আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘মুক্তিযুদ্ধ আমাদের জীবন বোধ ও সংস্কৃতিকে জাগ্রত করেছে’

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৫

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ের ১ নম্বর একাডেমিক ভবনের ইউআরপির লেকচার থিয়েটারে ইংরেজী ডিসিপ্লিনের উদ্যোগে ‘ত্রি-বিভক্ত জাতি ঃ বাংলাদেশের পুনঃপরিদর্শন’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করা হয়। সকাল সাড়ে ৯টায় ইংরেজী ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামানের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। সম্মেলন উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সৈয়দ মনজুরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুবি’র ট্রেজারার খান আতিয়ার রহমান, কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. শেখ মোঃ রজিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন ইংরেজী ডিসিপ্লিনের প্রফেসর ড. সাবিহা হক।

সম্মেলনে খুলনা বিশ্ববিদ্যালয়সহ ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কলকাতা বিশ্ববিদ্যালয়, নেতাজী সুভাষ চন্দ্র ওপেন ইউনিভার্সিটিসহ ভারতের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের খ্যাতনামা গবেষক, শিক্ষাবিদসহ প্রায় দু’শ প্রতিনিধি এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খুবি’র ভাইস চ্যান্সেলর সম্মেলনের বিষয়বস্তুর ওপর আলোকপাত করে ১৯০৫ এর বঙ্গভঙ্গ, ১৯৪৭ এর দেশ বিভাগ ও ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের ধারাবাহিকতায় সাহিত্য, ভাষা, চারুকলা, ইতিহাস, আর্থ-সামাজিক পরিবর্তনের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, এ সময়ের মধ্যে আমরা নানা রাজনৈতিক সমীকরণ, বুদ্ধিবৃত্তিক বিভাজন, সাংস্কৃতিক পরিবর্তন, দর্শনগত বিভিন্ন ইস্যুর উদ্ভব লক্ষ্য করি। তবে ১৯০৫ থেকে ১৯৭১ পর্যন্ত সময়ের মধ্যে এই উপমহাদেশে বিভক্তির বিভিন্ন ধারা লক্ষ্যণীয় হলেও ভাষা ও সংস্কৃতির ওপর আঘাত আমাদের জীবন বোধ ও ধারায় সবচেয়ে বেশি প্রভাবিত করে নতুন চেতনাবোধ ও সত্তা জাগ্রত করেছে। আমাদের মহান মুক্তিযুদ্ধ বাঙালীর স্বাধীন সত্তা ও সার্বভৌমত্বের জন্ম দিয়েছে। তিনি এই সম্মেলন থেকে ইতিহাস সমাজ সংস্কৃতির অনেক কিছুরই নতুন তথ্য উপাত্ত ও দিকনির্দেশনা পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৫

২৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: