কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঝলক

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

টাক ঢাকতে ফলিকল

চামড়ার কোষকলা ব্যবহার করে চুলের কোষ (ফলিকল) তৈরি করা হয়েছে। সম্প্রতি নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা চুলের ফলিকল তৈরি করেছেন। গবেষণাগারে পেট্রিডিসেই বানানো হয়েছে চুল গজানোর ফলিকল। আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ন্যাশনাল একাদেমি অব সায়েন্সে তথ্যটি প্রকাশিত হয়েছে। এই গবেষণার ফলে পুরুষ ও মহিলার ক্রমাগত চুল পড়ে যাওয়াকে অনেকটাই আয়ত্তে আনা যেতে পারে। বর্তমানে শরীরের অন্য জায়গা থেকে চুলের ফলিকল সংগ্রহ করে মাথায় বসানোর কাজটি করা হতো। কিন্তু নতুন পদ্ধতিতে রোগীর চামড়া ব্যবহার করে প্রয়োজনীয় ফলিকল তৈরি করা যাবে। বিজ্ঞানীরা আরও জানান, চুল পড়া ঠেকাতে আধুনিক চিকিৎসা থাকলেও পড়ে যাওয়া জায়গায় চুল গজাতে ফলিকল প্রতিস্থাপনই শেষ চিকিৎসা।

ক্ষুধার জন্য দায়ী মস্তিষ্ক

মুখরোচক খাবার দেখলে সবার জিভেই জল আসে। খিদে পেলে তো কথাই নেই। অথচ ক্ষুধামন্দায় আক্রান্ত মানুষের এ ধরনের প্রবণতা থাকে না। কেন ক্ষুধামন্দাদের ক্ষেত্রে এমন হয় না, তা নিয়ে দীর্ঘদিন ধরে চলছে গবেষণা।

গবেষণায় দেখা যায়, ক্ষুধা বা সুস্বাদু খাদ্য নয়; পুরো বিষয়টির জন্য দায়ী হচ্ছে মস্তিষ্ক। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে বিষয়টি। গবেষণাটি বায়োলজিক্যাল সাইকিয়াট্রি পত্রিকায় প্রকাশিত হয়েছে। চল্লিশ মহিলার ওপর গবেষণাটি চালানো হয়। এদের মধ্যে ২৩ জন ক্ষুধামন্দা থেকে সেরে উঠেছেন। বাকি ১৭ জন জীবনের কোন সময়েই ক্ষুধাহীনতায় ভোগেননি। গবেষণায় আরও দেখা গেছে, যারা কখনই ক্ষুধাহীনতায় ভোগেননি তাদের ক্ষুধা পাওয়ার সঙ্গে সঙ্গেই মস্তিষ্কের একটি অংশের সক্রিয়তা বাড়ে। অন্যদিকে ক্ষুধামন্দা থেকে মুক্ত মহিলাদের মস্তিস্কে কোন পরিবর্তন লক্ষ্য করা যায়নি।

ঘুম স্মৃতিশক্তি বাড়ায়

ওজন বাড়ার ভয়ে কেউ কেউ দিনেরবেলা ঘুমানো বাদ দিয়েছেন। তবে তাদের জন্য সুখবর দিয়েছেন শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের কয়েক বিজ্ঞানী। তাঁরা জানিয়েছেন, দিনেরবেলায় ঘুমের দারুণ সুফল রয়েছে। দিনেরবেলা মাত্র ৪৫ মিনিটের ঘুমই বাড়িয়ে তোলে স্মৃতিশক্তি। সম্প্রতি বিজ্ঞানীরা শিশুদের নতুন কিছু শেখার ক্ষমতা নিয়ে গবেষণা করতে গিয়ে হঠাৎই এই তথ্য পেয়েছেন। গবেষণায় অংশগ্রহণকারীদের ৯০টি শব্দ এবং ১২০টি অদ্ভুত শব্দ দিয়ে পরীক্ষা করা হয়। অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করা হয়। একটি কন্ট্রোল গ্রুপ, অন্যটি ন্যাপ গ্রুপ। কন্ট্রোল গ্রুপের অংশগ্রহণকারীরা ডিভিডি দেখতে থাকেন আর ন্যাপ গ্রুপের সদস্যরা ৯০ মিনিট ঘুমান। এর পর দুটি দলকেই শব্দগুলো মনে করতে বলা হয়। পরীক্ষায় বেশি ভাল করেছে ন্যাপ গ্রুপ। উল্লেখ্য, মস্তিষ্কের হিপোক্যাম্পাস অংশ স্মৃতিশক্তির জন্য দায়ী। গবেষণায় দেখা গেছে, ঘুমের কারণে হিপোক্যাম্পাস অংশ বেশি মাত্রায় সক্রিয় থাকে।

ভিক্ষার টাকায় ‘মঙ্গলা ব্যাংক’

পৃথিবীতে অনেক ধরনের ব্যাংকই রয়েছে। এবার ভিক্ষুকদের ভিক্ষার টাকা জমা রাখতে নতুন একটি ব্যাংক খোলা হয়েছে। অভিনব এ ব্যাংকটি চালু করেছে একদল ভিক্ষুক। ভারতের বিহার রাজ্যের গয়া জেলায় ব্যাংকটি চালু করছে সেখানকার ভিখারিরা। এই ব্যাংকে এ্যাকাউন্ট খোলার একমাত্র যোগ্যতা, ব্যক্তিকে পেশায় অবশ্যই ভিখারি হতে হবে। গয়া জেলার ভিখারিদের বিপদের সময় আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যতিক্রমী এই উদ্যোগ নিয়েছে ভিখারির দল। বিহারের মা মঙ্গল-গৌরী মন্দিরের গেটের সামনে বহু বছর ধরে ভিক্ষা করছেন একদল ভিখারি। সেইসূত্রে এই ব্যাংকের নামও তারা রেখেছেন ‘মঙ্গলা ব্যাংক’। গয়া থেকে ১০০ কিমি দূরে মাত্র ছয় মাস আগে প্রতিষ্ঠা করা হয় ব্যাংকটি। মজার বিষয় হলো, অন্যান্য ব্যাংকের মতো এটিরও রয়েছে ম্যানেজার, কোষাধ্যক্ষ, সেক্রেটারি এমনকি নিরাপত্তারক্ষীও। কিন্তু তারা কেউই ব্যাংকিং পেশায় দক্ষতা দূরের কথা, সাধারণ শিক্ষায় উচ্চশিক্ষিতও নন। তাদের প্রত্যেকেরই শিক্ষাগত যোগ্যতা খুব কম এবং সবাই ভিখারি।

শাড়ি পরা শিখতে এ্যাপস

বাঙালী নারীর প্রিয় পোশাক শাড়ি। তবে অনেকেই শাড়ি পরতে পারেন না বা পারলেও সঠিকভাবে পারেন না। এ নিয়ে অনেকেই পড়েন বিড়ম্বনায়। শাড়ি পরার এ বিড়ম্বনা থেকে মুক্তি দিতে শাড়ি পরা শেখার একটি এ্যাপ এনেছে রেভারি কর্পোরশন। হাউ টু ওয়্যার অ্যা শাড়ি নামের এ্যাপটিতে দেখানো হয়েছে কিভাবে শাড়ি পরতে হয়। এতে বিভিন্ন শৈলীতে শাড়ি পরার সঙ্গে নানা ধরনের মিউজিক যুক্ত রয়েছে। এ্যাপে শাড়ির নিভি, বাঙালী, রাজস্থানী, কুর্গি, মারমেইডসহ কিছু শৈলী দেখানো হয়েছে। ৩৫ মেগাবাইটের এ্যাপটি এ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা http://goo.gl/ঘঝ৭২ত এবং আইফোন ব্যবহারকারীরা http://goo.gl/৪৮হসহ থেকে ডাউনলোড করতে পারবেন।

প্রকাশিত : ৩ এপ্রিল ২০১৫

০৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: