকটি অনুষ্ঠিত হয় দেশটির আওটিয়ায়। উৎসবের একটি অংশ জুড়ে থাকবে মুরাকামিকে ঘিরে। মুরাকামির লেখালেখি, দর্শন, আদর্শ ইত্যাদি নানা বিষয় নিয়ে কথা হবে উৎসবে আমন্ত্রিত বক্তাদের বক্তব্যে। আয়োজকদের মতে, মুরাকামি বর্তমান সময়ে একজন অনন্য প্রতিভার লেখক। তাঁর লেখনি শক্তি অপ্রতিদ্বন্দ্বী। কর্তৃপক্ষরা বলেন, আগামী ১৬ মে সকাল সাড়ে ৭টায় একটা আয়োজন থাকবে মুরাকামিকে নিয়ে। উৎসবের পরিচালক এন ও’ব্রিয়ান বলেন, মুরাকামি তাদের এ আমন্ত্রণ সাদরে গ্রহণ করেছেন। অন্যদিকে খ্যাতিমান লেখক অতুল গাবান্দেকে নিয়ে আয়োজন করা হচ্ছে উৎসবের একটি অংশ। স্বাস্থ্য-বিজ্ঞান লেখক ড. অতুলকে ঘিরে ওই উৎসবে রাখা হয়েছে একটি দিন। উৎসব কর্তৃপক্ষ বলেন, ড. অতুলকে হয়ত অনেকে দেখে থাকবেন স্বাস্থ্যের প্রতি আগ্রহ, ওষুধ এবং আদর্শের জন্য। কিন্তু এর বাইরেও তিনি একজন সুলেখক। আসছে ১৭ মে রবিবার বিকেল ৩টায় আটোয়া সেন্টারে বসবে ড. অতুলকে নিয়ে থাকছে একটি পর্ব।

ঝুমকি বসু, ইন্টারনেট অবলম্বনে

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: